Advertisement
০৫ মে ২০২৪
Periods

ঋতুস্রাব শুরুর আগেই সারা মুখ ব্রণতে ভরে যায়? এ সময়ে আর কী কী পরিবর্তন ফুটে ওঠে মুখে?

শুধু আপনার নয়, ঋতুস্রাব চলাকালীন এমন সমস্যা অনেক মেয়েরই হয়। তবে কেন হয়, তা জানেন না অনেকে।

মুখ বলে দেবে ঋতুস্রাব শুরু হতে আর কত বাকি।

মুখ বলে দেবে ঋতুস্রাব শুরু হতে আর কত বাকি। ছবি- সংগৃহীত

নিজস্ব সংবাদদাতা
কলকাতা শেষ আপডেট: ১৫ জানুয়ারি ২০২৩ ২০:০৩
Share: Save:

শারীরবৃত্তীয় নানা প্রক্রিয়ার মতোই প্রত্যেক মাসে মেয়েদের ঋতুস্রাব হওয়াও স্বাভাবিক। প্রতি মাসেই ঋতুস্রাব হওয়ার আগে, হরমোনের ওঠাপড়ায় নানা রকম অস্বস্তি হয় শরীরে এবং মনে। কখনও অস্বাস্থ্যকর বা মিষ্টিজাতীয় খাবার খাওয়ার প্রবণতা বেড়ে যাওয়া, মেজাজ বিগড়ে যাওয়া, তো কখনও ত্বকের জেল্লা হারিয়ে যাওয়া। অবশ্য তা কারও ক্ষেত্রে বেশি, কারও ক্ষেত্রে কম। তবে বাহ্যিক নানা পরিবর্তনের মধ্যে যে দু’টি বিষয় বিশেষ ভাবে চোখে পড়ে, তা হল ত্বকের শুষ্কতা এবং ব্রণ। কিন্তু কেন হয় এ রকম?

স্ত্রীরোগ চিকিৎসকদের মতে, এটি আসলে একটি চক্র। ত্বকের শুষ্কতা থেকে মুখের অতিরিক্ত সেবাম ক্ষরণ, পুরোটাই নির্ভর করে এই চক্রের উপর। বাহ্যিক এই পরিবর্তনগুলির জন্য প্রত্যক্ষ এবং পরোক্ষ ভাবে দায়ী শরীরের মধ্যে থাকা হরমোনের হঠাৎ পরিবর্তন। যার প্রভাবে প্রতি মাসে ঋতুস্রাব হওয়ার আগে শরীরে এমন কিছু পরিবর্তন হয়, তার বেশ কিছু লক্ষণ মুখে ফুটে ওঠে।

এক মাসের ঋতুস্রাব শেষ হওয়া থেকে পরের মাসে ঋতুস্রাব শুরু হওয়ার আগে পর্যন্ত এই চক্রের মধ্যে দিয়ে শরীরকে কী কী পরিবর্তনের সম্মুখীন হতে হয়?

১) প্রথম এক সপ্তাহ মুখের চামড়া অস্বাভাবিক ভাবে শুকিয়ে যায়।

২) ৭ থেকে ১০ দিনের মাথায় ইস্ট্রোজেনের মাত্রা বাড়তে থাকে, তাই মুখ থেকে মৃত চামড়া বা খোসা উঠতে থাকে।

৩) ১২ থেকে ১৬ দিনের মাথায় ইস্ট্রোজেনের মাত্রা থাকে সর্বোচ্চ। এই হরমোনের প্রভাবে ত্বকে আবার হারিয়ে যাওয়া জেল্লা ফিরে আসে। কোলাজেনের মাত্রাও বাড়তে থাকে।

৪) ১৭ থেকে ২৪তম দিনের মাথায় আবার প্রোজেস্টেরনের মাত্রা বাড়তে থাকে। এর ফলে আবার ত্বকের উন্মুক্ত রন্ধ্রগুলির মুখ বুজে যাওয়ার সম্ভাবনা তৈরি হয়।

৫) ঋতুস্রাব শুরুর ঠিক আগে অর্থাৎ, ২৫ থেকে ২৮তম দিনে টেস্টোস্টেরনের প্রভাবে সারা মুখ ভরে ওঠে ব্রণতে। ঋতুস্রাব হয়ে শেষ হয়ে গেলে এই ব্রণগুলি আবার সেরেও যায়।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Periods
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE