Advertisement
৩০ এপ্রিল ২০২৪
Lunar Eclipse

Lunar Eclipse: শুক্রবার চন্দ্রগ্রহণ কোথা থেকে দেখা যাবে? গ্রহের অবস্থানই বা কেমন থাকবে

প্রাকৃতিক নিয়মে সূর্য, পৃথিবী এবং চন্দ্র এক সরলরেখায় অবস্থান করলে পৃথিবীর ছায়া চন্দ্রের ওপর পড়ে এবং চন্দ্রগ্রহণ ঘটে। একই সরলরেখায় অবস্থান করলেও সূর্য, পৃথিবী এবং চন্দ্রের অবস্থানের উপর নির্ভর করে পূর্ণগ্রাস বা আংশিক (খণ্ড) গ্রাস, চন্দ্রগ্রহণ সংঘটিত হয়।

প্রতীকী চিত্র।

প্রতীকী চিত্র।

সুপ্রিয় মিত্র
শেষ আপডেট: ১৭ নভেম্বর ২০২১ ০৮:৩০
Share: Save:

প্রাকৃতিক নিয়মে সূর্য, পৃথিবী এবং চন্দ্র এক সরলরেখায় অবস্থান করলে পৃথিবীর ছায়া চন্দ্রের ওপর পড়ে এবং চন্দ্রগ্রহণ ঘটে। একই সরলরেখায় অবস্থান করলেও সূর্য, পৃথিবী এবং চন্দ্রের অবস্থানের উপর নির্ভর করে পূর্ণগ্রাস বা আংশিক (খণ্ড) গ্রাস, চন্দ্রগ্রহণ সংঘটিত হয়। আগামী ১৯ নভেম্বর শুক্রবার আংশিক চন্দ্রগ্রহণ। আংশিক চন্দ্রগ্রহণ সাধারণত স্বল্প সময় অবস্থান করে। কিন্তু ১৯ নভেম্বরের চন্দ্রগ্রহণ আংশিক হলেও তা দীর্ঘ সময়ব্যাপী। অবশ্য ১৯ নভেম্বরের চন্দ্রগ্রহণ ভারতের অল্প কিছু অংশ থেকে খুবই অল্প সময় দৃশ্যমান হবে।

গ্রহণ দৃশ্যমান হবে পশিম আফ্রিকা, পশিম ইউরোপ, উত্তর এবং দক্ষিণ আমেরিকা, অস্ট্রেলিয়া, অতলান্তিক এবং প্রশান্ত মহাসাগর থেকে। ভারতের অরুণাচল প্রদেশ এবং অসমের উত্তর পূর্ব অংশ থেকে খুব অল্প সময় গ্রহণ দৃশ্যমান হবে।

১৯ নভেম্বর গ্রহের অবস্থান– চন্দ্র এবং রাহুর অবস্থান বৃষ রাশিতে। মঙ্গল এবং বুধের অবস্থান তুলা রাশিতে, রবি (সূর্য) এবং কেতুর অবস্থান বৃশ্চিক রাশিতে, ধনু রাশিতে অবস্থান করবে শুক্র, বৃহস্পতি এবং শনির অবস্থান মকর রাশিতে।

ভারতীয় সময় অনুসারে–

চন্দ্রের উপছায়া প্রবেশ– বেলা সাড়ে ১১ টা।

গ্রহণ শুরু – ১২টা ৪৮ মিনিট।

গ্রহণ মধ্য – ২টো ৩৩ মিনিট

গ্রহণ সমাপ্ত – চারটে ১৭ মিনিট।

চন্দ্রের উপছায়া ত্যাগ – সন্ধে ৫টা ৩৬ মিনিট

চন্দ্রের অক্ষাংশ – ০ ডিগ্রি ২৪ মিনিট।

চন্দ্রের দ্রাঘিমাংশ – ১ রাশি ০৩ ডিগ্রি ০৪ মিনিট।

গ্রহণকাল – ৩ ঘণ্টা ২৯ মিনিট।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Lunar Eclipse
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE