বাঙালি সিনে দর্শকের সঙ্গে ‘সোনাদা’র পরিচয় হয়েছে ধ্রব বন্দ্যোপাধ্যায়ের ‘গুপ্তধনের সন্ধানে’র হাত ধরে। ‘সোনাদা’ ফিরছেন। এ বারের বাজি ‘দুর্গেশগড়ের গুপ্তধন’। মুক্তি পাবে আগামী ২৪মে।

এই ছবিতে থিক অ্যান্ড থিন অ্যানিমেশন ব্যবহার করেছেন ধ্রব। এর উত্স কোথায়? পরিচালক বললেন, ‘‘এই ফ্র্যাঞ্চাইজির উদ্দেশ্যই হল, পশ্চিমবঙ্গের হারিয়ে যাওয়া আর্ট ফর্মকে তুলে ধরা। এই ছবিতে কালীঘাটের পটের স্টাইলটা অ্যাডপ্ট করেছি। দেখবেন কালীঘাটের পটে দুটো লাইন ব্যবহার করা হয়। একটা সরু, একটা মোটা। থিক অ্যান্ড থিন। গ্লোবাল অ্যানিমেশনের বর্ডারিং সব থিক অ্যান্ড থিনে হয়। যার সূত্র লুকিয়ে আছে কালীঘাটের পটে। আমাদের সাহিত্য সংস্কৃতির বিভিন্ন ধনরত্ন খুঁজে পাওয়াটাও তো গুপ্তধনেরই সন্ধান। আগের বার দশাবতার কার্ড ব্যবহার করেছিলাম। সেটাও বাংলার হারিয়ে যাওয়া একটা আর্ট ফর্ম। ফলে সব রকম ভাবে বাংলাকে, তার সম্পদকে প্রোমোট করতে চেয়েছি।’’

বাংলার ১৭৫৭ সালের গুরুত্ব হোক, বাঙালির প্রাণের উত্সব দুর্গাপুজো বা দৈনন্দিনে জড়িয়ে থাকা চালচিত্র, থাকছে এই ছবির গল্পের অনুসঙ্গে। ‘সোনাদা’র সঙ্গে আগের বারের মতোই থাকছে আবির এবং ঝিনুক। এ ছবির প্রথম পর্বের শুটিং হয়েছিল কলকাতাতেই। আউটডোর শুটিং হয়েছে ঝাড়গ্রামে। কনকনে ঠান্ডায় শুটিং করেছে ছবির টিম। মিউজিকের দায়িত্বে রয়েছেন বিক্রম ঘোষ। চিত্রগ্রাহক সৌমিক হালদার।

দেখুন, বিনোদনের নানা কুইজ

টলিউডে বিভিন্ন গোয়েন্দা চরিত্রের ভিড়ে ‘সোনাদা’ আলাদা জায়গা করে নিয়েছিলেন দর্শকদের মনে। ফের সেই সাফল্য আসবে তো? ছবি মুক্তির অপেক্ষায় দিন গুণছেন সিনেপ্রেমীরা।

আরও পড়ুন, ‘সবচেয়ে দামি গয়না’, মাদার্স ডে-তে ছেলের সঙ্গে ছবি দিলেন সুদীপা

(কোন সিনেমা বক্স অফিস মাত করল, কোন ছবি মুখ থুবড়ে পড়ল - বক্স অফিসের সব খবর জানতে পড়ুন আমাদের বিনোদন বিভাগ।)