Follow us on

Download the latest Anandabazar app

© 2021 ABP Pvt. Ltd.

Advertisement

২৮ জুন ২০২২ ই-পেপার

URL Copied

বিনোদন

কেউ কলেজ ‘ড্রপ আউট’, কেউ আবার স্কুলেই যাননি! এই বলি নায়িকাদের বিদ্যার দৌড় শুনলে চমকে যাবেন

নিজস্ব প্রতিবেদন
১১ মে ২০১৮ ১৩:৪২
হিন্দি ছবির ঝলমলে বৃত্ত অনেক স্টারকেই পড়াশোনায় ইতি টানিয়েছে। মাঝপথে কলেজ ছেড়ে পাকাপাকি ভাবে অভিনয়ে মন দিয়েছেন বেশ কয়েক জন বলি অভিনেত্রী। আবার তালিকায় এমন নামও রয়েছে যাঁরা স্কুলের গণ্ডিও পার হননি। এই বলি ডিভাদের নাম শুনলে চোখ কপালে উঠবে।

আলিয়া ভট্ট: শুধু গ্ল্যামার নয়, অভিনয়েও সমান দক্ষ আলিয়া। নানা রকম চরিত্রে অভিনয় করে ইতিমধ্যেই বলিউডের প্রথম সারির অভিনেত্রীদের মধ্যে চলে এসেছেন তিনি। ঝলমলে কলেজ ছাত্রীর চরিত্রে অভিনয় করলেও কলেজের গণ্ডিও কিন্তু পার হননি আলিয়া। স্কুল পাশ করার পরই তাঁর প্রথম ছবি ‘স্টুডেন্ট অব দ্য ইয়ার’ মুক্তি পায়। তারপরই পড়াশোনায় ছেদ পড়ে।
Advertisement
করিনা কপূর: দেহরাদূনের ওয়েলহাম স্কুল ও মুম্বইয়ের জামলাবাই নার্সি স্কুল থেকে পড়া শেষ করে মুম্বইয়েরই মিঠিবাই কলেজে কমার্স নিয়ে পড়া শুরু করেছিলেন সইফ ঘরণী। দু’বছর পরেই মিঠিবাই কলেজ ছেড়ে গভর্নমেন্ট ল’কলেজে আইন নিয়ে পড়া শুরু করেন নায়িকা। কিন্তু, এক বছরের মধ্যেই ফের কলেজ ছেড়ে দেন। শেষমেশ অভিনয়কেই পেশা হিসেবে বেছে নেন বেবো।

দীপিকা পাদুকোন: অনেকেই হয়তো জানেন না বলিউডের ‘মস্তানী’ও কিন্তু কলেজ ড্রপ আউট। বেঙ্গালুরুর সোফিয়া হাই স্কুল ও মাউন্ট কারমেল থেকে পড়া শেষ করে ইন্দিয়া গাঁধী ওপেন ইউনিভার্সিটিতে সমাজবিজ্ঞান নিয়ে পড়া শুরু করেছিলেন দীপিকা। কিন্তু বলিউডের প্রেমে পড়ে কলেজ ছেড়ে দেন তিনি।
Advertisement
ক্যাটরিনা কইফ: বলিউডের তারকা আর তাঁদের পড়াশোনার তালিকায় চমকে দেওয়া নাম অবশ্যই ক্যাটরিনা কাইফের। না, অসাধারণ কোনও ডিগ্রি নয়। বরং উল্টোটা। ক্যাটরিনা কইফ কখনও স্কুলের গণ্ডিই পেরোননি। ছোটবেলায় মায়ের সঙ্গে তাঁকে বিভিন্ন দেশে ঘুরতে হয়েছে। তাই কখনও একটা স্কুলে টিকতে পারেননি ক্যাটরিনা। তাঁর মা অবশ্য মেয়ের জন্য বাড়িতেই পড়াশোনার বন্দোবস্ত করেছিলেন।

ঐশ্বর্য রাই: পড়াশোনায় নাকি খুবই ভাল ছিলেন নায়িকা, স্কুলে বরাবর ভাল রেজাল্ট করতেন। স্কুল শেষ করে আর্কিটেকচার অ্যাকাডেমিতে ভর্তিও হয়েছিলেন।  পাশাপাশি চলছিল মডেলিং। কিন্তু পড়া শেষ করতে পারেননি। ১৯৯৪ সালে মিস ওয়ার্ল্ডের শিরোপা জেতেন। তারপর আর পিছনে ফিরে তাকাতে হয়নি। অভিনয়কেই পেশা হিসেবে বেছে নেন নায়িকা। ছেদ পড়ে লেখাপড়ায়।

প্রিয়ঙ্কা চোপড়া: বলিউডের গণ্ডি ছাড়িয়ে আন্তর্জাতিক স্তরে খ্যাতি পেতে শুরু করেছেন নায়িকা। কিন্তু জানেন কি, কলেজের পড়াও শেষ করতে পারেননি ‘পিগি চপস’। বরেলীর আর্মি স্কুল থেকে পাশ করে মুম্বইয়ের জয় হিন্দ কলেজে ভর্তি হয়েছিলেন তিনি। পড়ার পাশাপাশি চলছিল মডেলিং। ২০০০ সালে মিস ওয়ার্ল্ডের মুকুট পড়ার পর পড়াশোনাতে ইতি টেনে দেন প্রিয়ঙ্কা।

সোনম কপূর: কলেজের পড়া শেষ করতে না পারার জন্য নাকি এখন আফশোস করেন বলিউডের ‘ফ্যাশনিস্তা’ সোনম কপূর। কলেজে পড়ার সময়েই সঞ্জয় লীলা ভন্সালীর সহকারী হিসেবে কাজ শুরু করেন। ‘ব্ল্যাক’ ছবির জন্য ভন্সালীকে সহযোগিতা করতেন সোনম। তাঁর পেশাদারিত্ব দেখে ‘সাওয়ারিয়া’ ছবিতে কাস্ট করেন ভন্সালী। ২০০৯ সালে ‘দিল্লি ৬’ ছবিতে সাফল্যের পর আর পিছনে ফিরে তাকাননি নায়িকা।

করিশ্মা কপূর: স্কুলে পড়ার সময়েই অভিনয়ে হাতেখড়ি। জানেন কি, ক্লাস ৬ অবধি পড়েছেন করিশ্মা? মাত্র ১৬ বছর বয়সেই বলিউডে এন্ট্রি নিয়েছিলেন নায়িকা। তার পর একের পর এক বক্স-অফিস হিট ছবি দিয়ে দর্শকদের মন জিতে নেন বি-টাউনের ‘বিবি নম্বর ওয়ান’।

কঙ্গনা রানাউত: ডাক্তার হওয়ার স্বপ্ন দেখতেন নায়িকা। ক্লাস ১২-এ কেমিস্ট্রিতে ফেল করার পর কঙ্গনার মনে হয় পড়াশোনা তাঁর জন্য নয়। স্কুল ছেড়ে মডেলিং শুরু করেন। মডেলিং-এ সাফল্য আসার পর অভিনয় শুরুর কথা ভাবেন। ২০০৬ সালে ক্রাইম থ্রিলার ‘গ্যাংস্টার’ ছবিতে সাফল্যের পর অভিনয়কেই পেশা হিসেবে বেছে নেন কঙ্গনা।