Advertisement
১৭ মে ২০২৪
Farha Khatun

অধিকার কার হাতে?

বাঙালি মেয়ে ফারহা নিজের সমাজের কথা তুলে এনেছেন তথ্যচিত্রে।

ফারহা

ফারহা

নিজস্ব সংবাদদাতা
কলকাতা শেষ আপডেট: ০১ এপ্রিল ২০২১ ০৬:৩৬
Share: Save:

এ বারের জাতীয় চলচ্চিত্র পুরস্কারের তালিকায় জায়গা করে নিয়েছেন মেদিনীপুরের মেয়ে ফারহা খাতুন। ‘নন ফিচার ফিল্ম’ ক্যাটিগরিতে সামাজিক প্রেক্ষিতে শ্রেষ্ঠ চলচ্চিত্রের শিরোপা পেয়েছে পরিচালকের তথ্যচিত্র ‘হোলি রাইটস’।

বাঙালি মেয়ে ফারহা নিজের সমাজের কথা তুলে এনেছেন তথ্যচিত্রে। ‘‘আমি রিসার্চ শুরু করি ২০১৪ সালে। তখনও তিন তালাক এত আলোচনায় আসেনি। মুম্বইয়ে থাকার সময়ে জানতে পারি, কয়েকজন মুসলিম মেয়ে পড়াশোনা শুরু করেছেন মহিলা কাজী হওয়ার জন্য। তার পরে মুম্বইয়ে সাফিয়া আপার সঙ্গে পরিচয় হয়। ভোপালে গিয়ে কাজ শুরু করি। ২০১৫ থেকে শুট শুরু করি, পুরো কাজ শেষ হয় ২০২০ সালে।’’

গল্পের কেন্দ্রীয় চরিত্র ভোপালের বাসিন্দা সাফিয়া আখতার। যিনি তাঁর সমাজের মেয়েদের দুর্দশা থেকে মুক্তির পথ খুঁজতে কয়েকজন মহিলা সহযোদ্ধাকে নিয়ে মুসলিম কাজী হওয়ার পাঠ পড়ছেন এবং কাগজে-কলমে কাজী হয়ে উঠছেন। তিন তালাকের বিরুদ্ধে তাঁর লড়াই সেই সময় থেকেই, যখনও সুপ্রিম কোর্টের রায়ে তা অবৈধ হয়ে যায়নি। সাফিয়া জানিয়েছেন, তিনি নিজের ধর্মকে ভালবাসেন। তাই ইসলামের হাত ধরেই নিজের অধিকার বুঝে নেবেন তিনি।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Farha Khatun
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE