Advertisement
৩০ এপ্রিল ২০২৪
Fatty liver

ফ্যাটি লিভার থেকে কোলেস্টেরল, কোন ধরনের ডায়েটে সারবে রোগ?

লিভার ভাল রাখতে খাওয়াদাওয়ায় নিয়ম মেনে চলেন অনেকেই। তবে চিকিৎসকরা জানাচ্ছেন, এক বিশেষ ধরনের ডায়েটে ভাল থাকবে লিভার।

Symbolic Image.

বিশ্ব জুড়ে লিভারের রোগে আক্রান্তের সংখ্যা ক্রমেই বেড়ে চলেছে। ছবি: সংগৃহীত।

নিজস্ব সংবাদদাতা
কলকাতা শেষ আপডেট: ০৫ মে ২০২৩ ১৫:৫৭
Share: Save:

নিয়মহীন জীবনযাপন, অস্বাস্থ্যকর খাবার খাওয়া, অত্যধিক কর্মব্যস্ততা, শরীরচর্চা না করা, অতিরিক্তি মদ্যপান— ফ্যাটি লিভারের অন্যতম কারণ এগুলিই।

বিশ্ব জুড়ে লিভারের রোগে আক্রান্তের সংখ্যা ক্রমেই বেড়ে চলেছে। বেশির ভাগ ক্ষেত্রেই অস্বাস্থ্যকর কিছু অভ্যাস এবং দৈনন্দিন জীবনে বিভিন্ন ভুলের কারণেই শরীরে বাসা বাঁধে লিভারের অসুখ। শিশুদের ক্ষেত্রেও তাদের বাবা-মায়েরা যদি প্রথম থেকেই সচেতন হন, তা হলে ছোটবেলা থেকেই একটা নিয়ন্ত্রণ তৈরি হবে। বড়দেরও উচিত লিভার ভাল রাখার উপায়গুলি আয়ত্তে আনা।

অনেকের মতে, কম তেল-মশলাদারর খাবার খাওয়া, বাড়ির খাবারে অভ্যস্ত হওয়া, মদ ছেড়ে দেওয়া— এই অভ্যাসগুলিই লিভারকে ভাল রাখার অন্যতম উপায়। কথাটা খুব একটা ভুল নয়। তবে এগুলিই শেষ কথা নয়। লিভার সিরোসিস, লিভার ক্যানসার এমনকি লিভার ফাইব্রোসিসের মতো রোগের হাত থেকে দূরে থাকতে ডায়েটেও বদল আনা জরুরি।

Symbolic Image.

জাপানি ডায়েট লিভারের জন্য দারুণ উপকারী। ছবি: সংগৃহীত।

লিভার ভাল রাখতে খাওয়াদাওয়ায় নিয়ম মেনে চলেন অনেকেই। তবে চিকিৎসকরা জানাচ্ছেন, এক বিশেষ ধরনের ডায়েটে ভাল থাকবে লিভার।

জাপানি ডায়েট লিভারের জন্য দারুণ উপকারী। ভাত, মিসো স্যুপ, আচার, সয়াবিন, সবুজ এবং হলুদ সব্জি, ফল, সামুদ্রিক খাবার, মাশরুম, গ্রিন টি, কফি, পর্ক— এমন ডায়েট শুরু করলে পাতে রাখতে হবে এই খাবারগুলি। আসলে এই প্রত্যেকটি খাবার লিভার সুস্থ রাখে। লিভারের এই রোগগুলির ঝুঁকিও কমায়।

জাপানি ডায়েটের অন্তর্ভুক্ত প্রতিটি খাবারেই ভরপুর পরিমাণে ফাইবার রয়েছে। যা শরীরের হজমপ্রক্রিয়াকে সচল রাখে। এ ছাড়াও এই খাবারগুলিতে রয়েছে অ্যান্টি-অক্সিড্যান্ট, ভিটামিন সি, বি ক্যারোটিন এবং আরও অনেক উপকারী উপাদান। যেগুলি যে কোনও রকম সংক্রমণ থেকে দূরে রাখে লিভারকে। শুধু লিভার নয়, কোলেস্টেরলের মাত্রা কমাতেও জাপানি ডায়েট কাজে আসতে পারে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

liver Health
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE