Advertisement
০৭ মে ২০২৪
COVID-19

Covid-19 Precaution: আবার কি কড়াকড়ি চান? না চাইলে কোন কোভিডবিধিগুলি অবশ্যই মানতে হবে

পূর্ব-আক্রান্ত ব্যক্তির শরীরে বাড়তি প্রতিরোধ ক্ষমতা থাকে। এক বার সংক্রমিত হলে দ্বিতীয় বার সংক্রমণের ভয় থাকে না, এ ধারণা থেকে বেরিয়ে আসুন।

আপনি এক বার কোভিডে আক্রান্ত হয়ে গিয়েছেন ভেবেই নিশ্চিত হওয়ার কোনও কারণ নেই।

আপনি এক বার কোভিডে আক্রান্ত হয়ে গিয়েছেন ভেবেই নিশ্চিত হওয়ার কোনও কারণ নেই। ছবি: সংগৃহীত

নিজস্ব সংবাদদাতা
কলকাতা শেষ আপডেট: ১৮ এপ্রিল ২০২২ ১৮:৫৬
Share: Save:

করোনা নিয়ে আবার চিন্তা বাড়ছে। চারদিকে সংক্রমণ যে হারে আবার ছড়াতে শুরু করেছে, তা নিয়ে উদ্বেগ প্রকাশ করছে চিকিৎসকমহল। তার মধ্যেও অফিসের কাজে বাইরে বেরোতেই হচ্ছে। স্কুল-কলেজও চলছে পুরোদমে। কী করবেন এমন সময়ে? ভয় না পেয়ে সাবধান হওয়ার চেষ্টা করুন। কেন্দ্র ও রাজ্য সরকারগুলি কোভিড বিধি মেনে চলার ক্ষেত্রে বেশ কিছু শিথিলতা এনেছে। তবে নিজের স্বাস্থ্যের দায়িত্ব নিজেকেই নিতে হবে।

স্বাস্থ্যমন্ত্রকের দৈনিক পরিসংখ্যান অনুযায়ী, গত ২৪ ঘণ্টায় দেশজুড়ে দৈনিক আক্রান্তের সংখ্যা ২,১৮৩ জন। যা রবিবারের তুলনায় ৯০ শতাংশ বেশি। রবিবার করোনা আক্রান্তের সংখ্যা ছিল ১,১৫০। দেশে গত ২৪ ঘণ্টায় ২১৪ জনের মৃত্যু হয়েছে।

চিকিৎসকদের মতে, আগামী কয়েকটি দিন যদি কোভিড সংক্রান্ত সব রকম সুরক্ষাবিধি মেনে চলা যায়, সে ক্ষেত্রে এই পরিস্থিতি কাটিয়ে ওঠা যাবে। তবে তার জন্য সচেতনতা বাড়াতে হবে। এই পরিস্থিতিকে একেবারেই হালকা ভাবে নেওয়া যাবে না ।

বিশ্ব স্বাস্থ্য সংস্থা (হু)-র মতে, পূর্ব-আক্রান্ত ব্যক্তির শরীরে বাড়তি প্রতিরোধ ক্ষমতা তৈরি বটে। তবে এক বার সংক্রমিত হলে দ্বিতীয় বার সংক্রমণের ভয় থাকে না, এটি একেবারে ভ্রান্ত ধারণা। তাই আপনি এক বার কোভিডে আক্রান্ত হয়ে গিয়েছেন ভেবেই নিশ্চিত হওয়ার কোনও কারণ নেই।

সুস্থ থাকতে চাই বাড়তি সতর্কতা। কোন নিয়মগুলি মেনে চললেই সংক্রমণের ঝুঁকি কমবে?

ভিড় এড়িয়ে চলুন

করোনা সংক্রমণের ঝুঁকি এড়াতে ভিড় এড়িয়ে চলুন। অনেকেই উপসর্গহীন করোনায় আক্রান্ত হচ্ছেন। আক্রান্ত ব্যক্তি নিজেও হয়তো সেই ব্যাপারে অবগত নন। তাই এই সময়ে সামাজিক দূরত্ব বজায় রেখে চলাই ভাল।

গ্রাফিক: শৌভিক দেবনাথ

গ্রাফিক: শৌভিক দেবনাথ

জ্বর হলে উপেক্ষা করবেন না

জ্বর হলে লক্ষ রাখুন সঙ্গে কাশি, গলা ব্যথা, ক্লান্তি, অরুচির মতো অন্য কোনও উপসর্গ আছে কি না। যদি থাকে, তা হলে অবশ্যই চিকিৎসকের পরামর্শ নিন।

বাইরের জামাকাপড়ে বেশি ক্ষণ নয়

বাইরে থেকে ফিরে প্রথমেই জামাকাপড় ছেড়ে ফেলুন। বাইরের ছেড়ে রাখা জামাকাপড় দ্বিতীয় বার ভুলেও পরবেন না। বাইরে থেকে ফিরেই স্নান করে নিন।

মাস্ক পরুন

আজকাল বাস-ট্রমে কিংবা মেট্রোয় মাস্কহীন মুখের ভিড় বেশি দেখা যায়। সুস্থ থাকতে মাস্ক ব্যবহার করুন। সংক্রমণ এড়াতে কাপড়ের ত্রিস্তরীয় মাস্ক পরাই বাঞ্ছনীয়। সার্জিক্যাল মাস্কও ব্যবহার করতে পারেন। বাড়িতে কেউ এলেও মাস্ক পরে থাকুন।

ব্যবহার করুন স্যানিটাইার

রাস্তাঘাট, অফিস, স্কুল-কলেজে তো বটেই, এমনকি বাড়িতেও কিছু ক্ষণ অন্তর ব্যবহার করুন স্যানিটাইজার। কোনও পার্সেল এলে তা স্যানিটাইজ না করে ঘরে রাখবেন না।

খাওয়ার আগে অবশ্যই হাত ধুয়ে নিন

খেতে বসার আগে শুধু স্যানিটাইজার মেখে নিলে হবে না। হ্যান্ডওয়াশ কিংবা সাবান দিয়ে হাত ধুয়ে তবেই খাবার খান।

টিকা নিতে হবে

করোনা মোকাবিলায় একমাত্র হাতিয়ার হল টিকাকরণ। তাই যাঁরা এখনও দু’টি টিকা নেননি, তাঁরা যত তাড়াতাড়ি সম্ভব টিকা নিন। আর যাঁদের দু’টি টিকা নেওয়া হয়ে গিয়েছে, তাঁরা বুস্টার টিকা নিতে হবে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

COVID-19 Coronavirus COVID Surge
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE