Advertisement
০২ মে ২০২৪
Covid cases in Delhi

দিল্লিতে ছড়িয়ে পড়া করোনার উপরূপের সংক্রমণ ক্ষমতা অনেক বেশি! জানালেন চিকিৎসক

করোনা নতুন করে চোখ রাঙাতে শুরু করার পর কিছু মানুষকে সাবধানে থাকার পরামর্শ দিয়েছেন সারিন। তিনি জানিয়েছেন, কোমর্বিডিটি থাকা এবং স্থূল ব্যক্তিদের সাবধানতা বজায় রেখে চলা উচিত।

98 percent of the covid affected people in Delhi affected with XBB1.16 variant and it is not lethal, says doctor.

বর্তমানে দিল্লিতে করোনা সংক্রমণের হার ২৬.৫৪ শতাংশ। ফাইল চিত্র ।

সংবাদ সংস্থা
নয়াদিল্লি শেষ আপডেট: ০৬ এপ্রিল ২০২৩ ১৭:৪২
Share: Save:

দিল্লির নতুন কোভিড আক্রান্তদের ৯৮ শতাংশই করোনার এক্সবিবি.১.১৬ উপরূপে আক্রান্ত। আক্রান্তদের নমুনা পরীক্ষা করার পর এমনটাই জানা গিয়েছে বলে জানালেন দিল্লির ‘ইনস্টিটিউট অফ লিভার অ্যান্ড বিলিয়ারি সায়েন্সেস (আইএলবিএস)-এর ডিরেক্টর এস কে সারিন। তিনি জানান, এই উপরূপের খুব দ্রুত এক শরীর থেকে অপর শরীরে ছড়িয়ে যাওয়ার ক্ষমতা রয়েছে। যদিও করোনার এই উপরূপ খুব একটা প্রাণঘাতী নয় বলেও তিনি জানিয়েছেন।

রাজধানীতে আবার উদ্বেগ তৈরি করতে শুরু করেছে করোনা। গত ২৪ ঘণ্টায় সেই রাজ্যে প্রায় ৫০৯ জন নতুন করে করোনা আক্রান্ত হয়েছেন। আর সেই আবহেই আইএলবিএস-এর চিকিৎসক এই কথা জানিয়েছেন।

সংবাদমাধ্যম এনডিটিভিকে চিকিৎসক সারিন বলেন, ‘‘সংক্রমিতের সংখ্যা বৃদ্ধি পাওয়া সত্ত্বেও মৃত্যু সে ভাবে হয়নি। এক্সবিবি.১.১৬ উপরূপে আক্রান্ত রোগীদের মধ্যে সর্দিকাশির মতো সাধারণ লক্ষণ লক্ষ করা গিয়েছে।’’

তবে করোনা নতুন করে চোখ রাঙাতে শুরু করার পর বিশেষ কিছু মানুষকে সাবধানে থাকার পরামর্শ দিয়েছেন সারিন। তিনি জানিয়েছেন, কোমর্বিডিটি থাকা এবং স্থূল ব্যক্তিদের অতিরিক্ত সাবধানতা বজায় রেখে চলা উচিত। সাধারণ মানুষকে বুস্টার ডোজ় নেওয়ার পরামর্শও তিনি দিয়েছেন।

তিনি বলেন, ‘‘কোমর্বিডিটি থাকা যে সকল মানুষ করোনা আক্রান্ত হচ্ছেন, তাঁদের ফুসফুস, হৃদ্‌পিণ্ড, কিডনি এবং মস্তিষ্কে দীর্ঘ জটিলতা দেখা দিতে পারে।’’

দিল্লিতে বর্তমানে করোনা সংক্রমণের হার ২৬.৫৪ শতাংশ, যা গত ১৫ মাসের মধ্যে সর্বোচ্চ (যত জন মানুষের করোনা পরীক্ষা করা হল, তাঁদের মধ্যে যত শতাংশের রিপোর্ট পজ়িটিভ তাকেই পজ়িটিভিটি রেট বা সংক্রমণের হার বলা হয়)। কোভিডের নতুন সংক্রমণের পর এক জনের মত্যুও হয়েছে।

প্রসঙ্গত, রাজধানী দিল্লির পাশাপাশি দেশের করোনা পরিস্থিতিও উদ্বেগ বাড়াচ্ছে। দিন দিন ঊর্ধ্বমুখী হয়ে চলেছে করোনা সংক্রামিতের সংখ্যা। স্বাস্থ্য মন্ত্রকের পরিসংখ্যান অনুযায়ী গত ২৪ ঘণ্টায় করোনা আক্রান্তের সংখ্যা ৫,৩৩৫। গত ২৪ ঘণ্টায় এই সংখ্যা ২০ শতাংশ বৃদ্ধি পেয়েছে।

কেন্দ্রীয় স্বাস্থ্য মন্ত্রকের দেওয়া পরিসংখ্যান অনুযায়ী, বুধবার দেশে দৈনিক করোনা আক্রান্তের সংখ্যা ৪ হাজারের গণ্ডি পার করে গিয়েছিল। ৫ মাস পর আবার সংক্রমিতের সংখ্যা বৃদ্ধি পেয়ে ৪ হাজারের ঘরে পৌঁছেছে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

COVID-19 Delhi COVID Cases
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE