Advertisement
২১ ফেব্রুয়ারি ২০২৪
Immunity Boosting Food

শীত পড়তেই বার বার অসুস্থ হচ্ছেন? ৫ ভুল এড়িয়ে চলতে হবে

বয়স্ক হোক বা খুদে কিংবা মাঝবয়সি, শীতের দাপটে রেহাই পাচ্ছেন না অনেকেই। মরসুমি সংক্রমণ ঠেকাতে এই সময়ে রোগ প্রতিরোধ ক্ষমতা বৃদ্ধির দিকে নজর দিতে হবে। কী কী করলে বাড়বে প্রতিরোধ ক্ষমতা, রইল হদিস।

Five tips to boost your immunity level in winter.

শীত পড়তেই অসুস্থ, সামলাবেন কী ভাবে? ছবি: সংগৃহীত।

আনন্দবাজার অনলাইন ডেস্ক
কলকাতা শেষ আপডেট: ০৯ ডিসেম্বর ২০২৩ ১৯:৩৮
Share: Save:

ঠান্ডার আঁচ ভাল মতো টের পাচ্ছেন রাজ্যবাসী। শীতের শুরুতে অনেকেই হালকা সর্দিকাশি, জ্বরে ভুগছেন। বয়স্ক হোক বা খুদে কিংবা মাঝবয়সি শীতের দাপটে রেহাই পাচ্ছেন না কেউই। মরসুমি সংক্রমণ ঠেকাতে এই সময়ে রোগ প্রতিরোধ ক্ষমতা বৃদ্ধির দিকে নজর দিতে হবে। কী কী করলে বাড়বে প্রতিরোধ ক্ষমতা, রইল হদিস।

ভিটামিন সি সমৃদ্ধ ফল: রোগ প্রতিরোধ ক্ষমতা বৃদ্ধি করতে ভিটামিন সি বেশি করে খেতে হবে। কমলালেবু, পালংশাক, লঙ্কা, লেটুস ইত্যাদি ফল এবং শাকসব্জিতে প্রচুর পরিমাণে ভিটামিন সি পাওয়া যায়। অনেকে আবার ভিটামিনের সাপ্লিমেন্টও খান। তবে চিকিৎসকরা বলেন, সাপ্লিমেন্টের বদলে ভিটামিন সমৃদ্ধ ফল ও সব্জি খাওয়াই বেশি উপকারী।

শরীরচর্চা: শীতকালে অনেকের শরীরচর্চা করতে অনীহা হয়। তবে নিয়মিত শরীরচর্চা ও যোগাভ্যাস করলে রোগ প্রতিরোধ ক্ষমতা বৃদ্ধি পায়। শীতে শরীর চাঙ্গা রাখতে হলে দিনে অন্তত আধ ঘণ্টা হলেও শরীরচর্চার জন্য সময় বার করুন।

ভিটামিন ডি: শীতে শরীরে ভিটামিন ডি-এরও ঘাটতি হয়। এর অভাবে মানসিক অবসাদ আসে, শরীর অসুস্থ হয়ে পড়ে। এই সময়ে শরীরে ভিটামিন ডি-র ঘাটতি পূরণ করতে দুধ, দুগ্ধজাত খাবার, সয়াবিনের মতো খাবারগুলি বেশি করে খেতে হবে।

Five tips to boost your immunity level in winter.

শীতকালেও বেশি করে জল খান। ছবি: সংগৃহীত।

জল খাওয়া: শরীর চাঙ্গা রাখতে সারা বছরই বেশি করে জল খেতে বলা হয়। তবে শীতকালে জল অনেকেই কম খান। এই কারণেও কিন্তু মরসুমি সংক্রমণের শিকার হন অনেকে। তাই শীতকালেও বেশি করে জল খান। প্রয়োজনে গরম চা, স্যুপও খেতে পারেন।

মদ্যপান: মদ্যপানের মাত্রা শীতকালে অনেকেই বাড়িয়ে দেন। মদ্যপান বেশি করলে শরীরের প্রতিরোধ ক্ষমতার উপর নেতিবাচক প্রভাব পড়ে। তাই শীতে সংক্রমণ ঠেকাতে মদ্যপানের মাত্রা কমাতে হবে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
Follow us on: Save:
Advertisement

Share this article

CLOSE