Advertisement
০৫ মে ২০২৪
Eye Problems

৫ ভুল: এত দিনের সহজাত অভ্যাসের বশে অজান্তেই চোখের ক্ষতি করছেন না তো?

চোখ ভাল রাখতে আলাদা করে কিছু করার প্রয়োজন নেই। প্রতি দিনের অভ্যাসে কিছু বদল আনতে পারলেই চোখের সংক্রমণ এড়িয়ে চলা যায়।

কেমন জল চোখের জন্য আদর্শ?

কেমন জল চোখের জন্য আদর্শ? ছবি- সংগৃহীত

নিজস্ব সংবাদদাতা
কলকাতা শেষ আপডেট: ০২ জানুয়ারি ২০২৩ ১৭:১৮
Share: Save:

শরীরে প্রতিটি অঙ্গের আলাদা করে যত্ন নেওয়ার প্রয়োজন আছে। এ কথা অনেকেই জানেন। কিন্তু দিনের শেষে আলাদা করে যত্ন নেওয়ার কথা খেয়াল থাকে না অনেকেরই। এ দিকে দিনের বেশির ভাগ সময়ই ফোন বা ল্যাপটপের দিকে তাকিয়ে কাজ করতে হয়। তাই চোখের উপর চাপ পড়ে বেশি। চোখের চিকিৎসকের মতে, দীর্ঘ ক্ষণ স্ক্রিনের দিকে তাকিয়ে থাকলে চোখে জ্বালা, জল পড়া, দৃষ্টি ঝাপসা হয়ে যাওয়ার মতো সমস্যা হতেই পারে। এ ছাড়াও নিজের অজান্তেই এমন অনেক কাজ আমরা করে ফেলি যা থেকে চোখে সমস্যা হতে পারে।

চোখ ভাল রাখতে কোন কোন অভ্যাস বর্জন করবেন?

১) গরম জল ব্যবহার করা

মুখ ধোয়ার জন্য অনেকেই গরম জল ব্যবহার করে থাকেন। তাঁদের ধারণা, গরম জল ব্যবহার করলে বোধ হয় বেশি মাত্রায় পরিচ্ছন্ন থাকা যায়। এখন আবার শীতকাল। গরম জল না মিশিয়ে মুখ ধুতেই সমস্যা হয় অনেকের। কিন্তু চোখের চিকিৎসকদের মতে, এই অভ্যাস কিন্তু আদতে চোখের ক্ষতিই করে। ঠান্ডায় কষ্ট করে হলেও সাধারণ তাপমাত্রায় রাখা জল দিয়ে চোখ ধুয়ে নিতে পরামর্শ দিচ্ছেন তাঁরা।

২) চোখের পলক না ফেলা

চোখের পলক না ফেলে একদৃষ্টে ফোনের দিকে তাকিয়ে থাকেন? কিন্তু পলক না ফেলা যদি আপনার দীর্ঘ দিনের অভ্যাস হয়ে থাকে, সে ক্ষেত্রে চোখের উপর চাপ পড়বে বেশি। তাই বিশেষজ্ঞদের মতে, ঘন ঘন চোখের পলক ফেলার অভ্যাস করতে হবে।

৩) কৃত্রিম প্রসাধনী ব্যবহার করা

চোখের আকর্ষণ বাড়িয়ে তুলতে অনেকেই নানা রকম প্রসাধনী ব্যবহার করে থাকেন। চোখে কৃত্রিম পলকের আঠা ব্যবহার বা পলক প্রতিস্থাপন করলেও সমস্যা হতে পারে। চিকিৎসকদের মতে, এই সব প্রসাধনী ব্যবহার করলেও তা বেশি ক্ষণ চোখে রাখা ঠিক নয়। চোখ থেকে যেন ভাল ভাবে মেকআপ তোলা হয়, সেই দিকেও খেয়াল রাখতে হবে।

৪) চোখে মাস্ক দিয়ে ঘুমোনো

ত্বক নিয়ে সচেতন যাঁরা, তাঁরা চোখের নীচে বলিরেখা আটকাতে এক বিশেষ ধরনের মাস্ক ব্যবহার করেন। এই বিশেষ মাস্কগুলি সারা রাত চোখে লাগিয়ে রেখে দিতে হয়। বিশেষজ্ঞদের মতে, রাতে ঘুমোনোর সময় চোখে আলাদা করে কিছু না মাখাই ভাল। বদলে শশা কেটে চোখের উপর কিছু ক্ষণ রেখে দিলে, চোখের আরামও হবে এবং ঘুমও ভাল হবে।

৫) চোখ রগড়ানো

মনের ভুলে অনেক সময় চোখে অস্বস্তি হলেই আমরা হাত দিয়ে চোখ রগড়ে ফেলি। হাত যদি অপরিষ্কার থাকে, সে ক্ষেত্রে চোখে সংক্রমণ হওয়া কেউ আটকাতে পারবে না। তাই চোখে কোনও অস্বস্তি হলেও চোখে হাত দেওয়া যাবে না।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Eye Problems
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE