Advertisement
১৯ মে ২০২৪
Health Benefits of Pulses Water

গরম ভাতের সঙ্গে ডাল তো খেয়েই থাকেন, কিন্তু আলাদা করে ডালের জল কোন কাজে লাগে জানেন?

ডাল হল উদ্ভিজ্জ প্রোটিনের উৎস। তা ছাড়াও ডালের মধ্যে রয়েছে ক্যালশিয়াম, পটাশিয়াম, ফোলেট, আয়রনের মতো জরুরি বেশ কিছু খনিজ।

Pulses Water

ডালের জল খেলে কী হবে? ছবি: সংগৃহীত।

আনন্দবাজার অনলাইন ডেস্ক
কলকাতা শেষ আপডেট: ০৬ মে ২০২৪ ২০:২২
Share: Save:

গরম ভাতের সঙ্গে এক বাটি ডাল থাকবে না তা কী করে হয়? ডাল নামক পদটির আলাদা কোনও অস্তিত্ব নেই অনেকের কাছেই। ডাল-ভাত, ডাল-রুটি যেন আসলে একটিই খাবার। তবে, ডাল খেলে অনেকেরই পেটে গ্যাস হয়, পেট ফাঁপে। তাই বলে ডাল না খেলেও তো চলবে না। ডাল হল উদ্ভিজ্জ প্রোটিনের উৎস। তা ছাড়াও ডালের মধ্যে রয়েছে ক্যালশিয়াম, পটাশিয়াম, ফোলেট, আয়রনের মতো জরুরি বেশ কিছু খনিজ। কিন্তু ডাল যদি খেতে না পারেন তা হলে কী হবে? পুষ্টিবিদেরা বলছেন, ডাল খেতে না পারলে ডালের জল খেতে পারেন। ডালের জলও ডালের মতোই পুষ্টিকর।

কী ভাবে ডালের জল তৈরি করবেন?

মুগ হোক বা মুসুর ডাল, প্রথমে জল দিয়ে তা ভাল করে ধুয়ে, ভিজিয়ে রাখুন। তার পর প্রেশার কুকারে জল, ভিজিয়ে রাখা ডাল, নুন এবং সামান্য হলুদ দিয়ে কয়েকটা সিটি দিয়ে নিন। এ বার ছাঁকনি দিয়ে ডাল ছেঁকে তা থেকে ডাল আলাদা করে নিন। কড়াইতে সামান্য ঘি, থেঁতো করা রসুন এবং এক চিমটে হিং দিয়ে ডালের জল সাঁতলে নিন। ব্যস, ডালের জল তৈরি। তবে, যাঁদের গ্যাস-অম্বলের সমস্যা রয়েছে তাঁরা ডালের জলের মধ্যে হিং দেবেন না।

ডালের জল কী ভাবে খাবেন?\

স্যুপ হিসাবে ডালের জল খাওয়াই যায়। তবে, নিরামিষ তরকারির স্বাদ বাড়িয়ে তুলতে অনেকেই রান্নায় ডালের জল ব্যবহার করেন। রুটি বা পরোটার ময়দা মাখতে, বেকিংয়েও ডালের জল ব্যবহার করা যায়। দুধ, ফলের রসের মতো বোতলে ডালের জল ভরেও শিশুদের খাওয়ানো যেতে পারে। তবে, তার আগে অবশ্যই চিকিৎসকের পরামর্শ নিতে হবে। গাছের সার হিসেবেও ডালের জল কাজের। তবে, সেই ডালের জলে কিন্তু কোনও মশলা দেওয়া যাবে না।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Pulses Healthy Diet
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE