Advertisement
০১ মে ২০২৪
Cardiac Arrest Signs

হার্ট অ্যাটাকের লক্ষণ পুরুষ এবং মহিলার ক্ষেত্রে আলাদা, উপসর্গগুলি জেনে রাখা জরুরি

পুরুষ এবং মহিলার ক্ষেত্রে হার্ট অ্যাটাকের লক্ষণগুলি সব সময় এক হয় না। ‘দ্য ল্যানসেট ডিজিট্যাল হেলথ’-পত্রিকায় প্রকাশিত একটি গবেষণা তেমনটাই জানাচ্ছে।

Symbolic Image.

পুরুষ এবং মহিলার হার্ট অ্যাটাকের উপসর্গ সব সময় এক নয়। ছবি:সংগৃহীত।

আনন্দবাজার অনলাইন ডেস্ক
কলকাতা শেষ আপডেট: ২৯ অগস্ট ২০২৩ ১২:৫৪
Share: Save:

হৃদ্‌রোগে আক্রান্তের সংখ্যা ক্রমশ বেড়েই চলেছে। খোঁজ নিলে জানা যাবে, প্রতিবেশী, সহকর্মী, আত্মীয়-স্বজনের অনেকেই হৃদ্‌রোগে ভুগছেন। পরিসংখ্যান জানাচ্ছে, প্রতি বছর হার্ট অ্যাটাকে আক্রান্ত হয়ে মৃত্যুর সংখ্যাটি কয়েক লক্ষ ছাড়িয়ে যায়। প্রচলিত একটি ধারণা আছে যে, মহিলাদের চেয়ে পুরুষদের মধ্যে হার্ট অ্যাটাকে ঝুঁকি সবচেয়ে বেশি। তবে চিকিৎসকেরা জানাচ্ছেন, এই ধারণা ভ্রান্ত। পুরুষ এবং মহিলা উভয়ের হার্ট অ্যাটাকের ঝুঁকি সমান। দৈনন্দিন জীবনের কিছু অনিয়ম হৃদ্‌রোগ ডেকে আনে। তাই ঝুঁকি এড়াতে রোজের জীবনে কিছু নিয়ম মেনে চলার কথা বলা হয়। জীবন যদি নিয়মে বাঁধতে পারেন তা হলে হার্ট অ্যাটাকের আশঙ্কা এড়ানো যাবে।

নিয়ম মেনেও যে সব সময় হার্ট অ্যাটাক আটকানো যায়, তা নয়। হার্ট অ্যাটাকের ক্ষেত্রে দ্রুত চিকিৎসা শুরু হওয়াটা জরুরি। যত তাড়াতাড়ি চিকিৎসা শুরু করা যাবে, সুস্থ হয়ে ওঠার সম্ভাবনাও তত বাড়বে। তাই হার্ট অ্যাটাকের লক্ষণগুলি সম্পর্কে জেনে রাখা জরুরি। পুরুষ এবং মহিলার ক্ষেত্রে হার্ট অ্যাটাকের লক্ষণগুলি সব সময় এক হয় না। ‘দ্য ল্যানসেট ডিজিট্যাল হেলথ’-পত্রিকায় প্রকাশিত একটি গবেষণা তেমনটাই জানাচ্ছে। মহিলারা কোন লক্ষণগুলি দেখলে সতর্ক হবেন?

মহিলাদের ক্ষেত্রে হার্ট অ্যাটাকের প্রধান লক্ষণ হল নিশ্বাসের কষ্ট। শ্বাসবন্ধ হয়ে আসা হচ্ছে মহিলাদের হার্ট অ্যাটাকের অন্যতম উপসর্গ। সেখানে পুরুষদের বুকে ব্যথার সমস্যা হলে তা গুরুত্ব দিয়ে দেখা জরুরি। তবে উভয়ের ক্ষেত্রে দরদর করে ঘাম হওয়াটা সাধারণ লক্ষণ। নারীর ক্ষেত্রে হৃদ্‌রোগে আক্রান্ত হওয়ার মূলত ক্লান্তি, শ্বাসকষ্ট, কাঁধ ও ঘাড়ে ব্যথার মতো উপসর্গগুলিই প্রকট হয়। পুরুষদের যে এই লক্ষণগুলি হয় না, তা নয়। তবে হবেই এমন নয়। নিশ্বাস নিতে কষ্ট হওয়া এবং বুকে ব্যথা— পুরুষের হার্ট অ্যাটাকের অন্যতম লক্ষণ এগুলি।

একটা বয়সের পর মহিলাদের ঋতুবন্ধ হয়। চিকিৎসকরা জানাচ্ছেন, ঋতুবন্ধের আগের এবং পরের উপসর্গের সঙ্গে হার্ট অ্যাটাকের লক্ষণগুলি গুলিয়ে ফেলেন অনেকেই। এতেই বাড়ে বিপদের ঝুঁকি। ঋতুবন্ধের পর হার্ট অ্যাটাক হওয়ার ঝুঁকি সবচেয়ে বেশি থাকে। কারণ ঋতুবন্ধের পর উচ্চ রক্তচাপ, কোলেস্টেরলের আশঙ্কা অনেক বেশি। হৃদ্‌রোগের আশঙ্কা বৃদ্ধি করে এই সমস্যাগুলি। তাই ঋতুবন্ধের আগে কিংবা পরে, যখনই এই সব উপসর্গ অনুভব করবেন, ফেলে না রেখে অতি অবশ্যই চিকিৎসকের পরামর্শ নিন।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Cardiac Arrest Heart Attack
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE