Advertisement
২৬ এপ্রিল ২০২৪
Health

Health Tips: রক্তাল্পতার জন্য ক্লান্ত লাগছে? সমস্যা কমাতে কী খাবেন

রক্তাল্পতার সমস্যায় ভুগলে কী কী খেতে পারেন? কোন কোন খাবার রক্তে আয়রনের মাত্রা এবং হিমোগ্লোবিন বাড়াতে সাহায্য করে?

রক্তাল্পতার সমস্যায় ভুগলে স্বাভাবিক ভাবেই ক্লান্তি আসে।

রক্তাল্পতার সমস্যায় ভুগলে স্বাভাবিক ভাবেই ক্লান্তি আসে। ছবি: সংগৃহীত

নিজস্ব সংবাদদাতা
কলকাতা শেষ আপডেট: ২২ নভেম্বর ২০২১ ২০:৩১
Share: Save:

অনেকেই রক্তাল্পতা বা অ্যানিমিয়ার সমস্যায় ভোগেন। এর ফলে ক্লান্তি বেড়ে যায়, শরীর দুর্বল লাগে। পরিস্থিতি জটিল হয়ে গেলে চিকিৎসকের পরামর্শ নিয়ে ওষুধ খেতে হয় এবং খাদ্যাভ্যাসে বদল আনতে হয়। কিন্তু পরিস্থিতি খুব জটিল না হলে সাধারণ কয়েকটি খাবার নিয়মিত খেয়েই রক্তাল্পতার সমস্যা নিয়ন্ত্রণে রাখা সম্ভব।

রক্তাল্পতার সমস্যায় ভুগলে কী কী খেতে পারেন? কোন কোন খাবার রক্তে আয়রনের মাত্রা এবং হিমোগ্লোবিন বাড়াতে সাহায্য করে? রইল তালিকা।

ফল: বহু খাবারেই আয়রন থাকে। কিন্তু শরীরে পর্যাপ্ত ভিটামিন সি না থাকলে সেই আয়রন শরীর ঠিক করে গ্রহণ করতে পারে না। ফলে এমন ফল নিয়মিত খাওয়া উচিত, যাতে প্রচুর ভিটামিন সি রয়েছে। আম, লেবু, আপেল, পেয়ারার মতো ফলে প্রচুর ভিটামিন সি রয়েছে। এই ভিটামিন সি অন্য খাবার থেকে আয়রন পেতে শরীরকে সাহায্য করে। এ ছা়ড়া, বেদানার মতো ফলও খেতে পারেন। তাতেও প্রচুর আয়রন রয়েছে।

ছবি: সংগৃহীত

আনাজ: শাক-সব্জি খেলে আয়রনের ঘাটতি অনেক কমে। বিটের মতো আনাজ হিমোগ্লোবিনের পরিমাণ বাড়াতে সাহায্য করে। টমেটো, কুমড়ো, ব্রকোলি বা পালং শাকে প্রচুর আয়রন থেকে। এগুলি খেলেও রক্তাল্পতার সমস্যা কমতে পারে।

সামুদ্রিক মাছ: এই জাতীয় মাছে প্রচুর আয়রন থাকে। যাঁরা রক্তাল্পতায় ভুগছেন, তাঁরা এই মাছ খেতে পারেন। তবে কারও কারও এই ধরনের মাছ খেলে অ্যালার্জির

সমস্যা হয়। তাঁরা সামুদ্রিক মাছ খাওয়ার আগে চিকিৎসকের পরামর্শ নেবেন।

ডিম: রক্তাল্পতার সমস্যার অব্যর্থ ওষুধ ডিম। যাঁরা নিয়মিত ডিম খান, তাঁদের শরীরে আয়রনের ঘাটতি অনেকটাই কমে যায়।

শুকনো ফল: হিমোগ্লোবিনের পরিমাণ কমে গিয়েছে? দ্রুত বাড়াতে চাইলে শুকনো ফল খেতে পারেন। কিসমিস, কাজু, খেজুরে প্রচুর আয়রন রয়েছে। অ্যাপ্রিকটেও প্রচুর পরিমাণে আয়রন আছে। হিমোগ্লোবিনের ঘাটতি কমাতে খেতে পারেন ফলটি।

ডার্ক চকোলেট: হিমোগ্লোবিনের ঘাটতি কমানোর মোক্ষম দাওয়াই ডার্ক চকোলেট। মিল্ক চকোলেট বেশি পরিমাণে খেলে রক্তে শর্করার মাত্রা বাড়তে পারে। কিন্তু ডার্ক চকোলেটে সেই সমস্যা নেই। বরং এটি খেলে আয়রনের ঘাটতি অনেকটাই কমবে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Health Health care
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE