Advertisement
০২ মে ২০২৪
Blood Sucking Fish

হাঙরের মতো সারি সারি ধারালো দাঁত! কদাকার রক্তচোষা দানবের হদিস মিলল সমুদ্রে

কদাকার সেই মাছের দৈর্ঘ্য ছিল প্রায় ৩ ফুট। হাঙরের মতো সারি সারি ধারালো দাঁত রয়েছে এই বিরল প্রজাতির রক্তচোষা মাছের।

blood sucking fish

রক্তচোষা এই মাছ প্রতি বছর ১৯ কেজি মাছ হত্যা করে।

সংবাদ সংস্থা
নয়াদিল্লি শেষ আপডেট: ০৪ এপ্রিল ২০২৩ ১৫:৪৫
Share: Save:

রক্তচোষা মাছের হদিস মিলল সমুদ্রে। বিরল প্রজাতির এই মাছের সন্ধান মিলেছে নেদারল্যান্ডসের সমুদ্রসৈকতে। ‘ফক্স ওয়েদার’-এর প্রতিবেদন অনুযায়ী, সমুদ্রবিজ্ঞানী জ্যাকো হ্যাভারম্যান্স গত মাসে সৈকতে হাঁটার সময় আজব একটি মাছকে দেখতে পান।

কদাকার সেই মাছের দৈর্ঘ্য ছিল প্রায় ৩ ফুট। হাঙরের মতো সারি সারি ধারালো দাঁত রয়েছে এই বিরল প্রজাতির রক্তচোষা মাছের। বছর ছয়েক আগে আমস্টারডমের ১০৪ কিমি উত্তরে এই মাছের সন্ধান পাওয়া গিয়েছিল। আবারও হদিস পাওয়া গেল তার। নীচের চোয়ালে দাঁত নেই। সবক’টি দাঁত উপরের চোয়ালs। এগুলিকে ‘সি ল্যাম্প্রে’ বলা হয়।

‘ফক্স ওয়েদার’-এর প্রতিবেদন অনুযায়ী, ৪০ কোটি বছর আগে ‘অগ্নাথা’ নামে মেরুদণ্ডী প্রাণীর বংশধর এই রক্তচোষা মাছ। সেই সময় মাছের দু’টি চোয়ালেই ধারালো দাঁত থাকত। ন্যাশনাল ওসেনিক অ্যান্ড অ্যাটমোরস্ফিয়ারিক অ্যাডমিনিস্ট্রেশন (এনওএএ) জানিয়েছে, সামুদ্রিক ল্যাম্প্রে এর ধরনের পরজীবী মাছ। উত্তর এবং পশ্চিম অতলান্তিক মহাসাগরে এদের দেখা মেলে। রক্তচোষা এই মাছগুলি ইলের মতো দেখতে। ফলে অনেক সময় এদংর ইল বলে ভুল করা হয়। এরা সাধারণত মাছের উপর হামলা করে রক্ত চুষে নেয়। অন্য মাছের দেহে নিজের জিভ আটকে দেয়। তার পর সেই মাছের শরীর থেকে রক্ত এবং তরল শুষে নেয়। একটি ল্যাম্প্রে প্রতি বছর ১৯ কিলোগ্রাম মাছ হত্যা করে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Blood Sucking Fish Netherlands
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE