Advertisement
০৪ জুন ২০২৪
Alcohols

Covid-19: অতিমারির সময়ে কেন বাড়ছে মদ্যপানের হার, জানাল গবেষণা

সমীক্ষা বলছে, এই অতিমারির সময়ে লকডাউন এবং বাড়ি থেকে কাজের ফলে মদ্যপানের হার বৃদ্ধি পেয়েছে ২১ শতাংশ।

 লকডাউন এবং বাড়ি থেকে কাজের ফলে মদ্যপানের হার বৃদ্ধি পেয়েছে ২১ শতাংশ।

লকডাউন এবং বাড়ি থেকে কাজের ফলে মদ্যপানের হার বৃদ্ধি পেয়েছে ২১ শতাংশ। ছবি: সংগৃহীত

নিজস্ব সংবাদদাতা
কলকাতা শেষ আপডেট: ০৭ জানুয়ারি ২০২২ ১১:৪৯
Share: Save:

গবেষণা বলছে, এই অতিমারি পরিস্থিতিতে লকডাউন, বাইরের বিভিন্ন সরকারি বিধিনিষেধ এবং বাড়ি থেকে কাজের ফলে অ্যালকোহল গ্রহণ বৃদ্ধি পেয়েছে প্রায় ২১ শতাংশ।
এই গবেষণায় উঠে এসেছে আরও কয়েকটি চাঞ্চল্যকর তথ্য। অতিরিক্ত হারে মদ্যপান বৃদ্ধি পাওয়ায় আগামী ২০ বছরের মধ্যে প্রায় ৮০০০ হাজার মৃত্যু ঘটবে লিভার সংক্রান্ত রোগে, বলছে গবেষণা।

হার্ভার্ড অধিভুক্ত ম্যাসাচুসেটস হাসপাতালের গবেষকদের করা এই গবেষণায় বলা হয়েছে, এই মহামারি সময়ে অ্যালকোহল সেবনের ফলে আগামী বছরের মধ্যে মৃত্যুর হার ৩৫ শতাংশ বেড়ে যেতে পারে।

ছবি: সংগৃহীত

বিশ্ব স্বাস্থ্য সংস্থা(হু)’র সমীক্ষা অনুযায়ী অতিরিক্ত মদ্যপানের কারণে প্রতি বছর প্রায় ৩ মিলিয়ন মানুষ লিভারের নানাবিধ রোগে আক্রান্ত হন। সারা বিশ্বে বিভিন্ন রোগে আক্রান্ত হয়ে যত জন মানুষ প্রাণ হারান, তার মধ্যে মদ্যপানের ক্ষতিকর প্রভাবে মৃত্যুর সংখ্যাটা ৫.১ শতাংশ। মূলত ১৫ থেকে ৪৯ বছর বয়সিদের মধ্যে মদ্যপানের প্রভাবে নানাবিধ রোগে আক্রান্ত হতে দেখা যায়।

বিশ্ব স্বাস্থ্য সংস্থার তরফ থেকে একটি কর্মপরিকল্পনা নেওয়া হয়েছে। যার মূল লক্ষ্য ২০২২ থেকে ২০৩০ সালের মধ্যে বিভিন্ন প্রচারমূলক কাজের মাধ্যমে মদ্যপানের আসক্তি কমিয়ে জনস্বাস্থ্যের উপর নজর দেওয়া। বিভিন্ন বিজ্ঞাপনমূলক কর্মসূচীর মাধ্যমে অ্যালকোহলের ক্ষতিকারক দিকটি সম্পর্কে মানুষকে অবহিত করতে বদ্ধপরিকর বিশ্ব স্বাস্থ্য সংস্থা।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Alcohols Death, Pandemic Covid 19
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE