Advertisement
২১ মে ২০২৪
Reverse Hair Conditioning

চুলের যত্ন নিতে ‘রিভার্স কন্ডিশনিং’ করেন? এই পদ্ধতি কি আদৌ কাজ করে?

রূপটানশিল্পীরা বলছেন, শ্যাম্পু করার পর কন্ডিশনার মাখলে অনেকেরই চুল একেবারে পেতে থাকে। কিন্তু এই পদ্ধতিতে কন্ডিশনার মাখলে চুল নরমও হয়, আবার ঘনত্ব বজায় থাকে।

Image of a girl.

‘রিভার্স কন্ডিশনিং’ করবেন কেন? ছবি: সংগৃহীত।

আনন্দবাজার অনলাইন ডেস্ক
কলকাতা শেষ আপডেট: ১০ মে ২০২৪ ২০:৩২
Share: Save:

রেশমের মতো জটহীন চুল পেতে শুধু শ্যাম্পু করলেই তো হয় না। শ্যাম্পু করার পর চুলের ধরন অনুযায়ী কন্ডিশনার মাখতে হয়। শুধু জট নয়, চুলের ডগা ফাটার সমস্যা থাকলেও কন্ডিশনার মাখতে হয়। এমনটাই হয়ে এসেছে এত কাল। কিন্তু এই চেনা ছক বদলে দিয়েছে হালের ‘ট্রেন্ড’। রূপটানশিল্পীরা বলছেন, শ্যাম্পু করার পর কন্ডিশনার মাখলে অনেকেরই চুল একেবারে পেতে থাকে। কিন্তু এই পদ্ধতিতে কন্ডিশনার মাখলে চুল নরমও হয়, আবার ঘনত্ব বজায় থাকে। বিশেষ করে যাঁদের চুল খুব পাতলা, ঘনত্ব কম বা মাথার ত্বক অতিরিক্ত তেলতেলে তাঁদের জন্য এই পদ্ধতি বেশ কাজের।

শ্যাম্পুর আগে কন্ডিশনার মাখলে কী কী উপকার হয়?

১) আর্দ্রতার অভাবে চুল অতিরিক্ত রুক্ষ হয়ে পড়ে। শ্যাম্পুর আগে কন্ডিশনার মাখলে এই সমস্যা অনেকটাই বশে থাকে। চুলের ডগা ফাটা রোধ করে।

২) জট পড়া চুল আঁচড়াতে গেলে ছিঁড়ে পড়ার সমস্যা বেড়ে যেতে পারে। চুলে জট পড়ার সমস্যা বশে আনতে শ্যাম্পুর আগে কন্ডিশনার মাখা জরুরি।

৩) মাথার ত্বকে কন্ডিশনার থেকে গেলে সেখান থেকে নানা রকম সমস্যা হতে পারে। খুশকির বাড়বাড়ন্ত হওয়া অস্বাভাবিক নয়। আগে কন্ডিশনার মেখে নিলে শ্যাম্পু করার সঙ্গে সঙ্গে তা ধুয়ে যেতে পারে।

কিন্তু সবার চুলের জন্যই কি এই পদ্ধতি ঠিক?

Image of a girl.

ছবি: সংগৃহীত।

প্রত্যেকের চুলের ধরন আলাদা হয়। বিশেষজ্ঞের মতে, যাঁদের চুল খুব ঘন ও শুষ্ক হয়, তাঁরা শ্যাম্পুর পরেই কন্ডিশনার ব্যবহার করুন। কারণ, এই ধরনের চুলে একটু তেলতেলে ভাব প্রয়োজন হয়। যাঁদের চুল মাত্রাতিরিক্ত শুষ্ক ও মোটা হয়, তাঁরা শ্যাম্পুর আগে এক বার ও পরে এক বার কন্ডিশনার ব্যবহার করুন। এতে চুলের জেল্লাও বজায় থাকবে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Hair Care Hair Care Tips Reverse Conditioning
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE