Advertisement
০৮ মে ২০২৪
engineering

বিজ্ঞপ্তি সরাল এআইসিটিই

শিক্ষা মহলের প্রশ্ন, গণিত বা পদার্থবিদ্যা না জেনে কী ভাবে ইঞ্জিনিয়ারিং পড়া সম্ভব? এতে পড়ুয়াদের ভিত দুর্বল থেকে যাবে বলেই আশঙ্কা তাঁদের।

প্রতীকী ছবি।

প্রতীকী ছবি।

নিজস্ব সংবাদদাতা
কলকাতা শেষ আপডেট: ১৪ মার্চ ২০২১ ০৪:৫৩
Share: Save:

রাত পেরোনোর আগেই ‘ভুল ধরতে’ পারল অল ইন্ডিয়া কাউন্সিল ফর টেকনিক্যাল এডুকেশন (এআইসিটিই)। শুক্রবার তারা জানিয়েছিল, ইঞ্জিনিয়ারিং পড়ার জন্য একাদশ-দ্বাদশ শ্রেণিতে গণিত এবং পদার্থবিদ্যা থাকা বাধ্যতামূলক নয়। তা নিয়ে বিতর্ক শুরু হয়। নিজেদের ওয়েবসাইটে একটি হ্যান্ডবুক প্রকাশ করে তারা। শনিবার সেই বিজ্ঞপ্তি ও হ্যান্ডবুক সাময়িক ভাবে প্রত্যাহার করে নিয়েছে এআইসিটিই। তারা জানিয়েছে, লেখার কিছু ভুল থেকে যাওয়াতেই ওয়েবসাইট থেকে সরিয়ে নিতে হয়েছে হ্যান্ডবুকটি। ভুল শুধরেই তা সাইটে দেওয়া হবে।
যদিও শিক্ষা মহলের অনেকের বক্তব্য, বিতর্ক দেখা দেওয়ার পরেই হ্যান্ডবুকটি সরানো হয়েছে। এআইসিটিই-র চেয়ারপার্সন অনিল সহস্রবুদ্ধে শুক্রবার বলেছিলেন, শিক্ষা প্রতিষ্ঠানগুলির উপরে এই নিয়ম মানার বাধ্যবাধকতা নেই। তার কয়েক ঘণ্টা পরেই হ্যান্ডবুক ও বিজ্ঞপ্তি প্রত্যাহার করা হয়।

সহস্রবুদ্ধে জানিয়েছিলেন, গণিত এবং পদার্থবিদ্যা ঐচ্ছিক করে দেওয়া হয়েছে এমন নয়। আসলে তিনটি আবশ্যিক বিষয় বেছে নেওয়ার জন্য আরও বেশি বিকল্প রাখা হয়েছে। ফলে বিভিন্ন বিষয়ের পড়ুয়ারা আলাদা-আলাদা আবশ্যিক বিষয় বাছতে পারবেন। যাঁদের দ্বাদশ শ্রেণীতে গণিত ছিল না, তাঁরা ইঞ্জিনিয়ারিং পড়তে এলে প্র‌থম বর্ষে গণিতের ‘ব্রিজ কোর্স’ করতে হবে। নতুন জাতীয় শিক্ষানীতির ৫+৩+৩+৪ পদ্ধতির (যেখানে আলাদা করে বিজ্ঞান, শিল্পকলা এবং বাণিজ্য শাখা থাকবে না) সঙ্গে এই নীতি সামঞ্জস্যপূর্ণ বলেও দাবি করেন তিনি।

শিক্ষা মহলের প্রশ্ন, গণিত বা পদার্থবিদ্যা না জেনে কী ভাবে ইঞ্জিনিয়ারিং পড়া সম্ভব? এতে পড়ুয়াদের ভিত দুর্বল থেকে যাবে বলেই আশঙ্কা তাঁদের। শিক্ষা মহলের অনেকে এ-ও বলছেন, ‘ব্রিজ কোর্স’ কখনও দ্বাদশ শ্রেণীর গণিত পাঠ্যক্রমের বিকল্প হতে পারে না।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Mathematics Physics AICTE engineering
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE