Advertisement
২০ এপ্রিল ২০২৪
Breakup

Men's Health: বিচ্ছেদ কমিয়ে দেয় পুরুষদের আয়ু, দাবি গবেষণায়

হার্ভার্ডের একটি গবেষণা জানাচ্ছে বিবাহিত পুরুষদের স্বাস্থ্য অবিবাহিত, বিপত্নীক বা বিবাহবিচ্ছিন্ন পুরুষদের থেকে বেশি ভাল।

বিচ্ছেদে আয়ু কমে পুরুষদের

বিচ্ছেদে আয়ু কমে পুরুষদের ছবি: সংগৃহীত

নিজস্ব সংবাদদাতা
কলকাতা শেষ আপডেট: ২২ জানুয়ারি ২০২২ ১৮:৩৬
Share: Save:

সম্পর্কের ভাঙা গড়ার মধ্যে দিয়ে বয়ে চলে জীবনের নদী। কিন্তু জানেন কি সম্পর্কের ভাঙ্গন মানসিক স্বাস্থ্যের পাশাপাশি নেতিবাচক প্রভাব ফেলে শারীরিক স্বাস্থ্যের উপরেও? গবেষণা বলছে, পুরুষদের স্বাস্থ্যের উপরে অত্যন্ত খারাপ প্রভাব ফেলে সঙ্গীর বিচ্ছেদ।

প্রতীকী ছবি।

প্রতীকী ছবি। ছবি: সংগৃহীত

১,২৭,৫৪৫ জনের উপর করা হার্ভার্ডের একটি গবেষণা জানাচ্ছে বিবাহিত পুরুষদের স্বাস্থ্য অবিবাহিত, বিপত্নীক বা বিবাহবিচ্ছিন্ন পুরুষদের থেকে বেশি ভাল। এমনকি গবেষণায় এও দাবি করা হয়েছে যে জীবন সঙ্গী রয়েছেন এমন পুরুষ জীবনসঙ্গীহীন পুরুষদের থেকে বেশি দিন বাঁচেন।

গবেষকদের দাবি, যে সকল পুরুষ কোনও সঙ্গী ছাড়াই জীবন অতিবাহিত করেন তাঁদের হৃদ্‌রোগে আক্রান্ত হয়ে মৃত্যুর আশঙ্কা প্রায় ৮২ শতাংশ বেশি। অবিবাহিত, বিবাহবিচ্ছিন্ন ও বিপত্নীক পুরুষদের মধ্যে সঠিক খাদ্যাভ্যাস ও শরীরচর্চার অভাব, ধূমপান ও মদ্যপানের মতো সমস্যা বেশি দেখা যায় বলেও মত গবেষকদের।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Breakup Divorce men Health issues
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE