Advertisement
১০ মে ২০২৪
mobile

Mobile Affects Sperm: মোবাইল থেকে নির্গত তরঙ্গে স্বাস্থ্যহানি শুক্রাণুর, সতর্কবার্তা গবেষকদের

দক্ষিণ কোরিয়ার গবেষকদের করা সাম্প্রতিক একটি গবেষণা বলছে, মোবাইলের ব্যবহার শুক্রাণুর সংখ্যা হ্রাস ও শুক্রাণুর স্বাস্থ্যহানির মতো ঘটনা ঘটাতে পারে।

অতিরিক্ত মোবাইল ব্যবহারের নেতিবাচক প্রভাব।

অতিরিক্ত মোবাইল ব্যবহারের নেতিবাচক প্রভাব। ছবি: সংগৃহীত

নিজস্ব সংবাদদাতা
কলকাতা শেষ আপডেট: ২৮ জানুয়ারি ২০২২ ১৭:১৭
Share: Save:

মোবাইল ফোনের অতিরিক্ত ব্যবহার শরীরে একাধিক সমস্যা ডেকে আনে এই কথা জানন সকলেই। এ বার সেই তালিকায় যুক্ত হল যৌন স্বাস্থ্যও। দক্ষিণ কোরিয়ার গবেষকদের করা সাম্প্রতিক একটি গবেষণা বলছে, মোবাইলের ব্যবহার শুক্রাণুর সংখ্যা হ্রাস ও শুক্রাণুর স্বাস্থ্যহানির মতো ঘটনা ঘটাতে পারে।

প্রতীকী ছবি।

প্রতীকী ছবি। ছবি: সংগৃহীত

২০১২ থেকে ২০২১ পর্যন্ত প্রকাশিত আঠারোটি গবেষণাপত্র ও ৪২৮০টি বীর্য নমুনা পরীক্ষা ও সামগ্রিক পর্যালোচনা করে দক্ষিণ কোরিয়ার একদল বিজ্ঞানী এই সিদ্ধান্তে উপনীত হয়েছেন। বিজ্ঞানীদের দাবি, মোবাইল ফোন থেকে নির্গত হওয়া রেডিয়ো কম্পাঙ্কের তড়িৎচুম্বকীয় তরঙ্গ বীর্যে শুক্রাণুর ঘনত্ব যেমন কমায়, তেমনই শুক্রাণুর গতিবেগ, কার্যক্ষমতা, স্থায়িত্ব ও গতিশীলতার উপর মারাত্মক নেতিবাচক প্রভাব ফেলে।

শুধু যৌনস্বাস্থ্য নয়, এ ধরনের তরঙ্গ মস্তিষ্ক, হৃদ্‌যন্ত্র এবং অন্যান্য গুরুত্বপূর্ণ অঙ্গের উপর যে নেতিবাচক প্রভাব ফেলে, তা নিয়ে দীর্ঘদিন ধরেই সরব ছিলেন বিজ্ঞানীদের একাংশ। তবে আশার কথা, এই তরঙ্গের ক্ষতিকর প্রভাবকে মাথায় রেখে ইতিমধ্যেই মোবাইল নির্মাতা সংস্থাগুলি মনোযোগ দিয়েছে এই তরঙ্গ ছাড়া কী ভাবে মোবাইল ফোন প্রস্তুত করা যেতে পারে সেই দিকে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

mobile Phone Sperm sperm count
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE