Advertisement
০৪ মে ২০২৪
Health Benefits of warm Water

ওজন কমাতে তো বটেই, আর কোন কারণে খালিপেটে গরমজল খাবেন?

ওজন কমাতে অনেকেই সকালে ঈষদুষ্ণ জলে লেবুর রস মিশিয়ে খান। তবে গরমজল কিন্তু শুধু ওজন কমায় না, আরও অনেক উপকার করে। শরীরের জন্য গরমজল খাওয়া কেন এত উপকারী?

symbolic image.

ওজন কমাতে চুমুক দিন গরমজলে। ছবি: সংগৃহীত।

আনন্দবাজার অনলাইন ডেস্ক
কলকাতা শেষ আপডেট: ২৫ অক্টোবর ২০২৩ ১৯:৪০
Share: Save:

উৎসব শেষ। আপাতত তাই পুজোর ভূরিভোজও শেষ। পুজোর কেনাকাটা করা থেকে শুরু হয়েছে বাইরে খাওয়াদাওয়া। পুজোর পাঁচদিনও চলেছে জোরকদমে। বেলাগাম এই খাওয়াদাওয়ায় এ বার রাশ টানতে হবে। তবে শুধু বাইরের খাবার খাওয়া বন্ধ করলেই হবে না। সেই সঙ্গে শরীরে জমে থাকা টক্সিন মুক্ত হওয়াও জরুরি। অনেকেই তার জন্য নানা ডিটক্স পানীয়ে ভরসা রাখেন। তবে রোজ খালি পেটে এক গ্লাস ঈষদুষ্ণ গরম জল খেলেই কিন্তু উপকার পাবেন। ওজন কমাতে অনেকেই সকালে ঈষদুষ্ণ জলে লেবুর রস মিশিয়ে খান। তবে গরমজল কিন্তু শুধু ওজন কমায় না, আরও অনেক উপকার করে। শরীরের জন্য গরমজল খাওয়া কেন এত উপকারী?

টক্সিন দূর করতে

শরীরে জমে থাকা টক্সিন দূর করতে গরমজল অত্যন্ত উপকারী। শরীরের যাবতীয় দূষিত পদার্থ করতে গরমজল খাওয়ার কোনও বিকল্প নেই। দ্রুত রোগা হতেও গরমজলের জু়ড়ি মেলা ভার। তা ছাড়া নিয়ম করে গরমজল খেলে কিডনি ভাল থাকে। সংক্রমণের ঝুঁকিও কমে।

হজমশক্তি উন্নত করে

হজমের গোলমাল থাকলে গরমজল খাওয়ার অভ্যাস শুরু করতে পারেন। উপকার পাবেন। গরমজলে বিপাক হার বৃদ্ধি করে। যেকোনও খাবার দ্রুত হজম হতে সাহায্ করে। ভরপেট খাবার খাওয়ার পর অনেকেই এই জন্য গরমজল খান।

শরীর আর্দ্র রাখে

গরমজল বেশি খেলে শরীর শুকিয়ে যায় বলে ধারণা অনেকেরই। তবে পুষ্টিবিদরা জানাচ্ছেন, এই ধারণা একেবারেই ঠিক নয়। গরম হোক কিংবা ঠান্ডা, শরীরের আর্দ্রতা বজায় রাখতে বেশি করে জল খেলেই হল।

বুকজ্বালার সমস্যায়

তেল-মশলাদার খাবার খাওয়ার পর বুক জ্বালা, অম্বলের সমস্যা নতুন নয়। তবে সেই সময় গ্যাসের ওষুধ না খেয়ে গরমজলে চুমুক দিতে পারেন। সঙ্গে সঙ্গে স্বস্তি পাবেন।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Lukewarm Water
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE