Advertisement
০২ মে ২০২৪
Bollywood Controversy

‘প্রমাণ দেখালেই আমি রাজি’, কোন ছবিতে সায় দেওয়া নিয়ে এত সতর্ক ‘দিল্লি ক্রাইম’-এর অভিনেত্রী?

‘দিল্লি ক্রাইম’ সিরিজ়ের সৌজন্যে এখন তাঁর খ্যাতি আন্তর্জাতিক স্তরে। ‘এমি’ অ্যাওয়ার্ডসের জন্য মনোনীত হওয়ার পরেও কাজ নিয়ে এখনও খুঁতখুঁতে শেফালি শাহ।

Shefali Shah in Delhi Crime.

‘দিল্লি ক্রাইম’-এ শেফালি শাহ। ছবি: সংগৃহীত।

আনন্দবাজার অনলাইন ডেস্ক
মুম্বই শেষ আপডেট: ০১ নভেম্বর ২০২৩ ১৯:২৭
Share: Save:

নব্বইয়ের দশক থেকে ক্যামেরার সামনে কাজ করছেন তিনি। রামগোপাল বর্মার ‘সত্য’-র মতো ছবিতে কাজ করার পরে দর্শকের নজরে আসেন অভিনেত্রী শেফালি শাহ। বিপুল শাহের ‘ওয়ক্ত: দ্য রেস এগেনস্ট টাইম’, ঋতুপর্ণ ঘোষের ‘দ্য লাস্ট লিয়র’, অপর্ণা সেনের ‘১৫ পার্ক অ্যাভিনিউ’-এর মতো ছবিতে শেফালির অভিনয় সাড়া জাগিয়েছিল দর্শক ও অনুরাগীদের মনে। হালের ‘দিল্লি ক্রাইম’, ‘দিল ধড়কনে দো’, ‘ডার্লিংস’-এর মতো সিরিজ় ও ছবি তো আছেই। এমনকি, ‘দিল্লি ক্রাইম’ সিরিজ়ে নিজের কাজের জন্য এমি অ্যাওয়ার্ডসের মতো আন্তর্জাতিক মঞ্চেও সম্মানিত হয়েছেন শেফালি। আন্তর্জাতিক স্তরে খ্যাতি অর্জন করার পরে এখনও নিজের কাজ নিয়ে খুঁতখুঁতে অভিনেত্রী। এমনকি কিছু ক্ষেত্রে নাকি প্রমাণ না পেলে ছবির জন্য সায়ই দিতে চান না শেফালি। কোন ছবির ক্ষেত্রে এমন কাজ করেছেন, সে কথাও জানালেন অভিনেত্রী।

চলতি বছরের অন্যতম সফল ও বিতর্কিত ছবির তকমা অর্জন করেছে ‘দ্য কেরালা স্টোরি’। ছবির প্রথম প্রচার ঝলক মুক্তি পাওয়ার পর থেকেই দানা বেঁধেছিল বিতর্ক। সব ঝড় পেরিয়ে ৫ মে মুক্তি পায় বাঙালি পরিচালক সুদীপ্ত সেনের ছবি ‘দ্য কেরালা স্টোরি’। ছবির অন্যতম প্রযোজক ছিলেন বিপুল শাহ, শেফালির স্বামী। স্বামীর প্রযোজিত ছবি হওয়া সত্ত্বেও সেই ছবিতে ছিলেন না শেফালি। সম্প্রতি এক সাক্ষাৎকারে অভিনেত্রী বলেন, ‘‘আমার কাছে যদি ছবিতে কোনও চরিত্রে অভিনয় করার প্রস্তাব আসত, যদি আমাকে প্রমাণ দেখাতেন নির্মাতারা, তা হলে আমি অবশ্যই অভিনয় করতাম। কারণ এমন গল্প দর্শকের কাছে তুলে ধরাটা গুরুত্বপূর্ণ। তবে যদি প্রমাণ ছাড়া এমন গুরুতর দাবি করা হয়, তা হলে আমি তাতে রাজি নই।’’ কিসের প্রমাণ চাইছেন শেফালি?

শেফালি বলেন, ‘‘আমি ছবির চিত্রনাট্য পড়েছিলাম। সরকারের তরফে যা বিবৃতি জারি করা হয়েছিল, আমি তা-ও পড়েছিলাম। আমি ছবিতে হিন্দু নারীর চরিত্রেও অভিনয় করতে রাজি হয়ে যেতাম। কারণ আমার কাছে কোনও নারীচরিত্র ফুটিয়ে তোলাই গুরুত্বপূর্ণ, তার ধর্ম যা-ই হোক না কেন।’’ বলপূর্বক ধর্মান্তরণের ঘটনার উপর ভিত্তি করে বাঁধা ‘দ্য কেরালা স্টোরি’ ছবির চিত্রনাট্য। ২০১৬ থেকে ২০১৮ সালের মধ্যে নাকি প্রায় ৩২ হাজার হিন্দু ও খ্রিস্ট ধর্মাবলম্বী মহিলাকে জোর করে ইসলামে ধর্মান্তরিত করা হয়েছিল। তাঁদের বাধ্য করা হয়েছিল সন্ত্রাসবাদী সংগঠন আইসিসে যোগ দিতে। ছবিতে দেখানো ঘটনা ও চিত্রনাট্যে উল্লিখিত তথ্য ও পরিসংখ্যান নিয়ে একাধিক বিতর্ক সৃষ্টি হয়। শেফালি কার্যত এই তথ্য-পরিসংখ্যানের প্রমাণের ব্যাপারেই মুখ খুলেছেন।

তবে শেফালি জানান, তাঁর স্বামীর প্রযোজিত ছবি হলেও তাঁর কাছে ‘দ্য কেরালা স্টোরি’-র প্রস্তাবই আসেনি। শেফালি আরও জানান, ছবির প্রচার ঝলক সমাজমাধ্যমের পাতায় শেয়ার করার পরে নাকি সমালোচনার শিকারও হতে হয়েছিল তাঁকে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE