Advertisement
২৭ এপ্রিল ২০২৪
Oats

Oats vs Dalia: ওটস না ডালিয়া? স্বাস্থ্যের জন্য বেশি উপকারী কোন খাদ্য

বানানোও সহজ আবার পুষ্টিগুণেও ভরপুর, তাই স্বাস্থ্যপ্রেমীদের মধ্যেও ওট এবং ডালিয়া বেশ জনপ্রিয়

ডালিয়া না ওট, স্বাস্থ্যগুণে এগিয়ে কে?

ডালিয়া না ওট, স্বাস্থ্যগুণে এগিয়ে কে? ছবি: সংগৃহীত

নিজস্ব সংবাদদাতা
কলকাতা শেষ আপডেট: ০৬ মার্চ ২০২২ ২০:৫০
Share: Save:

ওজন কমাতে যাঁরা মেপে খাবারদাবার খান তাঁদের কাছে ডালিয়া এবং ওট দু’টি খাবারই বেশ জনপ্রিয়। ওজন কমাতে কার্যকর হলেও, জানেন কি পুষ্টিগুণের তুলনামূলক বিচারে কোন খাবারটি এগিয়ে?

ক্যালোরির তুলনা করলে দেখা যাবে, ১০০ গ্রাম ওটসে পাওয়া যায় ৩৮৯ ক্যালোরি। অন্য দিকে, সমপরিমাণ ডালিয়ায় ক্যালোরির পরিমাণ ৩৪২। সুতরাং ক্যালোরির বিচারে দু’টি খাদ্যের মধ্যে খুব একটা তফাত নেই।

প্রতীকী ছবি।

প্রতীকী ছবি। ছবি: সংগৃহীত

এ বার পুষ্টিগত উপদানগুলির তুলনামূলক আলোচনা করা যাক। ১০০ গ্রাম ওটসে রয়েছে, ১৬.৯ গ্রাম প্রোটিন ও ৬৬.৩ গ্রাম শর্করা। অন্য দিকে, সমপরিমাণ ডালিয়ায় প্রোটিন রয়েছে ১২ গ্রাম ও কার্বোহাইড্রেট আছে প্রায় ৭৬ গ্রাম।

যাঁরা পেটের স্বাস্থ্য ভাল রাখতে ফাইবার সমৃদ্ধ খাবার খেতে পছন্দ করেন, তাঁদের কাছে ওটস বেশি গ্রহণযোগ্য মনে হতে পারে। কারণ একশো গ্রাম ওটে ফাইবার থাকে ১০.৬ গ্রাম আর একশো গ্রাম ডালিয়ায় থাকে ৬.৭ গ্রাম ফাইবার। পাশাপাশি, ওটসে যে ফাইবার পাওয়া যায়, তা দ্রবণীয়। ফলে পেটের জন্য এই ফাইবার খুবই উপযোগী।

সব মিলিয়ে দু’টি খাবারই খাদ্যগুণের বিচারে কাছাকাছি। কিন্তু প্রোটিন ও ফাইবারের পরিমাণের দিক থেকে কিছুটা হলেও এগিয়ে থাকবে ওট।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Oats Weightloss health benefits
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE