Advertisement
১১ মে ২০২৪
Token System

Tokenisation deadline: জানুয়ারি নয়, জুলাই মাস থেকে চালু হচ্ছে লেনদেনে ‘টোকেন’ ব্যবস্থা, জানাল রিজার্ভ ব্যাঙ্ক

একাধিক শিল্প সংগঠন বাজারের প্রস্তুতির জন্য আরও সময় চেয়ে আবেদন করে। মনে করা হচ্ছে, সেই আবেদনের জেরেই বাড়তি ছ’মাস সময় বরাদ্দ করল আরবিআই।

ঝুঁকি নির্মূল করতে ‘টোকেন’ ব্যবস্থা চালু করার কথা ঘোষণা করেছে আরবিআই।

ঝুঁকি নির্মূল করতে ‘টোকেন’ ব্যবস্থা চালু করার কথা ঘোষণা করেছে আরবিআই। ফাইল ছবি।

সংবাদ সংস্থা
নয়াদিল্লি শেষ আপডেট: ২৩ ডিসেম্বর ২০২১ ২২:৩১
Share: Save:

ইদানীং অনলাইনে কেনাকাটার ধুম পড়েছে। অনেকেই ডেবিট বা ক্রেডিট কার্ড ব্যবহার করে অ্যামাজন, ফ্লিপকার্ট, সুইগি, জোম্যাটোর মতো ই-কমার্স সংস্থা থেকে জিনিসপত্র কেনাকাটা করেন। কিন্তু এতে প্রতারণার ঝুঁকি থেকে যায়। ঝুঁকি নির্মূল করতে ‘টোকেন’ ব্যবস্থা চালু করার কথা ঘোষণা করেছে রিজার্ভ ব্যাঙ্ক ইন্ডিয়া (আরবিআই)।

প্রথমে ঠিক হয়েছিল, ২০২২ সালের পয়লা জানুয়ারি থেকেই দেশ জুড়ে এই ব্যবস্থা চালু হয়ে যাবে। এ বার তা ছ’মাস পিছিয়ে দেওয়া হল। আরবিআই-এর নয়া নির্দেশিকা বলছে, ২০২২ সালের ৩০ জুন পর্যন্ত বহাল থাকবে পুরনো নিয়ম। পয়লা জুলাই থেকে শুরু হবে টোকেন ব্যবস্থায় লেনদেন।

আরবিআই এই সংক্রান্ত ঘোষণা করা মাত্রই মার্চেন্ট পেমেন্টস অ্যালায়েন্স অব ইন্ডিয়া (এমপিএআই), অ্যালায়েন্স অব ডিজিটাল ইন্ডিয়া ফাউন্ডেশন (এডিআইএফ)-এর মতো শিল্প সংগঠন বাজারের প্রস্তুতির জন্য আরও সময় চেয়ে আবেদন করেছিল। মনে করা হচ্ছে, সেই আবেদনের প্রেক্ষিতেই বাড়তি ছয় মাস সময় বরাদ্দ করল আরবিআই।

এখন অনলাইনে কেনাকাটা করতে হলে প্রথমবার আপনি সংশ্লিষ্ট ওয়েবসাইটে গিয়ে নিজের ডেবিট বা ক্রেডিট কার্ডের ১৬ সংখ্যার নম্বর দেন। তার পর সিভিভি, সিভিসি নম্বর দিয়ে ওপিটির মাধ্যমে টাকা মেটান। বার বার একই সাইট থেকে কেনাকাটা করলে ১৬ সংখ্যার নম্বরও দিতে হয় না। তা সংরক্ষিত হয়ে থাকে ওয়েবসাইট বা পেমেন্ট গেটওয়েতেই। তখন শুধুমাত্র সিভিভি নম্বর দিয়ে ওটিপি-র মাধ্যমে সহজেই দাম মেটানো যায়। এতে থেকে যায় প্রতারণার ঝুঁকি। কারণ কেনাকাটা আরও অনায়াস করতে আপনার কার্ডের তথ্য জমা হয়ে থাকে সংশ্লিষ্ট সংস্থার ওয়েবসাইটেই। আরবিআই সম্প্রতি এই নিয়মেই বদল আনে। তার নাম দেওয়া হয় ‘টোকেনাইজেশন’। এই পদ্ধতিতে কেনাকাটার সময় আপনি সংশ্লিষ্ট ওয়েবসাইটকে আপনি দেবেন একটি বিকল্প কোড। সেই কোড আপনাকে সরবরাহ করবে আপনার ব্যাঙ্ক। এই কোডেরই নাম ‘টোকেন’। এর ফলে গ্রাহক কেনাকাটা করতে পারবেন আগের মতোই কিন্তু সংশ্লিষ্ট ই-কমার্স সংস্থার কাছে জমা থাকবে না আপনার কার্ডের তথ্য। আরবিআই মনে করছে, এর ফলে কমবে প্রতারণার ঝুঁকি।

আগামী বছরের শুরুর দিন থেকেই ‘টোকেন’ ব্যবস্থা চালু করার নির্দেশ জারি করা হয়েছিল। কিন্তু সাম্প্রতিক আরবিআই-এর নির্দেশিকা বলছে, ২০২২ সালের ৩০ জুন পর্যন্ত বহাল থাকবে পুরনো নিয়ম। আগামী বছরের পয়লা জুলাই থেকে শুরু হবে টোকেন ব্যবস্থায় লেনদেন।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Token System Tokenisation RBI
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE