Advertisement
২০ মে ২০২৪
old

Geriatric Problems: এ যুগের বয়স্করা আগের প্রজন্মের তুলনায় কঠিন অসুখে বেশি আক্রান্ত হবেন, বলছে গবেষণা

আগের প্রজন্মেরও বয়স বাড়ার সঙ্গে সঙ্গে শারীরিক কিছু সমস্যা হত। কিন্তু দিন দিন তা বাড়ছে। ক্রনিক অসুখও বাড়বে বয়স্কদের মধ্যে, বলছে গবেষণা।

প্রতীকী ছবি।

প্রতীকী ছবি।

সংবাদ সংস্থা
শেষ আপডেট: ১৪ জুন ২০২২ ১৭:০২
Share: Save:

অনেক সময়েই ঘরোয়া আলোচনায় ওঠে এমন কথা। আগেকার লোকেরা অনেক বেশি সুস্থ ছিলেন। এখন যেন দিন দিন অসুস্থতা বাড়ছে। আগেকার মতো ষাটেও মাইলের পর মাইল হেঁটে পার করার ক্ষমতা নেই এখনকার কারও।

এ সব নিয়ে ঠাট্টা, চিন্তা— সব বিনিময় হয়। কিন্তু নতুন গবেষণা দেখাল, এ আশঙ্কা সত্যি। আগের প্রজন্মের থেকে এ প্রজন্মের বয়স্করা অনেক বেশি ক্রনিক রোগের শিকার। আরও অনেকের মধ্যে দেখা দিচ্ছে ক্রনিক রোগে আক্রান্ত হওয়ার প্রবণতা। এমনই দাবি করা হল এক গবেষণায়।

‘দ্য জার্নালস অব জেরন্টোলজি’-তে প্রকাশিত এক গবেষণাপত্রে দাবি করা হল, দিন দিন বাড়ছে বয়স্কদের মধ্যে অসুস্থতা বাড়ার প্রবণতা। ২০৫০ সালের মধ্যে এই প্রবণতা ৫০ শতাংশ বৃদ্ধি পাবে বলেও জানা গিয়েছে।

প্রতীকী ছবি।

প্রতীকী ছবি।

আমেরিকার পেনস্টেট বিশ্ববিদ্যালয়ের এক শিক্ষকের দাবি, বার্ধক্য নিয়ে যে সব গবেষণা ইতিমধ্যে তাঁদের দেশের নানা প্রান্তে হয়েছে, সে সবের সঙ্গেও সামঞ্জস্য রয়েছে এই সমীক্ষার রিপোর্টের।

গবেষকদের দাবি, গত ৩০ বছরে অল্প অল্প করে বয়স্কদের স্বাস্থ্য খারাপ হচ্ছে। কমছে আয়ুও। কিন্তু অতিমারির এই সময়ে আরও বেড়ে গিয়েছে সেই প্রবণতা। ক্যানসার, আর্থরাইটিস, ডায়াবিটিস, স্ট্রোক, হার্টের সমস্যা, সবই বাড়ছে বয়স্কদের মধ্যে।

সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তেফলো করুন আমাদের Google News, Twitter এবং Instagram পেজ

অন্য বিষয়গুলি:

old age Health issues
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE