Follow us on

Download the latest Anandabazar app

© 2021 ABP Pvt. Ltd.

Advertisement

২৮ জানুয়ারি ২০২২ ই-পেপার

বিনোদন

Imran Khan: ভাল অভিনেতা, আমির খানের ভাগ্নে হয়েও কেন বলিউডে থাকলেন না ইমরান, জন্মদিনে কারণ হদিশ

নিজস্ব সংবাদদাতা
কলকাতা ১৩ জানুয়ারি ২০২২ ১৪:৩৫
সম্পর্কে আমির খানের ভাগ্নে। বলিউডের স্বজনপোষণের রীতি অনুযায়ী আজ হিন্দি ছবির দুনিয়ায় রাজত্ব করা উচিত ছিল ইমরান খানের। তা তো হয়ইনি! উল্টে তিনি বলিউড থেকে কবেই বিদায় নিয়েছেন। আপাতত তাঁর পরিচয়, তিনি শুধুই এক জন সমাজকর্মী।

ইমরান কোনও দিন প্রচারে থাকতে চাননি। চর্চায়, তর্কে তুফানও তোলেননি। তাঁর এই প্রচারবিমুখতাই কি তাঁকে বলিউডের প্রথম সারির তারকা বানাল না? অনেকে এ-ও জানেন না, অভিনেতার আসল নাম কী! তাঁর আসল নাম ইমরান পল। মা-বাবার বিচ্ছেদের সন্তান তিনি। তাই বাবা নয়, মায়ের পদবি নিজের নামের সঙ্গে জুড়ে নিয়েছেন।
Advertisement
ইমরান খান আদতে কিন্তু ভারতীয় নন। তিনি মার্কিন নাগরিক। ওয়ার্ক পারমিট অর্থাৎ কর্মসূত্রে থাকার অনুমতি ব্যবহার করে ভারতে বসবাস করছেন।

জানেন কি, আমির খানের প্রথম ছবি ‘কয়ামত সে কয়ামত তক’-এ ইমরান খানেরও প্রথম অভিনয়? তাঁকে দেখা গিয়েছিল ‘জো জিতা ওহি সিকন্দর’-এও। অবশ্যই শিশু শিল্পী হিসেবে। মামা আমির খানের ছোটবেলার চরিত্রে।
Advertisement
নামী পরিবারের সন্তান। তার পরেও ইমরানের পড়াশোনা উটির এক অখ্যাত স্কুলে। পরে নিউ ইয়র্ক ফিল্ম একাডেমি থেকে নির্দেশনা, সিনেমাটোগ্রাফি এবং চিত্রনাট্য লেখার বিষয়ে পড়াশোনা করেছেন। ডিগ্রি অর্জনের পর তিনি কিছু বছর বিজ্ঞাপনী ও জনসংযোগ সংস্থায় কাজ করেন।

বলিউড বলে, ‘মিস্টার পারফেকশনিস্ট’-এর ভাগ্নে ইমরানও নাকি কম ‘পারফেকশনিস্ট’ নন! ‘মাতরু কি বিজলি কা মান্ডোলা’-তে অভিনয়ের আগে তিনি তিন মাস দিল্লিতে থেকেছিলেন। হরিয়ানভি ভাষা শিখবেন বলে। ‘জানে তু ইয়া জানে না’, ‘মাতরু কি বিজলি কা মান্ডোলা’, ‘ডেলহি বেলি’র মতো হিট ছবি তাঁকে বলিউড তারকাদের প্রথম সারিতে জায়গা করে দিয়েছিল।

মামার মতো ইমরানও ছবিতে গান গেয়েছিলেন। ‘মাতরু কি বিজলি কা মান্ডোলা’য় ‘চার দিন কি’ গানটি গেয়েছেন। যদিও তাঁর গান মামার মতো জনপ্রিয় হয়নি।

গানের পরেই রান্নাও প্রিয় ইমরান খানের। অভিনেতা এর আগে এক সাক্ষাৎকারে জানিয়েছেন, রান্না তাঁকে মন শান্ত রাখতে সাহায্য করে। ভাত ও ডাল তড়কা তাঁর প্রিয় খাবার।

২০১৩ সালে ইমরানের স্ত্রী অবন্তিকা মালিক, মা নুজহাত খান এবং ইমরান মিলে একটি চার একর জমি কিনেছিলেন। অভিনেতার ইচ্ছে ছিল, সেই জায়গায় একটি পশুশালা তৈরি করা। যেখানে অনাথ গবাদি পশুরা আশ্রয় পাবে। সঙ্গে থাকবেন পশু চিকিৎসকেরাও।  যাতে পশুরা সঠিক শুশ্রূষা পায়।

আমিরের সঙ্গে আরও একটি বিষয়ে মিল ইমরানের। অবন্তিকা মালিকের সঙ্গে মাত্র ১৯ বছর বয়সে প্রেম শুরু করেন তিনি। অবন্তিকা প্রথম সারির সংবাদমাধ্যমের সিইও বন্দনা মালিকের মেয়ে। ২০১১-য় বিয়ে হয় তাঁদের।