Advertisement
০৬ মে ২০২৪
Menopause

৩ নিয়ম: ঋতুবন্ধের পর মেনে চললে হজমের গোলমালে ভুগতে হবে না

ঋতুবন্ধের কারণে শারীরিক নানা সমস্যা দেখা দিতে শুরু করে। হজমের গোলমাল তার মধ্যে অন্যতম। সুস্থ থাকবেন কী ভাবে?

Symbolic Image.

ঋতুবন্ধের পর পেটের স্বাস্থ্যের খেয়াল রাখুন। ছবি:সংগৃহীত।

আনন্দবাজার অনলাইন ডেস্ক
কলকাতা শেষ আপডেট: ০৩ সেপ্টেম্বর ২০২৩ ১৬:৪৭
Share: Save:

মহিলাদের বয়স ৫০ পেরোলেই ঋতুবন্ধ নিয়ে চিন্তা ঘুরপাক খেতে থাকেই। ঋতুবন্ধকালীন সময়ে শারীরিক এবং মানসিক কিছু পরিবর্তন আসে। কবে ঋতুবন্ধ হবে, তা অনেকটাই নির্ভর করে খাওয়াদাওয়া এবং জীবনযাপনের পদ্ধতির উপর। ঋতুবন্ধের কারণে শারীরিক নানা সমস্যা দেখা দিতে শুরু করে। হজমের সমস্যা তার মধ্যে অন্যতম। এই সময়ে এমনিতেও বিপাকহার কমে যায়। সেই সঙ্গে পাল্লা দিয়ে বাড়তে থাকে ওজনও। তবে রোজের জীবনে কয়েকটি নিয়ম মেনে চললে হজমের গোলমাল থেকে দূরে থাকা যাবে। ওজনও থাকবে নিয়ন্ত্রণে।

পর্যাপ্ত ঘুম

বয়স বাড়লে ঘুমের পরিমাণও কমতে থাকে। আর কম ঘুম হল হজমের গোলমালের অন্যতম কারণ। পর্যাপ্ত ঘুমোলে হজমের সমস্যা নিয়ন্ত্রণে থাকে। হজমশক্তি উন্নত হয়। অনিদ্রার সঙ্গে হজমের গোলমালের একটা সম্পর্ক রয়েছে। তাই পেটের স্বাস্থ্য ভাল রাখতে ঘুমোতে হবে বেশি করে।

পরিমাণে কম খাওয়া

একটা বয়সের পর থেকে এমনিতেই খাওয়াদাওয়া নিয়ে সচেতন হতে হয়। ঋতুবন্ধের পর এই বিষয়টি নিয়ে অতিমাত্রায় সতর্ক হওয়া জরুরি। এমনিতেই এই সময় হজমের গোলমাল লেগেই থাকে। সেই ঝুঁকি এড়াতে খাবারের পরিমাণ কমাতে হবে। তাতে হজম ঠিকঠাক হবে।

প্রচুর পরিমাণে জল খাওয়া

ঋতুবন্ধের পর এমনিতেই শরীর আর্দ্রতা হারাতে শুরু করে। তাই এ সময়ে প্রচুর পরিমাণে জল খাওয়া জরুরি। শরীরে জলের পরিমাণ যত বেশি হবে, ভিতর থেকে আর্দ্র থাকা সম্ভব হবে। জল হজমের গোলমাল কমাতে সাহায্য করে। তাই জল খাওয়া কমালে চলবে না।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Menopause Health
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE