Advertisement
৩০ এপ্রিল ২০২৪
Vericose Veins

পায়ের শিরা ফুলে নীল হয়ে যাওয়ার সমস্যায় প্রায়ই ভোগেন? কেন হয় এমন? কী ভাবে নেবেন যত্ন?

পায়ে শিরা ফুলে নীল হওয়ার সমস্যাকে বলা হয় ‘ভেরিকোজ ভেনস’। এর লক্ষণগুলি কী কী? সুস্থ থাকতে কোন নিয়ম মেনে চলবেন?

চিকিৎসা পরিভাষায় এই শিরা ফুলে যাওয়াকে বলা হয় ‘ভেরিকোজ ভেনস’।

চিকিৎসা পরিভাষায় এই শিরা ফুলে যাওয়াকে বলা হয় ‘ভেরিকোজ ভেনস’। ছবি: সংগৃহীত

নিজস্ব সংবাদদাতা
কলকাতা শেষ আপডেট: ০৩ জানুয়ারি ২০২৩ ১৯:৪১
Share: Save:

পায়ের শিরা ফুলে নীল হয়ে যাওয়া খুব সাধারণ একটি সমস্যা। মাঝেমাঝে অনেকেরই এমন হয়। প্রাথমিক ভাবে মনে হতে পারে আচমকা কোথাও আঘাত পেয়ে বোধ হয় শিরা ফুলেছে। ফলে এই সমস্যা এড়িয়ে চলার প্রবণতাই বেশি। চিকিৎসকরা জানাচ্ছেন, শিরা ফুলে নীল বর্ণ ধারণ করা সত্ত্বেও যদি গুরুত্ব দিয়ে না দেখা হয়, পরবর্তীকালে এর ফল ভাল না-ও হতে পারে। চিকিৎসা পরিভাষায় এই শিরা ফুলে যাওয়াকে বলা হয় ‘ভেরিকোজ ভেনস’।

পায়ের শিরাগুলি দু’টি সারিতে বিভক্ত থাকে। এই দু’টি সারির সংযোগকারী অংশে থাকে আন্তঃশিরা। এই শিরাগুলির মধ্যে একমুখী ভাল্‌ভ রয়েছে। অর্থাৎ, এই শিরাগুলির মধ্যে রক্ত এক দিকেই প্রবাহিত হতে পারে। রক্ত প্রবাহের সময়ে কোনও কারণে যদি শিরার মধ্যে থাকা ভাল্‌ভ ঠিক মতো কাজ না করে বা দুর্বল হয়ে পড়ে, তখন রক্ত বিপরীত দিকে প্রবাহিত হতে শুরু করে। এবং শিরাগুলি ধীরে ধীরে প্রসারিত হতে থাকে। ফলস্বরূপ, রক্তনালিগুলি ফুলে উঠে চামড়া ঠেলে বেরিয়ে আসতে চায়। এই রোগকে বলা হয় ভেরিকোজ ভেনস।

পায়ের শিরা নীল হয়ে যাওয়া, ফুলে ওঠা, পায়ের পেশির ভিতর মাঝেমধ্যেই দপদপ করা, পায়ের ত্বকে অস্বস্তি, টানা দীর্ঘ ক্ষণ বসে থাকলে পায়ে ব্যথা হওয়া— এগুলি হল ভেরিকোজ ভেনসের লক্ষণ। গরমে এর বাড়াবাড়ি হলেও শীতেও ভেরিকোজ ভেনসের সমস্যা দেখা যায়। সুস্থ থাকতে কী ভাবে নেবেন সুরক্ষা?

গরমে এর বাড়াবাড়ি হলেও শীতেও ভেরিকোজ ভেনসের সমস্যা দেখা যায়।

গরমে এর বাড়াবাড়ি হলেও শীতেও ভেরিকোজ ভেনসের সমস্যা দেখা যায়। ছবি: সংগৃহীত

১) এই সমস্যা চটজলদি সেরে যাওয়ার নয়। খানিকটা সময় লাগে। এমন হলে চিকিৎসকের পরামর্শ নেওয়া জরুরি। পাশাপাশি, নিয়ম করে করতে হবে শরীরচর্চাও। দৌড়, সাঁতারের মতো শরীরচর্চাও এই সমস্যা থেকে মুক্তি দিতে পারে।

২) এমন সমস্যা থাকলে খুব চাপা পোশাক না পরাই ভাল। এতে অস্বস্তি হওয়ার পাশাপাশি, শিরা ফুলে যাওয়ার সমস্যাও বেড়ে যেতে পারে। তাই ঢিলেঢালা পোশাক পরা প্রয়োজন। শরীরের সঙ্গে আটকে থেকে এমন পোশাক এড়িয়ে চলুন।

৩) পায়ের সমস্যা মানে জুতো পরার ক্ষেত্রেও সচেতন থাকতে হবে। স্নিকার্স পরতে পারলে ভাল। খুব বেশি উঁচু হিলের জুতো পরলে সমস্যা বাড়তে পারে। তাই জুতো বাছাই করার আগে সতর্ক থাকুন।

৪) অনেকেই শিরা ফুলে গেলে মালিশ করেন। মালিশ করার সিদ্ধান্ত নিজে না নেওয়াই ভাল। একান্ত পায়ে মালিশ করতে হলে চিকিৎসকের পরামর্শ নিয়ে তার পর করুন।

৫) নুন খাওয়া কমাতে হবে। নুন বেশি খেলে এই সমস্যা বাড়াবাড়ি আকার ধারণ করতে পারে। বেশি মাত্রায় সোডিয়াম শরীরে গেলে শিরা আরও ফুলে উঠবে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Vericose Veins Health remedies
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE