Advertisement
৩০ এপ্রিল ২০২৪
Lunar Eclipse

গ্রহণের প্রভাব কাটাতে খাবারে তুলসী পাতা দেওয়া শুধুই কি সংস্কার? না কি আছে অন্য কারণও?

মঙ্গলবার গ্রহণ শুরু হচ্ছে বিকেল ৩টে ৪৬ মিনিট থেকে। চলবে বিকেল ৫টা ১২ মিনিট পর্যন্ত। এ সময়ে তুলসী ব্যবহার করলে কী হয়?

মঙ্গলবার, ভারত থেকে দৃশ্যমান পূর্ণগ্রাস চন্দ্রগ্রহণ।

মঙ্গলবার, ভারত থেকে দৃশ্যমান পূর্ণগ্রাস চন্দ্রগ্রহণ। ছবি- সংগৃহীত

নিজস্ব সংবাদদাতা
কলকাতা শেষ আপডেট: ০৮ নভেম্বর ২০২২ ১৩:০৩
Share: Save:

নিজের অক্ষরেখায় ঘুরতে ঘুরতে পৃথিবী এবং তার উপগ্রহ চাঁদ এবং সূর্য এক সরলরেখায় অবস্থান করলে, পৃথিবীর ছায়া চাঁদের উপর পড়ে। এই অবস্থান থেকে চাঁদ পুরোপরি ভাবে ঢেকে যায় পৃথিবীর ছায়ায়। তখনই সংগঠিত হয় চন্দ্রগ্রহণ। তবে একই সরলরেখায় অবস্থান করলেও তাদের নির্দিষ্ট ডিগ্রির উপর নির্ভর করে, সেই গ্রহণ আংশিক হবে, না পূর্ণগ্রাস। আবার বিশ্বের কোন দেশ থেকে এই গ্রহণ কতটা দেখা যাবে বা আদৌ দেখা যাবে কি না, তা-ও নির্ভর করে।

সেই নিয়ম মেনেই মঙ্গলবার পূর্ণগ্রাস চন্দ্রগ্রহণ রয়েছে। ভারতে সেই গ্রহণ দৃশ্যমানও। ভারতীয় সময় অনুযায়ী গ্রহণ শুরু হচ্ছে বিকেল ৩টে বেজে ৪৬ মিনিট থেকে। চলবে বিকেল ৫টা বেজে ১২ মিনিট পর্যন্ত।

ধর্মীয় কারণেই দীর্ঘ কাল ধরে গ্রহণ নিয়ে মানুষের মনে নানা রকম কুসংস্কার রয়েছে। কেউ মনে করেন গ্রহণের সময়ে যে কাজগুলি করা নিষেধ, সেই কাজগুলি করলে মৃত্যুর পর বোধ হয় তাঁকে নরকের যন্ত্রণা ভোগ করতে হয়। কেউ কেউ মনে করেন, গ্রহণের সময়ে খাবার খেলে পেটের রোগের সমস্যা বাড়ে। খাবার বা জলে গ্রহণের ছায়া পড়লে তা নষ্ট হয়ে যায়। তাই অনেকেই খাবার বা জলে তুলসী পাতা দিয়ে রাখেন।

কিন্তু এই তুলসী পাতা দেওয়ার পিছনে কি শুধুই সংস্কার, না কি অন্য কোনও কারণও আছে?

হিন্দু ধর্মীয় পুরাণে এর উল্লেখ থাকলেও জল বা খাবারে তুলসী পাতা দেওয়ার যথেষ্ট বৈজ্ঞানিক কারণ আছে বলে মনে করেন বিশেষজ্ঞরা। গ্রহণের সময়ে আমাদের পরিবেশে থাকা বিভিন্ন জীবাণু বা ব্যাক্টেরিয়াগুলি মাথাচাড়া দিয়ে ওঠে, তাদের খালি চোখে দেখা যায় না, বায়ুমণ্ডলে মিশে থাকা এমন কীটগুলির থেকে নিজেদের রক্ষা করতে তুলসী পাতা ব্যবহার করা যেতেই পারে।

এই নিয়ে বিভিন্ন মহলে নানা বিতর্ক থাকলেও তুলসীর ভেষজ গুণ সম্বন্ধে কমবেশি সকলেই জানেন। গ্রহণের প্রভাব না মানলেও তুলসীর ‘অ্যান্টিসেপটিক’ এবং ‘অ্যান্টি-ব্যাক্টেরিয়াল’ গুণ অস্বীকার করতে পারবেন না কেউই। আয়ুর্বেদে তুলসীকে তাই ‘মহাঔষধ’ বলা হয়।

ভারতীয় সময় অনুযায়ী গ্রহণ শুরু হচ্ছে বিকেল ৩টে বেজে ৪৬ মিনিট থেকে।

ভারতীয় সময় অনুযায়ী গ্রহণ শুরু হচ্ছে বিকেল ৩টে বেজে ৪৬ মিনিট থেকে। ছবি- সংগৃহীত

গ্রহণের সময় কী কী ভাবে তুলসীকে ব্যবহার করা যায়?

১) স্নানের বালতিতে

স্নানের জল যদি বালতিতে ধরে রাখতে না-ও পারেন, তা হলে জলের ট্যাঙ্কে তুলসী পাতা দিয়ে রাখতে পারেন।

২) খাওয়ার জলে

বোতলে বা গ্লাসে যদি খাওয়ার জল রাখা থাকে, তার মধ্যেও তুলসী পাতা দিয়ে রাখুন।

৩) রান্না করা খাবারে

অনেকের বাড়িতেই বড়রা বলে থাকেন, গ্রহণ শুরু হওয়ার ঠিক আগেই খাবার বা জল খেয়ে নিতে। কিন্তু এই দুর্মূল্যের বাজারে বেঁচে যাওয়া খাবার তো ফেলে দেওয়া যায় না। তাই খাবারেও তুলসী পাতা দিয়ে রাখা যায়।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Lunar Eclipse Tulsi Leaves Science Superstitions
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE