Advertisement
১১ মে ২০২৪
Detox Diet

Detox Diet: ৫ লক্ষণ: বলে দেবে অতিরিক্ত বর্জ্যে শরীর হাঁপিয়ে উঠেছে

গরমে নিত্য দিন পেটের সমস্যা কিংবা গ্যাসের সমস্যা লেগেই রয়েছে। এই সব সমস্যা সরিয়ে শরীর সারিয়ে তুলতে ‘ডিটক্স’ ডায়েট খুব ভাল কাজে দেয়।

ডিটক্স ডায়েটে মূলত উপবাস ও পানীয়ে উপর থাকতে হয়।

ডিটক্স ডায়েটে মূলত উপবাস ও পানীয়ে উপর থাকতে হয়।

নিজস্ব সংবাদদাতা
কলকাতা শেষ আপডেট: ২৭ এপ্রিল ২০২২ ১৬:৪৬
Share: Save:

দৈনন্দিন জীবনে একই ধরনের কাজ করতে করতে যেমন আমাদের মানসিক ক্লান্তি আসে, তেমনই আমাদের শরীরের অঙ্গপ্রত্যঙ্গগুলিও প্রতিনিয়ত কাজ করতে করতে হাঁপিয়ে ওঠে। তাদের খানিক বিশ্রাম দিতেই পুষ্টিবিদরা ‘ডিটক্স’ ডায়েটের পরামর্শ দিয়ে থাকেন। ডিটক্স ডায়েটে মূলত উপবাস ও পানীয়ে উপর থাকতে হয়। শরীরে যে সব টক্সিন মল, মূত্র ও ঘামের সঙ্গে বেরিয়ে যেতে পারে না, সেগুলি এই ডায়েটিংয়ের সাহায্যে সহজেই নিষ্কাশন করা সম্ভব! সুস্বাস্থ্যের পাশাপাশি ত্বক ও চুলের স্বাস্থ্যের উন্নতিও এই ডায়েট দারুণ উপকারী।

বৈশাখের গরমের প্রখর তাপে প্রাণ যায় যায় অবস্থা। এই সময় তেল মশলাদার, ভাজাভুজি খাবার এড়িয়ে চলার পরামর্শই দিচ্ছেন স্বাস্থ্যবিদরা। গরমে নিত্য দিন পেটের সমস্যা কিংবা গ্যাসের সমস্যা লেগেই রয়েছে। এই সব সমস্যা সরিয়ে শরীর সারিয়ে তুলতে ‘ডিটক্স’ ডায়েট খুব ভাল কাজে দেয়।

তবে জানেন কি শরীরে বর্জ্য পদার্থের পরিমাণ বেড়ে গেলে শরীর নিজেই সেই কথা আমাদের জানান দেয়? ভাবছেন কোন লক্ষণগুলি দেখে তা বুঝবেন?

১) হঠাৎ ওজন বেড়ে গেলে অনেকেই চিন্তিত হয়ে পড়েন। এই লক্ষণ দেখে বুঝতে হবে শরীরের ডিটক্সিফিকেশনের প্রয়োজন।

২) কাজের মাঝে ঝিমিয়ে পড়ছেন? পর্যাপ্ত ঘুমনোর পরেও ক্লান্তি কাটছে না? শরীরে টক্সিনের মাত্রা বেড়ে গেলে এমনটা হতে পারে।

প্রতীকী ছবি।

প্রতীকী ছবি।

৩) অফিসের কাজে কিছুতেই মনোযোগ দিতে পারছেন না? কিছুই মনে রাখতে পারছেন না? শরীরে বর্জ্য পদার্থের পরিমাণ বেড়ে গেলে মস্তিষ্কের কার্যকারিতা কমে যেতে পারে। কোনও কারণ ছাড়াই আমাদের মন মেজাজ বিগড়ে যায় অনেক সময়। গরম কালে এই সমস্যা বেশি হয়। এ ক্ষেত্রেও বুঝতে হবে শরীরে টক্সিনের মাত্রা বেড়েছে।

৪) টক্সিন পদার্থ শরীরে জমতে থাকলে আপনি ঘন ঘন রোগ ব্যাধিতে ভুগতে পারেন। এ ক্ষেত্রে শরীরের রোগ প্রতিরোধ ক্ষমতা কমে যায়। তাই এ ক্ষেত্রে বাড়তি সতর্কতা নিতে হবে। চিকিৎসকের পরামর্শে ‘ডিটক্স’ ডায়েট শুরু করতে পারেন।

৫) শরীরে টক্সিনের পরিমাণ বেড়ে গেলে ত্বকে সংক্রমণও হতে পারে। পেটের গন্ডগোল, মাথা ব্যথাও হতে পারে শরীরে টক্সিন মাত্রাতিরিক্ত বেড়ে গেলে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Detox Diet Detoxification Summer Tips
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE