Follow us on

Download the latest Anandabazar app

© 2021 ABP Pvt. Ltd.

Advertisement

২৬ মে ২০২২ ই-পেপার

URL Copied

বিনোদন

‘সঞ্জু’র এই ভুলগুলি খেয়াল করেছেন কি?

নিজস্ব প্রতিবেদন
০৬ জুলাই ২০১৮ ০৯:৩১
মুক্তির কয়েক দিনের মধ্যেই আকাশচুম্বী সাফল্যের মুখ দেখেছে রাজকুমার হিরানির ‘সঞ্জু’। রণবীরের থিতিয়ে পড়া কেরিয়ারে এক ঝলক তাজা বাতাস এনে দিয়েছে এই ছবি। মাত্র পাঁচ দিনেই ২০০ কোটির বাউন্ডারি পার করে ফেলেছে সঞ্জয় দত্তের এই বায়োপিক। কিন্তু ইতিমধ্যেই ছবিটি যাঁরা দেখে ফেলেছেন তাঁরা কী এই ভুলগুলো সম্পর্কে ওয়াকিবহাল?

বোমান ইরানি: ‘সঞ্জু’ ছবিতে রণবীরের বান্ধবী সোনম কপূরের বাবার ভূমিকায় দেখা গিয়েছে বোমানকে। আবার একই সময় ‘মুন্নাভাই এম বি বি এস’ ছবির একটি দৃশ্যে জে সি আস্তানার চরিত্রেও দেখা গিয়েছে তাঁকে। একই ছবিতে দু’টি ভিন্ন চরিত্রে একই ব্যক্তিকে কী ভাবে কাস্ট করলেন পরিচালক? উঠেছে সেই প্রশ্ন।
Advertisement
ছবির প্রথম ভাগে দেখা গিয়েছে সঞ্জয় দত্ত ওরফে রণবীরকে ছ’বছরের কারাদণ্ড দিয়েছে সুপ্রিম কোর্ট। ওই দৃশ্যেই রণবীরের সঙ্গে দুই খুদে একরা এবং সাহারানকে পর্দায় দেখা গিয়েছে। আশ্চর্যের বিষয়, ছবির শেষে সঞ্জয় যখন জেল থেকে বেরিয়ে আসছেন তখনও ওই দুই খুদেকেই দেখা গিয়েছে, যাদের বয়স বিন্দুমাত্র বাড়েনি।

বাথরুমের ভিতর থেকে সোনম কপূরের সেই মঙ্গলসূত্র চাওয়ার দৃশ্যটা মনে আছে? ওই দৃশ্যের শুরুতেই দেখা গিয়েছে রণবীর বেশ আরাম করে সিগারেটে সুখ টান দিচ্ছেন, ঠিক তার পরের দৃশ্যেই দেখা গিয়েছে রণবীরের মুখ থেকে সিগারেট বেমালুম গায়েব।
Advertisement
ছবিতে একটি দৃশ্য আছে যেখানে দীর্ঘদিন পথ চলে রীতিমতো বিধ্বস্ত অবস্থায় রণবীর পৌঁছয় তাঁর বন্ধু কমলির বাড়িতে। ক্লান্তি আর অবসাদে তাঁর চেহারা তখন মোটামুটি ভিখারীর মতো। চমকটা আসে, ঠিক তার পরের কিছু দৃশ্যে যখন দেখা যায় পাহাড়ের উপর বসে আছেন রণবীর এবং তাঁর জুতো ব্র্যান্ডেড ও ঝকঝকে।

‘ছিল রুমাল, হয়ে গেল বেড়াল’-এর মতো ছবির কিছু দৃশ্যের আচমকা ভোল বদল চোখ টেনেছে। একটি দৃশ্যে গ্যাংস্টারের কোলে রুমাল ছিল এক হাঁটুর উপর রাখা, দৃশ্য বদল অ্যাঙ্গেল বদলের পর দেখা গেল রুমাল চলে গিয়েছে অন্য হাঁটুতে।