Follow us on

Download the latest Anandabazar app

© 2021 ABP Pvt. Ltd.

Advertisement

২৭ জুন ২০২২ ই-পেপার

URL Copied
Something isn't right! Please refresh.

Fake Currency bills: জাল নোট বৃদ্ধি নিয়ে তোপের মুখে কেন্দ্র

৫০০ টাকার নতুন নোটের ক্ষেত্রে তা ২০২০-২১ সালের ৩৯,৪৫৩টির থেকে গত বছরে এক ধাক্কায় পৌঁছে গিয়েছে ৭৯,৬৬৯টিতে।

নিজস্ব প্রতিবেদন
২৯ মে ২০২২ ০৬:৩২
Save
Something isn't right! Please refresh.
প্রতীকী ছবি।

প্রতীকী ছবি।

Popup Close

দেশে গত অর্থবর্ষে জাল নোট বেড়েছে বলে শুক্রবারই জানিয়েছে রিজ়ার্ভ ব্যাঙ্কের পরিসংখ্যান। শনিবার তা নিয়ে মোদী সরকারকে আক্রমণ করল কংগ্রেস। নোট বাতিলের অন্যতম কারণ হিসেবে প্রায় সাড়ে পাঁচ বছর আগে জাল নোট নির্মূল করাকে তুলে ধরেছিল কেন্দ্র। সেই প্রসঙ্গ এনেই বিরোধী দলটির তোপ, নোটবন্দির ফলে যে দীর্ঘ লাইন দেখেছে দেশ, তা শুধু সাধারণ মানুষের ক্ষেত্রেই ‘ধ্বংসাত্মক’ প্রমাণিত হয়েছে।

আরবিআই জানিয়েছে, ২০২১-২২ সালে দেশে মোট জাল নোট মিলেছে ২,৩০,৯৭১টি। যা তার আগের বছরে ছিল ২,০৮,৬২৫টি। এর মধ্যে ২০০০ টাকার জাল নোট ধরা পড়েছে ১৩,৬০৪টি। সব থেকে বেশি জাল হচ্ছে ১০০ টাকার নোট। তবে ২০২০-২১ সালের ১,১০,৭৩৬টির চেয়ে তা কমে হয়েছে ৯২,২৩৭টি। আর ৫০০ টাকার নতুন নোটের ক্ষেত্রে তা ২০২০-২১ সালের ৩৯,৪৫৩টির থেকে গত বছরে এক ধাক্কায় পৌঁছে গিয়েছে ৭৯,৬৬৯টিতে।

এ দিন কংগ্রেসের মুখপাত্র রণদীপ সিংহ সূরজেওয়ালা টুইটে বলেন, ‘‘ডুবতে থাকা অর্থনীতি এবং ‘নকল নোট’! ...৫০০ টাকার জাল নোট ১০১.৯% এবং ২০০০ টাকার জাল নোট ৫৪.১৬% বেড়েছে। ব্যাঙ্কে জমা পড়া ওই দুই অঙ্কের নোটের মধ্যে ৮৭.১ শতাংশই নকল। মোট নোটের মধ্যে ২১.২৩%। ‘নোটবন্দির লাইন’ শুধু সাধারণ মানুষের জন্য ধ্বংসাত্মক প্রমাণ হয়েছে।’’

Advertisement
(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, Twitter এবং Instagram পেজ)


Something isn't right! Please refresh.

Advertisement