Advertisement
২১ এপ্রিল ২০২৪

কেন এগিয়ে রহমান

অস্কারজয়ী সুরকারের মতে সমস্যাটা অন্য জায়গায়। ‘‘মানুষ এখন যে ভাবে গান শুনছে এবং আমরা যে ভাবে গান বানাচ্ছি, দুটো রাস্তা আলাদা। সময়ের সঙ্গে সঙ্গে নিজেকে বদলাতে হবে। এবং একটা পথ বন্ধ হয়ে গেলে আপনাকে অন্য রাস্তা খুঁজে নিতে হবে।’’

শেষ আপডেট: ১৯ ডিসেম্বর ২০১৭ ০৮:৩০
Share: Save:

ভাল গান এখন আর তৈরি হয় না এবং সুরকারদের কোনও কদর নেই... এ ধরনের অভিযোগ আজকাল অনেক কম্পোজারই করে থাকেন। এ প্রসঙ্গে এ আর রহমানের বক্তব্য কিন্তু পুরোপুরি আলাদা। উলটে সম্প্রতি এক সাক্ষাৎকারে মজা করে বলেছেন, সিডি বিক্রি যদি পুরোপুরি বন্ধ হয়ে যেত এবং ভাল গানের চাহিদা না থাকত, তা হলে তাঁকে তো সুর করাই বন্ধ করে দিতে হতো!

অস্কারজয়ী সুরকারের মতে সমস্যাটা অন্য জায়গায়। ‘‘মানুষ এখন যে ভাবে গান শুনছে এবং আমরা যে ভাবে গান বানাচ্ছি, দুটো রাস্তা আলাদা। সময়ের সঙ্গে সঙ্গে নিজেকে বদলাতে হবে। এবং একটা পথ বন্ধ হয়ে গেলে আপনাকে অন্য রাস্তা খুঁজে নিতে হবে,’’ বলেছেন তিনি। চিরাচরিত ভাবনায় তো এ আর রহমান কোনও দিন আটকা পড়েননি, তাই সমস্যার কথা বলে তাঁকে আটকানোও যাবে না। তিনি ঠিক এগিয়ে চলার পথ তৈরি করে নেবেন।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE