Advertisement
০৩ মে ২০২৪
Delhi Air Pollution

বাতাসের গুণগত মান কমেই চলেছে রাজধানীর, বিষধোঁয়ায় ছেয়ে দিল্লির শহরগুলি

বিজেপির দাবি, দীপাবলির সময় শব্দবাজি এবং আতসবাজির ব্যবহার নিয়ে কোনও কড়াকড়ি করেনি দিল্লি সরকার। অতিরিক্ত মাত্রায় বাজি ফাটানোর ফলেই নাকি বাতাসের গুণগত মান আবার কমে গিয়েছে।

দূষণে ঘেরা রাজধানী।

দূষণে ঘেরা রাজধানী। —ফাইল চিত্র।

আনন্দবাজার অনলাইন ডেস্ক
নয়াদিল্লি শেষ আপডেট: ১৬ নভেম্বর ২০২৩ ০৯:০৪
Share: Save:

হালকা থেকে মাঝারি বর্ষণের ফলে দূষণের মাত্রা কমলেও দীপাবলির পর আবার বিষধোঁয়ায় ঢেকে গিয়েছে রাজধানী দিল্লি। বাতাসের গুণগত মান (এয়ার কোয়ালিটি ইনডেক্স)-এর মান ৪০০-এর ঘরের আশপাশে পৌঁছে গিয়েছে আবার। কেন্দ্রীয় দূষণ নিয়ন্ত্রণ পর্ষদের (সিপিসিবি) পরিসংখ্যান অনুযায়ী, বৃহস্পতিবার সকাল ৬টা পর্যন্ত আনন্দ বিহার এলাকায় বাতাসের গুণগত মান ৪১২, দ্বারকা সেক্টর-৮ এলাকায় ৪১৫, ইন্দিরা গান্ধী আন্তর্জাতিক বিমানবন্দর এলাকায় বাতাসের ৪০০ রয়েছে। দূষণ কমাতে দিল্লির দমকল বিভাগের তরফে রাস্তায় ট্রাকের মাধ্যমে জল ছেটানো হচ্ছে। তবে দিল্লিতে দূষণের ভয়াবহ পরিস্থিতিকে কেন্দ্র করে শুরু হয়েছে রাজনৈতিক বাকবিতণ্ডা। রাজধানীতে দূষণের মাত্রা বৃদ্ধির জন্য অরবিন্দ কেজরীওয়ালের সরকারকে দায়ী করেছে বিজেপি।

বিজেপির দাবি, দীপাবলির সময় শব্দবাজি এবং আতসবাজির ব্যবহার নিয়ে কোনও কড়াকড়ি করেনি দিল্লি সরকার। অতিরিক্ত মাত্রায় বাজি ফাটানোর ফলেই নাকি বাতাসের গুণগত মান আবার কমে গিয়েছে।

গত সপ্তাহে বৃষ্টির ফলে বাতাসের গুণগত মান সামান্য হলেও উন্নত হয়েছিল। দিল্লিবাসী স্বস্তির আভাসও পেয়েছিলেন। তবে তা নামমাত্র। দীপাবলির পরেই আবার খারাপ পরিস্থিতি তৈরি হয়েছে রাজধানী দিল্লিতে। বাতাসের গুণগত মান (এয়ার কোয়ালিটি ইনডেক্স)-এর মান ৪০০-এর ঘরের আশপাশে পৌঁছে গিয়েছে আবার। দিল্লির পরিবেশমন্ত্রী গোপাল রাই জানিয়েছেন যে দু’-তিন দিন দূষণের পরিস্থিতির উপরে নজর রাখা হবে। বায়ুপ্রবাহের গতি বৃদ্ধি না পেলে দূষণ কমানোর জন্য কৃত্রিম বৃষ্টি নামানোর কথা ভাবা হয়েছে। এমনকি বায়ুদূষণ কমাতে যানবাহন নিয়ন্ত্রণে জোড়-বিজোড় নীতি চালু করা সম্ভব কি না, তা-ও খতিয়ে দেখবে দিল্লি সরকার।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE