Advertisement
০৩ মে ২০২৪
Posture Improvement

ঘাড় গুঁজে কাজ করে শরীরের কাঠামোটাই নষ্ট হয়ে গিয়েছে, আবার সুঠাম হবে কোন উপায়ে?

দেহের টান টান ভঙ্গি ধরে রাখতে গেলে সারা ক্ষণ মেরুদণ্ড সোজা করে বসার অভ্যাস করা জরুরি।

posture

ঘাড় গুঁজে বসার অভ্যাস থেকে মেরুদণ্ডের সমস্যা হওয়া অস্বাভাবিক নয়। —ফাইল চিত্র।

আনন্দবাজার অনলাইন ডেস্ক
কলকাতা শেষ আপডেট: ২৮ জুন ২০২৩ ২৩:৫৩
Share: Save:

যে সংস্থাতেই কাজ করুন না কেন, টেবিল-চেয়ারে বসে কম্পিউটারের চোখ রাখতেই হয়। পড়াশোনার ক্ষেত্রেও এই নিয়ম সমান ভাবে প্রযোজ্য। একটানা বেশিক্ষণ বসে থাকতে পারেন না কোনও মতে। কিছু ক্ষণ সোজা হয়ে বসার চেষ্টা করলেও কোমর, পিঠে অস্বস্তি হতে থাকে। বিশেষজ্ঞেরা বলছেন, ঘাড় গুঁজে বসার এই অভ্যাস থেকে মেরুদণ্ডের সমস্যা হওয়া অস্বাভাবিক নয়। দেহের গঠন নষ্ট হয়ে যাওয়ার সম্ভাবনাই বেশি। এই সমস্যা থেকে মুক্তি পেতে নিয়মিত কিছু ব্যায়াম অভ্যাস করা জরুরি। বেশি সময় না থাকলে অসুবিধে নেই। পড়াশোনা বা কাজের মাঝেই চেয়ার-টেবিলে বসে অভ্যাস করা যায় এই ভঙ্গি।

১) ‘সিটেড মাউন্টেন পোজ়’

চেয়ারে পিঠ টান টান করে সোজা হয়ে বসুন। গলা, ঘাড় টান টান করে রাখতে হবে। এ বার ধীরে ধীরে গভীর শ্বাস নিতে শুরু করুন। প্রথমে দুই মিনিট তার পর সময় বাড়িয়ে পাঁচ মিনিট পর্যন্ত অভ্যাস করুন এই ভঙ্গি।

২) ‘সিটেড ফরওয়ার্ড বেন্ড’

চেয়ারের একেবারে শেষ প্রান্তে এসে বসুন। এ বার মেরুদণ্ড টান টান করে লম্বা শ্বাস নিন। এবার সামনের দিকে ঝুঁকে দু’টি হাত দিয়ে পায়ের পাতা স্পর্শ করার চেষ্টা করুন। শুরুর দিকে কোমর ভাঙতে অসুবিধে হতে পারে। তাই যতটুকু সম্ভব, ততটাই এগোবেন।

posture.

চেয়ারে পিঠ টান টান করে সোজা হয়ে বসুন। —ফাইল চিত্র।

৩) ‘সিটেড টুইস্ট’

চেয়ারে একটি পায়ের উপর আর একটি পা তুলে বসুন। এ বার কোমর থেকে দেহের উপরের অংশ বিপরীত দিকে ঘোরানোর চেষ্টা করুন। কোমর, পিঠ যেন টান টান থাকে। কিছু ক্ষণ এই অবস্থা ধরে রাখুন। একই ভাবে অন্য পায়ে এই ভঙ্গি অভ্যাস করুন।

৪) ‘চেস্ট ওপেনার’

চেয়ারের সামনের দিকে এগিয়ে বসুন। দু’টি হাত পিছন দিকে ঘুরিয়ে টান টান করে রাখুন। এ বার মেরুদণ্ড উল্টোদিকে বেঁকিয়ে বুক সামনের দিকে তুলে ধরুন।

৫) ‘সিটেড ক্যাট-কাউ’

প্রথমে চেয়ারে সোজা হয়ে বসুন। দুটো হাত হাঁটুর উপর রেখে এক বার শ্বাস নিতে নিতে মেরুদণ্ড উল্টোদিকে বেঁকাতে চেষ্টা করুন। আবার শ্বাস ছাড়তে ছাড়তে পেট মুড়ে বসুন। ক্রমাগত মিনিট পাঁচেক এই ভঙ্গি অভ্যাস করুন।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Health Workers
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE