Advertisement
২৯ ফেব্রুয়ারি ২০২৪
Coconut Water

উপকার হবে ভেবে রোজ ডাবের জল খাচ্ছেন? জানেন কখন তা শরীরের জন্য বিপদ ডেকে আনে?

অতিরিক্ত ঘাম হলে ক্লান্ত লাগে। সেই ক্লান্তি কাটাতে ঠান্ডা নরম পানীয় না খেয়ে ডাবের জল খাওয়ার পরামর্শ দেন পুষ্টিবিদেরাই। তবে কোনও কিছুই অতিরিক্ত খেয়ে ফেলা ঠিক নয়। সে ক্ষেত্রে বিপদের আশঙ্কা থেকেই যায়।

Image of Coconut

অতিরিক্ত ডাবের জল খাওয়া কখনও কখনও শরীরের জন্য বিপদ ডেকে আনতে পারে। ছবি: সংগৃহীত

আনন্দবাজার অনলাইন ডেস্ক
কলকাতা শেষ আপডেট: ০৫ জুলাই ২০২৩ ২০:৩৪
Share: Save:

বাজার থেকে ফেরার পথে প্রতি দিনই ডাব কিনে আনেন। পুরো গরমকাল জুড়ে সুস্থ থাকতে এই পানীয় খাওয়া যেন নিয়মের মতো হয়ে গিয়েছে। এ ছাড়া পুষ্টিবিদেরাও বলেন, সোডিয়াম, পটাশিয়াম বা ইলেকট্রলাইটের ভারসাম্য বজায় রাখতে ডাবের জল অমৃতের মতো কাজ করে। কিন্তু অতিরিক্ত ডাবের জল খাওয়া কখনও কখনও শরীরের জন্য বিপদ ডেকে আনতে পারে, তা জানেন কি?

ডাবের জল বেশি খাবেন না কেন?

১) ডাবের জলে রয়েছে ‘ট্রোপোমায়োসিন’ নামক এক ধরনের প্রোটিন। অতিরিক্ত ডাবের জল খেলে সেখান থেকে অ্যালার্জির সমস্যা দেখা দিতে পারে।

২) ডাবের জলে ক্যালোরি এবং কার্বোহাইড্রেটের পরিমাণ অনেকটাই বেশি। তাই যাঁদের রক্তে শর্করার মাত্রা বেশি, তাঁদের জন্য ডাবের জল ক্ষতিকর হয়ে উঠতে পারে।

৩) ডাবের জলে থাকা পটাশিয়াম রক্তচাপ নিয়ন্ত্রণে রাখতে সাহায্য করে। কিন্তু যাঁদের রক্তচাপ এমনিতেই কম, তাঁদের জন্য ডাবের জল হিতে বিপরীত হয়ে উঠতে পারে।

৪) ডাবের জলে পটাশিয়ামের মাত্রা বেশি থাকায় কিছু ক্ষেত্রে তা খারাপ প্রভাব ফেলে। বেশি পটাশিয়াম শরীরে গেলে তা ‘হাইপারক্যালেমিয়া’-র মতো রোগের কারণ হয়ে দাঁড়াতে পারে।

৫) উচ্চ রক্তচাপের ওষুধের সঙ্গে ডাবের জল খাওয়া একেবারেই অনুচিত কাজ। দু’টি জিনিসই একসঙ্গে রক্তচাপ কমিয়ে দিতে পারে। রক্তচাপ স্বাভাবিকের থেকে অনেকটা কমে গেলে তা নানা রকম শারীরিক জটিলতা ডেকে আনতে পারে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
Follow us on: Save:
Advertisement

Share this article

CLOSE