Advertisement
২৮ মে ২০২৪
Cancer Cause

রোজের ব্যবহারের এক যন্ত্রে বেড়ে যেতে পারে ক্যানসারের আশঙ্কা, তবুও বেড়েই চলেছে ব্যবহার

আমেরিকার প্রায় চৌত্রিশ হাজার মহিলার উপর করা একটি গবেষণা বলছে, সরাসরি কারণ-ফলাফলের সম্পর্কে বাঁধা না গেলেও হেয়ার স্ট্রেইটনার ব্যবহারকারী মহিলাদের মধ্যে জরায়ুর ক্যানসারের আশঙ্কা কিছুটা হলেও বেশি।

ক্যানসারের আশঙ্কা কিসে বাড়ে?

ক্যানসারের আশঙ্কা কিসে বাড়ে? প্রতীকী ছবি।

নিজস্ব সংবাদদাতা
কলকাতা শেষ আপডেট: ২০ অক্টোবর ২০২২ ১৯:০৪
Share: Save:

কিসে বাড়ে ক্যানসারের আশঙ্কা, তা নিয়ে বুঝতে অবিরাম বিভিন্ন ধরনের গবেষণা করে চলেছেন বিজ্ঞানীদের একাংশ। তেমনই একটি গবেষণায় সম্প্রতি চুলের পরিচর্যায় ব্যবহৃত ‘হেয়ার স্ট্রেটনার’-এর সঙ্গে জরায়ুর ক্যানসারের যোগ মিলল। আমেরিকার প্রায় চৌত্রিশ হাজার মহিলার উপর করা বিজ্ঞানীদের গবেষণাটি বলছে, সরাসরি কারণ-ফলাফলের সম্পর্কে বাঁধা না গেলেও হেয়ার স্ট্রেইটনার ব্যবহারকারী মহিলাদের মধ্যে জরায়ুর ক্যানসারের আশঙ্কা কিছুটা হলেও বেশি।

বর্ণ এবং সামাজিক পরিপ্রেক্ষিত নির্বিশেষ হেয়ার স্ট্রেটনার ব্যবহারকারী নারীদের মধ্যে জরায়ুর ক্যানসারে আক্রান্ত হওয়ার প্রবণতা কিছুটা বেশি।

বর্ণ এবং সামাজিক পরিপ্রেক্ষিত নির্বিশেষ হেয়ার স্ট্রেটনার ব্যবহারকারী নারীদের মধ্যে জরায়ুর ক্যানসারে আক্রান্ত হওয়ার প্রবণতা কিছুটা বেশি। প্রতীকী ছবি।

প্রায় এগারো বছর ধরে গবেষণাটি চালিয়েছেন আমেরিকার ‘ন্যাশনাল ইনস্টিটিউট অফ এনভারনমেন্টাল হেলথ সায়েন্সেস’-এর গবেষকরা। সম্প্রতি ন্যাশনাল ক্যানসার ইনস্টিটিউটের বিজ্ঞানপত্রিকায় প্রকাশিত হয় গবেষণাটি। জরায়ুর ক্যানসার মহিলাদের ক্যানসারগুলির মধ্যে অন্যতম। গবেষণাটি বলছে, যাঁরা বছরে চার বা তার বেশি বার চুল সোজা করিয়েছেন, তাঁদের জীবনের পরবর্তী পর্যায়ে এই ক্যানসারে আক্রান্ত হওয়ার আশঙ্কা ১৫৫ শতাংশ। বর্ণ এবং সামাজিক পরিপ্রেক্ষিত নির্বিশেষ হেয়ার স্ট্রেটনার ব্যবহারকারী নারীদের মধ্যে জরায়ুর ক্যানসারে আক্রান্ত হওয়ার প্রবণতা কিছুটা বেশি। তবে কৃষ্ণাঙ্গ মহিলাদের ক্ষেত্রে এই আশঙ্কা অনেক বেশি প্রবল।

নিশ্চিত না হলেও হেয়ার স্ট্রেটনারের ক্ষেত্রে যে রাসায়নিক ব্যবহার করা হয়, তা থেকেই এমন ঘটনা ঘটতে পারে বলে আশঙ্কা গবেষকদের। তাঁদের ধারণা, ইস্ট্রোজেন ও প্রজেস্টেরন হরমোনের ক্ষরণ বাড়িয়ে দেয় জরায়ুর ক্যানসারের আশঙ্কা। আর চুলের হরেক প্রসাধনীতে এমন কিছু উপাদান ব্যবহৃত হয়, যা এই হরমোনগুলির অনুরূপ। তবে বিষয়টি নিয়ে নিশ্চিত হতে আরও গবেষণা দরকার বলে মত গবেষকদের।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Cancer Research
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE