Advertisement
Back to
Presents
Associate Partners
Mulayam Singh Yadav

প্রয়াত মুলায়মের ‘যাদব দুর্গ’ সামলাচ্ছে পরিবার! এ বার লোকসভা নির্বাচনে লড়ছেন পাঁচ সদস্য

রামমনোহর লোহিয়ার সোশ্যালিস্ট ভাবাদর্শে রাজনীতি শুরু করে মুলায়ম প্রতিষ্ঠিত করেছিলেন নিজের হাতে গড়া সমাজবাদী পার্টিকে। কিন্তু লোহিয়ার ভাবনা অনুসরণ না করে রাজনীতিতে আনেন পরিবারকে।

গ্রাফিক: শৌভিক দেবনাথ।

আনন্দবাজার অনলাইন ডেস্ক
কলকাতা শেষ আপডেট: ০২ মে ২০২৪ ২২:৩৫
Share: Save:

একদা ইটওয়া জেলার সাইফাই গ্রামের কুস্তির আখড়া থেকে লখনউয়ের কুর্সিতে পৌঁছেছিলেন তিনি। রামমনোহর লোহিয়ার সোশ্যালিস্ট ভাবাদর্শের পথে রাজনীতির যাত্রা শুরু করে জাতীয় রাজনীতিতে প্রতিষ্ঠিত করেছিলেন নিজের হাতে গড়া দল সমাজবাদী পার্টি (এসপি)-কে। উত্তরপ্রদেশের সেই প্রয়াত ‘যাদব কুলপতি’ মুলায়ম সিংহ যাদবের গোটা পরিবার, পরিজনেরাই এখন রাজনীতিতে। এ বারের লোকসভা ভোটে প্রার্থী হয়েছেন পরিবারের পাঁচ সদস্য।

মুলায়মের পুত্র তথা এসপি প্রধান অখিলেশ এ বার লোকসভা ভোটে প্রার্থী কনৌজ আসনে। ২০০০ (উপনির্বাচন) থেকে ২০০৯ পর্যন্ত টানা তিন বার এই আসন থেকে জিতেছিলেন তিনি। ২০১২-য় উত্তরপ্রদেশের মুখ্যমন্ত্রী হওয়ার পরে অখিলেশ সাংসদ পদে ইস্তফা দিয়েছিলেন। এর পরে তাঁর স্ত্রী ডিম্পল কনৌজ থেকে উপনির্বাচনে জিতে আসেন। ২০১৪-র লোকসভা ভোটে ডিম্পল কনৌজে জিতলেও ২০১৯-এ হেরে গিয়েছিলেন বিজেপির সুব্রত পাঠকের কাছে।

২০২৪ লোকসভা নির্বাচনের সমস্ত খবর জানতে চোখ রাখুন আমাদের 'দিল্লিবাড়ির লড়াই' -এর পাতায়।

চোখ রাখুন

এ বারও অখিলেশের মূল লড়াই সুব্রতের সঙ্গে। প্রসঙ্গত, ১৯৯৯-এর লোকসভা ভোটে কনৌজ থেকে জিতেছিলেন মুলায়মও। ডিম্পল এ বার তাঁর প্রয়াত শ্বশুর মুলায়মের আর এক প্রাক্তন লোকসভা কেন্দ্র মৈনপুরী থেকে প্রার্থী হয়েছেন। মুলায়ম ২০১৪ সালে প্রার্থী হয়েছিলেন আজমগঢ় আর মৈনপুরীতে। দুটোতেই জিতে মৈনপুরী ছেড়ে দিয়েছিলেন। ২০১৪-য় শুধু মৈনপুরী থেকে লড়ে জেতেন তিনি। সেটিই ছিল তাঁর শেষ নির্বাচন।

মুলায়মের ছোট ভাই শিবপালের ছেলে আদিত্য এ বার প্রার্থী বদায়ুঁ লোকসভা কেন্দ্রে। লোকসভা ভোটের নির্ঘণ্ট ঘোষণার প্রায় দু’মাস আগে বদায়ুঁতে এসপির প্রার্থী হিসাবে অখিলেশ তাঁর কাকা শিবপালের নাম ঘোষণা করেছিলেন। এসপির স্থানীয় নেতা-কর্মীরা প্রচারও শুরু করে দিয়েছিলেন। কিন্তু বেঁকে বসেন শিবপাল স্বয়ং! একদা মুলায়মের রাজনৈতিক উত্তরসূরি হওয়ার লড়াইয়ে অখিলেশের প্রতিদ্বন্দ্বী শিবপাল জানিয়ে দেন, তাঁর ছেলে আদিত্যকে ওই আসনে প্রার্থী করতে হবে। সেই দাবি মেনে নেন অখিলেশ।

মুলায়মের আর এক ভাই, প্রয়াত অভয়রাম যাদবের পুত্র ধর্মেন্দ্র এ বার লড়ছেন পূর্ব উত্তরপ্রদেশের আজ়মগড় আসনে। এই আসন থেকে ২০১৪-য় মুলায়ম, ২০১৯-এ অখিলেশ জিতেছিলেন। কিন্তু ২০২২-এ উত্তরপ্রদেশ বিধানসভা ভোটের পরে অখিলেশ বিরোধী দলনেতার দায়িত্ব নেওয়ার পরে সাংসদ পদে ইস্তফা দেওয়ায় উপনির্বাচনে আজ়মগড় জিতে নেয় বিজেপি! ধর্মেন্দ্র ২০০৪ সালে প্রথম মৈনপুরী থেকে সাংসদ হয়েছিলেন। ২০০৯ এবং ২০১৪-য় বদায়ুঁ থেকে জয়ী হলেও ওই আসনে ২০১৯-এ বিজেপি প্রার্থীর কাছে হেরে গিয়েছিলেন।

অখিলেশের দলের রাজ্যসভার নেতা তথা অঘোষিত ‘নাম্বার টু’ রামগোপাল যাদবের পুত্র অক্ষয় যাদব এ বারও তাঁর পুরনো কেন্দ্র ফিরোজ়াবাদ থেকে লড়ছেন। ২০১৪-য় তিনি ওই কেন্দ্র থেকে জয়ী হলেও ২০১৯-এ বিজেপির কাছে হেরে গিয়েছিলেন। সে বার বিক্ষুব্ধ শিবপাল প্রায় এক লক্ষ ভোট কেটে অক্ষয়ের পরাজয়ের রাস্তা প্রশস্ত করেন। প্রসঙ্গত, ২০০৯ সালে কনৌজের পাশাপাশি ফিরোজ়াবাদেও জয়ী হয়েছিলেন অখিলেশ। তিনি ফিরোজ়াবাদ ছেড়ে দিয়ে উপনির্বাচনে প্রার্থী করেছিলেন স্ত্রী ডিম্পলকে। কিন্তু কংগ্রেসের প্রার্থী অভিনেতা রাজ বব্বরের কাছে হেরে গিয়েছিলেন ডিম্পল।

২০২৪ লোকসভা নির্বাচনের সমস্ত খবর জানতে চোখ রাখুন আমাদের 'দিল্লিবাড়ির লড়াই' -এর পাতায়।

চোখ রাখুন
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE