Advertisement
১১ মে ২০২৪
CBSE

CBSE: পাঠ্যক্রমে হবে বদল, দু’বছর অনলাইনের পর পুরনো পদ্ধতিতে ফিরছে সিবিএসই দশম ও দ্বাদশ

আগামী বছর থেকে দশম এবং দ্বাদশের সিলেবাস (পাঠ্যক্রমে)-ও বেশ কিছু বদল ঘটবে বলে জানিয়েছেন সিবিএসই কর্তৃপক্ষ।

প্রতীকী ছবি।

সংবাদ সংস্থা
নয়াদিল্লি শেষ আপডেট: ০৬ অগস্ট ২০২২ ১৩:৫৩
Share: Save:

করোনাকালে বছর দুয়েক ধরে অনলাইনে পড়াশোনা এবং পরীক্ষার পর আবারও ক্লাসঘরে ফিরছেন সিবিএসইর দশম এবং দ্বাদশের পড়ুয়ারা। সম্প্রতি এক সার্কুলার জারি করে এমনই জানিয়েছে সিবিএসই বোর্ড। পাশাপাশি, আগামী বছর থেকে সিলেবাসেও (পাঠ্যক্রম) বেশ কিছু বদল ঘটবে বলে জানিয়েছেন সিবিএসই কর্তৃপক্ষ।

সিবিএসই সূত্রে খবর, ২০২৩ সালের ১৫ ফেব্রুয়ারি থেকে আগামী শিক্ষাবর্ষের পরীক্ষা শুরু হবে। পাশাপাশি, দশম এবং দ্বাদশের সংশোধিত পাঠ্যক্রমে পড়াশোনা করতে হবে পড়ুয়াদের।

প্রসঙ্গত, করোনাকালে পড়ুয়াদের উপর থেকে পড়াশোনার বোঝা কমাতে সিলেবাসের ৩০ শতাংশ ছেঁটে ফেলা হয়েছিল। অর্থাৎ সিলেবাসের ৭০ শতাংশের উপর ভিত্তি করে পরীক্ষা নেওয়া হয়েছিল। যদিও, চলতি বছর থেকেই তাতে বদল হতে পারে বলে ইঙ্গিত দিয়েছে সিবিএসই। যদিও এ নিয়ে বিস্তারিত ভাবে কিছু জানায়নি সংশ্লিষ্ট কর্তৃপক্ষ।

২০১৯ সালের মতোই পড়ুয়াদের ৮০ নম্বরের লিখিত পরীক্ষা দিতে হবে। এ ছাড়া, ইন্টারনাল অ্যাসেসমেন্ট বা প্র্যাক্টিক্যালের জন্য বরাদ্দ থাকবে ২০ নম্বর। চলতি বছরেও অবশ্য এই পদ্ধতিতে পরীক্ষা নেওয়া হবে। তবে সিবিএসই জানিয়েছে, পরীক্ষার মাধ্যমে পড়ুয়াদের চিন্তাশক্তির দক্ষতা, ভাষার উপর দখল এবং বিশ্লেষণী ক্ষমতা যাচাই করাই হবে বোর্ডের মূল উদ্দেশ্য।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

CBSE Education CBSE Exam syllabus
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE