Advertisement
১৬ এপ্রিল ২০২৪
Weight Loss

Weight Loss: করোনা-স্ফীতিতে স্বাস্থ্যের দিকে নজর দিন, ভাজাভুজির বদলে বেছে নিন এই পাঁচটি খাবার

শরীরচর্চার পরে এমন কিছু খাবার খান যাতে ওজনও নিয়ন্ত্রণে থাকবে এবং শরীরও হয়ে উঠবে চনমনে।

ছবি: সংগৃহীত

নিজস্ব সংবাদদাতা
কলকাতা শেষ আপডেট: ০৬ জানুয়ারি ২০২২ ১৪:৫০
Share: Save:

করোনাকালে শরীরের ওজন নিয়ন্ত্রণে রাখতে খাওয়াদাওয়ার উপর বিধিনিষেধ এনেছেন অনেকেই। আবার এমন কিছু মানুষও আছেন যাঁরা খাওয়াদাওয়ার পাট চুকিয়ে শুধুমাত্র শরীরচর্চাতেই মনোযোগ দেন বেশি করে। পুষ্টিবিদদের মতে, এই অভ্যাস শরীরের জন্যে একেবারেই ভাল নয়। বিশেষ করে করোনা-স্ফীতির মধ্যে শরীরে পর্যাপ্ত পুষ্টি যাওয়া অত্যন্ত জরুরি। না হলে হিতে বিপরীত হয়। তবে শরীরচর্চার পরে এমন কিছু খাবার খান যাতে ওজনও নিয়ন্ত্রণে থাকবে এবং শরীরও থাকবে চনমনে। রইল এমন কিছু পুষ্টিকর খাবারের তালিকা।

ছবি: সংগৃহীত

কলা

কার্বোহাইড্রেট ও পটাশিয়াম সমৃদ্ধ কলা পেশি এবং স্নায়ু সচল রেখে কার্যকারিতা বৃদ্ধি করে। ব্যয়াম করার ৩০ মিনিট আগে খেতে পারেন একটি কলা।

ফলের স্মুদি

সুস্বাদু ও পুষ্টিগুণে ভরপুর ফলের স্মুদি। এতে দিতে পারেন অল্প পরিমাণে গ্রিক দই। এই দইয়ে থাকে প্রচুর পরিমাণে কার্বোহাইড্রেট ও প্রোটিন। ফল ও দইয়ের যৌথ সংমিশ্রণে শরীর থাকবে সুস্থ।

মিষ্টি আলু

কার্বোহাইড্রেট, অ্যান্টিঅক্সিড্যান্ট,ভিটামিন এ ও ভিটামিন সি সমৃদ্ধ মিষ্টি আলু শরীরের কোশে পুষ্টি ও শক্তি জোগায়। শরীরচর্চার শেষে সেদ্ধ মিষ্টি আলু উপকারী জলখাবার হতে পারে।

পিনাট বাটার

ভরপুর প্রোটিন ও ফ্যাট সমৃদ্ধ পিনাট বাটার শরীরেরর কার্যক্ষমতা বৃদ্ধি করে। পাউরুটি অথবা বিভিন্ন শস্য দিয়ে তৈরি আটার রুটি দিয়ে অনায়াসে খেতে পারেন পিনাট বাটার।

বিটের রস

শরীরচর্চার আগে আপনাকে ভিতর থেকে শক্তি জোগাবে এক গ্লাস বিটের রস। এছাড়াও পেশিগুলিতে পর্যাপ্ত অক্সিজেন পৌঁছে দিয়ে পুষ্টি জোগায়।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Weight Loss corona Health healthy food
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE