Advertisement
১৯ জুন ২০২৪
Room heater

শীত আসতেই ‘রুম হিটার’ কেনার কথা ভাবছেন? কী কী ক্ষতি হতে পারে জানা আছে তো?

শীতকাতুরেদের জন্য রুম হিটার বেশ কার্যকর হয়। কিন্তু সেই যন্ত্রের আড়ালে বড়সড় বিপদও লুকিয়ে থাকতে পারে। বিশেষজ্ঞদের কেউ কেউ বলছেন, বিশেষ কিছু ক্ষেত্রে ক্ষতিকারক হতে পারে রুম হিটারের ব্যবহার।

বিশেষ কিছু ক্ষেত্রে ক্ষতিকারক হতে পারে রুম হিটারের ব্যবহার।

বিশেষ কিছু ক্ষেত্রে ক্ষতিকারক হতে পারে রুম হিটারের ব্যবহার। —ফাইল চিত্র

নিজস্ব সংবাদদাতা
কলকাতা শেষ আপডেট: ২৫ নভেম্বর ২০২২ ১৯:০৪
Share: Save:

আজি শীতকাল জাগ্রত দ্বারে। ঠান্ডা থেকে বাঁচতে অনেকেই ভাবছেন একটা রুম হিটার কিনলে কেমন হয়? শীতকাতুরেদের জন্য বিষয়টি বেশ কার্যকর হয় ঠিকই, কিন্তু সেই আরামের আড়ালে বড়সড় বিপদও লুকিয়ে থাকতে পারে। কারণ বিশেষজ্ঞদের কেউ কেউ বলছেন, বিশেষ কিছু ক্ষেত্রে ক্ষতিকর হতে পারে রুম হিটারের ব্যবহার।

১। হিটারের ভিতর থাকে বিভিন্ন ধরনের ধাতব ও সিরামিক উপাদান। এই উপাদানগুলি উত্তপ্ত করেই তাপ উৎপন্ন করা হয়। ফলে সংলগ্ন অঞ্চলে বাতাসের আর্দ্রতা যায় কমে। তা ছাড়া, অনেক ক্ষেত্রেই বাতাসের অক্সিজেন দহন করে হিটার। ফলে হিটার সংলগ্ন অঞ্চলের বাতাসে কম থাকে আর্দ্রতা ও অক্সিজেন। শীত এমনিতেই শুষ্ক। তার মধ্যে হিটার বেশি চললে শুষ্ক হয়ে যায় ত্বক। অক্সিজেনের অভাবে দেখা দিতে পারে শ্বাসকষ্ট, মাথা ধরা, বমি বমি ভাবও। তাই হিটার চালালে যেন হওয়া চলাচল করার জায়গা থাকে, খেয়াল রাখতে হবে সে দিকে।

২। হ্যালোজেন হিটার থেকে নানা রকম রাসায়নিক নির্গত হয় যা ডেকে আনতে পারে হাঁপানি ও অ্যালার্জির মতো সমস্যা। বিশেষ করে শ্বাসকষ্টের রোগীদের ক্ষেত্রে এই ঝুঁকি আরও বেশি। ব্রঙ্কাইটিস ও সাইনাসের সমস্যা থাকলেও রুম হিটারের থেকে দূরে থাকাই ভাল। হিটার থেকে নির্গত বাতাসে ফুসফুসের সমস্যা ও শ্বাসনালীর প্রদাহ হওয়াও অস্বাভাবিক নয়। যাঁদের শ্বাসযন্ত্রের সমস্যা রয়েছে, তাঁরা সাধারণ হিটারের বদলে বিশেষ ধরনের অয়েল হিটার ব্যবহার করতে পারেন।

বাইরের ঠান্ডা থেকে হঠাৎ গরম তাপমাত্রায় ঢুকলে ক্ষতি হতে পারে শরীরের।

বাইরের ঠান্ডা থেকে হঠাৎ গরম তাপমাত্রায় ঢুকলে ক্ষতি হতে পারে শরীরের। —ফাইল চিত্র

৩। গ্যাসের হিটার ব্যবহার করা সবচেয়ে বিপজ্জনক। এই ধরনের হিটারে কার্বন মোনোঅক্সাইড নির্গত হয়। বিশেষ করে শিশু ও বয়স্কদের জন্য এই গ্যাস অত্যন্ত ক্ষতিকর। বিশেষ করে যাঁরা চাদর মুড়ি দিয়ে ঘুমাতে যান, তাঁদের অতিরিক্ত সর্তক থাকতে হবে। অনেক সময় একটানা হিটার চালিয়ে রাখলে ঘরের তাপমাত্রা বাইরের থেকে অনেকটাই বেশি থাকে। বাইরের ঠান্ডা থেকে হঠাৎ গরম তাপমাত্রায় ঢুকলে ক্ষতি হতে পারে শরীরের।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Room heater Side Effects Winter
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement

Share this article

CLOSE