Advertisement
০৪ মে ২০২৪
Breakfast

সকালে খাওয়ার পর অস্বস্তি হয়? কোন ৩টি খাবার এড়িয়ে চলবেন?

খালিপেটে ইচ্ছা মতো সব কিছু খেয়ে নিতে পারেন না। তাতে সমস্যা হতে পারে। কোন খাবারগুলি সকালে খালিপেটে খাবেন না?

Eating foods

শুধু খাবার খেলেই হবে না, কী খাচ্ছেন, তার উপরেও রাখতে হবে নজর। ছবি: শাটারস্টক।

নিজস্ব সংবাদদাতা
কলকাতা শেষ আপডেট: ২২ ফেব্রুয়ারি ২০২৩ ০৯:৩০
Share: Save:

সকালে কী খাচ্ছেন, তার উপর নির্ভর করে সারা দিন আপনার শরীরের হাল কেমন থাকবে। পুষ্টিবিদদের মতে, সকালের খাবার হল অত্যন্ত গুরুত্বপূর্ণ। তার পর সারা দিন যদি না খেয়ে থাকেন, তা হলেও কোনও সমস্যা নেই। কিন্তু সকালে পেট খালি রাখা যাবে না। সারা রাত পেট খালি থাকে। বেশি ক্ষণ খালি থাকলে নানা রকম সমস্যা দেখা দিতে পারে। শুধু খাবার খেলেই হবে না। কী খাচ্ছেন, তার উপরেও রাখতে হবে নজর। খালিপেটে ইচ্ছামতো সব কিছু খেয়ে নিতে পারেন না। তা হলে হিতে বিপরীত হতে পারে। কোন খাবারগুলি সকালে খালিপেটে খাবেন না?

স্মুদি

অনেকেই সকালে খাবার টেবিলে বসে প্রথমে চুমুক দেন স্মুদি কিংবা জুসের গ্লাসে। এক প্রকার ডিটক্স পানীয় হিসাবেই খান অনেকে। কিন্তু খালি পেটে এই ধরনের পানীয় খেলে হজমের গোলমাল দেখা দিতে পারে। তাই কিছু খাবার খেয়ে তবেই স্মুদি খাওয়া ভাল।

লেবুর জল

ওজন কমবে ভেবে অনেকেই খালি পেটে লেবু মধুর জল খান। শরীরের যাবতীয় দূষিত পদার্থ বার করে দেয় এই পানীয়। কিন্তু নিয়মিত খালি পেটে লেবুর রস খেলে অম্বল হওয়ার আশঙ্কা থাকে। ভুগতে হতে পারে হজমের গোলমালেও।

শরীর সুস্থ রাখতে প্রোটিন জাতীয় খাবার খাওয়ার পরামর্শ দিয়ে থাকেন চিকিৎসকরা।

শরীর সুস্থ রাখতে প্রোটিন জাতীয় খাবার খাওয়ার পরামর্শ দিয়ে থাকেন চিকিৎসকরা। ছবি: শাটারস্টক।

অতিরিক্ত প্রোটিন

শরীর সুস্থ রাখতে প্রোটিন জাতীয় খাবার খাওয়ার পরামর্শ দিয়ে থাকেন চিকিৎসকরা। অনেকেই রোজ সকালে সসেজ, ডিমের মতো প্রোটিনে ভরপুর খাবার খান। কিন্তু রোজ একই সময়ে প্রোটিন খাওয়ার অভ্যাসে গ্যাস, অম্বল, পেট ফাঁপা, কোষ্ঠকাঠিন্যের মতো নানা শারীরিক অসুস্থতা দেখা দিতে পারে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Breakfast Eating habits
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE