Advertisement
২৬ এপ্রিল ২০২৪
Indoor Plant

৩ গাছ: গরমে জল দিতে ভুলে গেলেও দিব্যি শোভা বাড়াবে অন্দরের

কিছু গাছ রয়েছে যেগুলি অল্প পরিচর্যাতেও দিব্যি বেড়ে ওঠে। তা ছাড়া এই গরমেও সেগুলি বাঁচিয়ে রাখা কঠিন। গ্রীষ্মকালের জন্য কোন গাছগুলি আদর্শ?

Symbolic Image.

বেশ কিছু গাছ রয়েছে যেগুলি অল্প পরিচর্যাতেও দিব্যি বেড়ে ওঠে। ছবি: সংগৃহীত।

আনন্দবাজার অনলাইন ডেস্ক
কলকাতা শেষ আপডেট: ২২ মে ২০২৩ ১৭:০১
Share: Save:

ঘর সাজাতে অনেকেরই প্রথম পছন্দ ‘ইন্ডোর প্ল্যান্ট’। নানা ধরনের শৌখিন সবুজ গাছে ঘরে ভরে উঠলে মন্দ হয় না। কিন্তু এই ধরনের গাছ দীর্ঘ দিন বাঁচিয়ে রাখা সহজ নয়। সঠিক যত্নের অভাবে অল্প দিনেই এই ধরনের গাছ মারা যায়। তবে বেশ কিছু গাছ রয়েছে যেগুলি অল্প পরিচর্যাতেও দিব্যি বেড়ে ওঠে। তা ছাড়া এই গরমেও সেগুলি বাঁচিয়ে রাখা কঠিন। গ্রীষ্মকালের জন্য কোন গাছগুলি আদর্শ?

১। জ়ি জ়ি প্ল্যান্ট: বেশি জল দিলেই বরং মরে যায় এই গাছগুলো। এই গাছের পাতার রং খুব চকচকে। তাই পড়ার টেবিলে বা বসার ঘরের সেন্টার টেবিলে রাখলে দারুণ লাগবে। তবে ধুলো পড়ে গেলে দেখতে ভাল লাগে না। সে ক্ষেত্রে অল্প জলের স্প্রে করতে পারেন কিছু দিন অন্তর। কিন্তু গাছে ঘন ঘন জল দেওয়া চলবে না। মাটিতে আঙুল দিয়ে দেখবেন। একদম শুকনো মনে হলে তবেই আবার জল দেবেন।

২। মানি প্ল্যান্ট: বেশি যত্ন ছাড়াই নিজের মতো বেড়ে ওঠে এই লতানো গাছ। আপনি জলেও রাখতে পারেন। সপ্তাহে এক দিন জলটা বদলে নিলে ভাল হয়। তবে জলে রাখলে নতুন যে পাতাগুলো গজাবে সেগুলো একটু আকারে ছোট। মাটিতে পুঁতে দিলে দিব্যি বেড়ে যায় মানি প্ল্যান্ট। ঘরের একটু অন্ধকার কোণেও রাখতে পারেন। তবে মাঝেমাঝে যদি বারান্দা বা বড় কোনও জানলার কাছে সরিয়ে রাখেন, তা হলে দেখবেন আরও তাড়াতাড়ি বেড়ে উঠছে।

Image of Money Plant.

মাটিতে পুঁতে দিলে দিব্যি বেড়ে যায় মানি প্ল্যান্ট। ছবি: সংগৃহীত।

৩। জ়েড প্ল্যান্ট: ঘর সাজানোর জন্য আদর্শ এগুলি। জ়েড প্ল্যান্টের পাতাগুলো ছোট ছোট হলেও বেশ ঝোপের মতো বড় হয়। জানলায় কিংবা টেবিলে রাখতে পারেন। খুব বেশি আলোর প্রয়োজন নেই গাছের। বেশি জল দিলে মরে যায় এই গাছও। তাই সপ্তাহে এক দিন খুব সাবধানে অল্প জল দেবেন। আর দেখবেন জল যেন মাটিতে জমে না থাকে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Indoor Plant summer
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE