• সংবাদ সংস্থা
সব খবর প্রতি সকালে আপনার ইনবক্সে

৫০৯টি অত্যাবশ্যক ওষুধের দাম বাড়াতে অনুমতি কেন্দ্রের

medicine

অত্যাবশ্যক তালিকায় থাকা ৫০৯টি ওষুধের দাম ৩.৮৪% বাড়ানোয় সায় দিল কেন্দ্র। এর মধ্যে রয়েছে ডায়াবেটিস, হেপাটাইটিস, ক্যান্সারের মতো রোগের ওষুধ। কেন্দ্রের এই সিদ্ধান্তকে স্বাগত জানিয়েছে ওষুধ শিল্পমহল।

বুধবার দেশে ওষুধের জাতীয় দাম নির্ধারক কর্তৃপক্ষ (ন্যাশনাল ফার্মাসিউটিক্যাল প্রাইসিং অথরিটি বা এনপিপিএ) ঘোষণা করে, বাণিজ্য মন্ত্রকের আর্থিক উপদেষ্টা এই দাম বাড়ানোর বিষয়টি জানিয়েছেন। তা বাড়ছে ২০১৪ সালের সার্বিক মূল্যবৃদ্ধির সঙ্গে তাল মিলিয়েই। গত ১ এপ্রিল থেকেই এই সিদ্ধান্ত কার্যকর ধরা হবে বলেও জানানো হয়েছে।

এনপিপিএ জানায়, অ্যামক্সিসিলিন থাকা অ্যান্টিবায়োটিক, হেপাটাইটিস বি/সি এবং ক্যান্সারের চিকিৎসায় ব্যবহৃত আলফা ইন্টারফেরন ইনজেকশনের দাম বাড়তে চলেছে। এ ছাড়া দর বৃদ্ধির তালিকায় রয়েছে অন্যান্য ওষুধও। এমনকী, এই সিদ্ধান্তে বাড়ছে অত্যাবশ্যক তালিকায় থাকা কন্ডোমের দামও।

নিয়ম অনুযায়ী বছরে এক বারের বেশি সংস্থাগুলি ওষুধের দাম বাড়ানোর অনুমতি পায় না। এ দিনের সিদ্ধান্তে নিজেদের সমর্থন জানিয়েছে তাদের সংগঠন ইন্ডিয়ান ফার্মাসিউটিক্যাল অ্যালায়েন্স। সংগঠনের সেক্রেটারি জেনারেল ডি জি শাহ বলেন, এই সিদ্ধান্ত মূল্যবৃদ্ধির সূচকের সঙ্গে তাল মিলিয়ে।

উল্লেখ্য, বর্তমানে অত্যাবশ্যক তালিকায় থাকা ৩৪৮টি ওষুধের দাম বেঁধে দিয়েছে কেন্দ্র।

সবাই যা পড়ছেন

সব খবর প্রতি সকালে আপনার ইনবক্সে
আরও পড়ুন

সবাই যা পড়ছেন

আরও পড়ুন