Advertisement
০৩ মার্চ ২০২৪
Zakir Hussain

Swara Samrat Festival: শাস্ত্রীয় সঙ্গীতের মাধ্যমে স্বরসম্রাটদের ‘আজাদি কা অমৃত মহোৎসব’ উদ্‌যাপন!

‘আজাদি কা অমৃত মহোৎসব’ উদ্‌যাপন উপলক্ষে কলকাতার নজরুল মঞ্চে ১৫-১৮ ডিসেম্বর ‘স্বরসম্রাট উৎসব’।

স্বরসম্রাটে মেলবন্ধন।

স্বরসম্রাটে মেলবন্ধন। গ্রাফিক: সনৎ সিংহ

নিজস্ব সংবাদদাতা
কলকাতা শেষ আপডেট: ০৪ অগস্ট ২০২২ ১৫:০৯
Share: Save:

‘আজাদি কা অমৃত মহোৎসব’-এর অর্থই স্বাধীনতার উদ্‌যাপন। সেই উদ্‌যাপনের সঙ্গে ভারতীয় শিল্প-সংস্কৃতি-ভাবধারার উদ্‌যাপনও অঙ্গাঙ্গী ভাবে জড়িত। সেই উপলক্ষে আগামী ১৫ থেকে ১৮ ডিসেম্বর পর্যন্ত কলকাতা শহরে অনুষ্ঠিত হতে চলেছে ‘স্বরসম্রাট উৎসব’। নজরুল মঞ্চে এই অনুষ্ঠান হবে।

শুধু স্বাধীনতার ৭৫ বছর পূর্তিই নয়, সঙ্গে স্বরসম্রাট উস্তাদ আলি আকবর খানের শতবর্ষপূর্তি। এই মঞ্চ আলোকিত করতে উপস্থিত থাকছেন ভারতীয় শাস্ত্রীয় সঙ্গীতের কিছু বিশিষ্ট শিল্পী। ১৫ ডিসেম্বর মোহন বীণায় সুর তুলতে মঞ্চে উপস্থিত থাকবেন পণ্ডিত বিশ্বমোহন ভট্ট। তবলায় থাকবেন পণ্ডিত শুভেন চট্টোপাধ্যায়। পরের শিল্পী উস্তাদ রাশিদ খান। সঙ্গে তবলায় পণ্ডিত স্বপন চৌধুরী। সারেঙ্গী ও হারমোনিয়ামে যথাক্রমে মুরাদ আলি খান ও বিনয় মিশ্র। শেষে বিশিষ্ট বেহালাবাদক ডক্টর এল সুব্রহ্মণ্যম, তবলায় থাকছেন পণ্ডিত তন্ময় বসু।

শুক্রবার অর্থাৎ ১৬ ডিসেম্বর এই অনুষ্ঠানের দ্বিতীয় দিন। প্রথমে সরোদবাদন। শিল্পী পণ্ডিত তেজেন্দ্রনারায়ণ মজুমদারের পুত্র ইন্দ্রায়ূধ মজুমদার। সঙ্গে তবলায় থাকবেন দেবজিৎ পতিতুণ্ডি। পরে সঙ্গীত পরিবেশন করবেন বিদুষী মঞ্জুষা পাতিল। তবলায় থাকবেন পণ্ডিত সমর সাহা। শেষে সেতারবাদক নীলাদ্রি কুমার। তাঁর সঙ্গে তবলায় থাকবেন উস্তাদ জাকির হুসেন।

১৭ ডিসেম্বর এই অনুষ্ঠানে শাস্ত্রীয় সঙ্গীতের সঙ্গে নৃত্যও পরিবেশন করা হবে। এ দিনের প্রথম শিল্পী ওমকার দাদরকর। সঙ্গে তবলায় সন্দীপ ঘোষ এবং সারেঙ্গিতে সারওয়ার হোসেন। পরের শিল্পী বেহালাবাদক বিদুষী কলা রামনাথের সঙ্গে থাকবেন পণ্ডিত বিক্রম ঘোষ। তার পর শিল্পী উস্তাদ আলি আকবর খাঁ সাহেবের পুত্র আলম খান। তাঁর সঙ্গে তবলায় থাকছেন পণ্ডিত যোগেশ সামসি। অতঃপর, সঙ্গীত পরিবেশনায় পণ্ডিত উল্লাস কসলকর। তবলায় থাকবেন পণ্ডিত কুমার বসু, হারমোনিয়ামে গৌরব চট্টোপাধ্যায়। শেষে গুরু রামা বৈদ্যনাথন শনিবার এই মঞ্চে ভরতনাট্যম পরিবেশন করবেন।

অনুষ্ঠানের শেষ দিন ১৮ ডিসেম্বর অর্থাৎ রবিবার এই অনুষ্ঠানের প্রথম শিল্পী শেষ শিল্পী সন্তুরে পণ্ডিত তরুণ ভট্টাচার্য। তবলায় পণ্ডিত কৌশিক সেন। এর পর সঙ্গীত পরিবেশনায় বিদুষী মালিনী অবস্তী। তবলায় পণ্ডিত অরবিন্দকুমার আজাদ, হারমোনিয়ামে পণ্ডিত ধর্মনাথ মিশ্র। পরে একক তবলা পরিবেশনায় পণ্ডিত অনিন্দ্য চট্টোপাধ্যায়। হারমোনিয়মে হিরন্ময় মিত্র এবং সারেঙ্গিতে আল্লারাখা কলাবন্ত। মঞ্চে আসবেন পণ্ডিত অজয় চক্রবর্তী। তাঁর সঙ্গে তবলায় থাকবেন যশবন্ত বৈষ্ণব। শেষে বাঁশির যুগলবন্দি। পণ্ডিত হরিপ্রসাদ চৌরাসিয়া এবং রাকেশ চৌরাসিয়া। তবলায় থকবেন পণ্ডিত বিজয় ঘাটে।

১৫ ও ১৬ তারিখ বিকেল পাঁচটা নাগাদ এই অনুষ্ঠানটি শুরু হবে। শেষ দু’দিন দুপুর দু’টো থেকে এই অনুষ্ঠানটি মঞ্চস্থ হবে। শুধু কলকাতাই নয়, দিল্লি, মুম্বই ও বেঙ্গালুরু শহরেও এই অনুষ্ঠানের আয়োজন করা হয়েছে।

আয়োজক পণ্ডিত তেজেন্দ্রনারায়ণ মজুমদার বলেছেন, ‘‘আমার গুরু উস্তাদ আলি আকবর খানের শতবর্ষপূর্তির উদ্‌যাপনের সঙ্গে স্বরসম্রাট ফেস্টিভালের ১০ বছর পূর্ণ হচ্ছে। বলতে পারেন, এটা আমার গুরুতর্পণ।’’ তিনি জানান, ২০১৩ সাল থেকে প্রতি বছর এই অনুষ্ঠানের আয়োজন হয়ে চলেছে। অতিমারি চলাকালীন তাঁদের নিজস্ব পোর্টালে ২০২০ সালের নভেম্বর থেকে ২০২১ সালের ফেব্রুয়ারি পর্যন্ত ভার্চুয়াল মাধ্যমে নবম অধিবেশন দেখানো হয়েছিল। ২০১৩ সাল থেকে শুধু মাত্র কলকাতাতে হলেও এই বছর প্রথম দেশের আরও তিনটি শহরে এই অনুষ্ঠান মঞ্চস্থ করা হচ্ছে।’’

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
Follow us on: Save:
Advertisement

Share this article

CLOSE