Advertisement
২৫ এপ্রিল ২০২৪
Foods Should STOP Refrigerating

৩ সব্জি: দীর্ঘ দিন ভাল রাখতে ভুলেও ফ্রিজে রাখবেন না

বেশ কিছু সব্জি রয়েছে, যেগুলি ফ্রিজে না রাখাই ভাল। তাতে সব্জির পুষ্টিগুণ নষ্ট হয়ে যায়। কোন সব্জিগুলি ভুলেও ফ্রিজে রাখবেন না?

Symbolic Image.

বেশ কিছু সব্জি রয়েছে, যেগুলি ফ্রিজে না রাখাই ভাল। প্রতীকী ছবি।

আনন্দবাজার অনলাইন ডেস্ক
কলকাতা শেষ আপডেট: ২২ মে ২০২৩ ১০:৫১
Share: Save:

অফিসের কাজ সামলে প্রতি দিন বাজার যাওয়া সম্ভব নয়। ফলে সারা সপ্তাহের প্রয়োজনীয় খাবার কিনতে ছুটির দিনই ভরসা। সপ্তাহান্তে বাজারে গিয়ে দরকারি জিনিসগুলি কিনে আনেন অনেকেই। সব্জি থেকে অন্যান্য খাবার, সবটাই ফ্রিজবন্দি হয়। কিন্তু বেশ কিছু সব্জি রয়েছে, যেগুলি ফ্রিজে না রাখাই ভাল। তাতে সব্জির পুষ্টিগুণ নষ্ট হয়ে যায়। কোন সব্জিগুলি ভুলেও ফ্রিজে রাখবেন না?

টম্যাটো

পুষ্টিবিদরা জানাচ্ছেন, টম্যাটো ফ্রিজে না রাখাই ভাল। টম্যাটো সবচেয়ে সুরক্ষিত থাকে ঘরের তাপমাত্রায়। ফ্রিজে রাখলে এই সব্জির স্বাদ, গঠন এবং গন্ধে একটা পরিবর্তন চলে আসে। পাকা টম্যাটোয় ইথিলিন রয়েছে। যার ফলে সব্জি দ্রুত রান্না হয়।

রসুন

রসুন সংরক্ষণ করার বিভিন্ন উপায় রয়েছে। কিন্তু ভুলেও ফ্রিজে রাখবেন না। তাতে রসুন দ্রুত পেকে যাওয়ার সম্ভাবনা রয়েছে। তার চেয়ে কাগজে মুড়িয়ে রসুন ঘরের স্বাভাবিক তাপমাত্রায় রেখে দিন। বেশি দিন ভাল থাকবে।

আলু

দীর্ঘ দিন সংরক্ষণ করতে অনেকেই আলু ফ্রিজে রাখেন। পুষ্টিবিদদের মতে, আলু ফ্রিজে রাখলে এতে থাকা স্টার্চ শর্করায় পরিণত হয়। যা ডায়াবিটিস রোগীদের জন্য দারুণ ক্ষতিকর হতে পারে। ফ্রিজে না রাখলেও আলু দীর্ঘ দিন ভাল থাকবে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Vegetables Fridge Home Décor Tips
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE