Advertisement
১৭ জুন ২০২৪
smoking

Smoking: ধূমপান কমিয়ে দিতে পারে পুরুষাঙ্গের দৈর্ঘ্য, দাবি গবেষণায়

ধূমপানের যে এমন কুপ্রভাব থাকতে পারে তা জানেন না অনেকেই। গবেষণা বলছে শুধু ফুসফুস নয়, পুরুষদের গোপনাঙ্গেরও ক্ষতি করতে পারে ধূমপান।

ধূমপানের ফলে কেন কমে লিঙ্গের দৈর্ঘ্য?

ধূমপানের ফলে কেন কমে লিঙ্গের দৈর্ঘ্য? ছবি: সংগৃহীত

নিজস্ব সংবাদদাতা
কলকাতা শেষ আপডেট: ২২ জানুয়ারি ২০২২ ১৯:০০
Share: Save:

ধূমপান ক্যানসারের কারণ এ কথা প্রায় সকলেই জানেন। কিন্তু ধূমপানের যে এমন কুপ্রভাব থাকতে পারে তা জানেন না অনেকেই। গবেষণা বলছে শুধু ফুসফুস নয়, পুরুষদের গোপনাঙ্গেরও ক্ষতি করতে পারে ধূমপান।

প্রতীকী ছবি।

প্রতীকী ছবি। ছবি: সংগৃহীত

বিশেষজ্ঞদের মতে ধূমপান ডেকে আনতে পারে লিঙ্গ শিথিলতার মতো সমস্যা। এমনকি দীর্ঘ দিন ধূমপান করলে স্থায়ী ভাবে কমে যেতে পারে লিঙ্গের দৈর্ঘ্য।

কিন্তু কেন এমন হয়? বিশেষজ্ঞদের মতে, যৌন উত্তেজনার সময় লিঙ্গের দৃঢ়তার কারণ হল লিঙ্গে রক্তসঞ্চালন। গবেষকদের দাবি ধূমপানের ফলে রক্তনালীর মধ্যে বিভিন্ন ক্ষতিকর উপাদান জমে যায়, একে বিজ্ঞানের ভাষায় আর্থেরোস্ক্লেরোসিস বলে। এই রোগ যেমন স্ট্রোক বা হৃদ্‌রোগের ঝুঁকি বাড়ায় তেমনই এই ফলে লিঙ্গে রক্তসঞ্চালন বাধাপ্রাপ্ত হয় ফলে দৃঢ় হয় না লিঙ্গ। পাশাপাশি নিকোটিন রক্তনালীর গহ্বরকে সংকুচিত করে। আর এই ক্ষতি যেহেতু স্থায়ী তাই লিঙ্গের দৈর্ঘ্য হ্রাস পাওয়ার সমস্যাও স্থায়ী।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

smoking penis size bad effects
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement

Share this article

CLOSE