Advertisement
২৬ এপ্রিল ২০২৪
parliament

Antarctica Bill: লোকসভায় অ্যান্টার্কটিকা বিল পেশ কেন্দ্রের

তৃণমূলের সৌগত রায়ের কটাক্ষ, ‘‘সরকার এ বার অ্যান্টার্কটিকাও শাসন করতে চায়।’’ কংগ্রেস নেতা অধীর চৌধুরীর বক্তব্য, ভারতের ওখানে নিজস্ব মেরু গবেষণাযান পর্যন্ত নেই। গবেষণার জন্য বিদেশিদের থেকে জলযান ভাড়া নিতে হয়।

কেন্দ্রের বিজ্ঞান ও প্রযুক্তি এবং ভূ-বিজ্ঞান মন্ত্রকের প্রতিমন্ত্রী জিতেন্দ্র সিংহ। ফাইল চিত্র।

কেন্দ্রের বিজ্ঞান ও প্রযুক্তি এবং ভূ-বিজ্ঞান মন্ত্রকের প্রতিমন্ত্রী জিতেন্দ্র সিংহ। ফাইল চিত্র।

সংবাদ সংস্থা
নয়াদিল্লি শেষ আপডেট: ০২ এপ্রিল ২০২২ ০৭:১৮
Share: Save:

অ্যান্টার্কটিকা বা দক্ষিণ মেরুপ্রদেশ নিয়ে লোকসভায় একটি বিল পেশ করল কেন্দ্রীয় সরকার। এতে বলা হয়েছে, দক্ষিণ মেরু অঞ্চলে যে ভারতীয় গবেষণা কেন্দ্র রয়েছে, তাতে কিছু দেশীয় আইন বলবৎ করা হবে। বিরোধীদের তীব্র বাধার মুখে কেন্দ্রের বিজ্ঞান ও প্রযুক্তি এবং ভূ-বিজ্ঞান মন্ত্রকের প্রতিমন্ত্রী জিতেন্দ্র সিংহ এই বিলটি লোকসভায় নিয়ে আসেন।

তৃণমূলের সৌগত রায়ের কটাক্ষ, ‘‘সরকার এ বার অ্যান্টার্কটিকাও শাসন করতে চায়।’’ কংগ্রেস নেতা অধীর চৌধুরীর বক্তব্য, ভারতের ওখানে নিজস্ব মেরু গবেষণাযান পর্যন্ত নেই। গবেষণার জন্য বিদেশিদের থেকে জলযান ভাড়া নিতে হয়। তাঁর কথায়, এ ধরনের আইন ‘অপ্রয়োজনীয়’। বিদেশের মাটিতে কী ভাবে ভারতীয় আইন জারি করা সম্ভব, তা নিয়েও বিস্ময় প্রকাশ করেছেন অধীর। একই কথা শোনা গিয়েছে সৌগত রায়ের মুখেও। তাঁর প্রশ্ন এমন একটা অঞ্চল, যেখানে ভারতের কোনও মালিকানা নেই, সেখানে দেশের আইন বলবৎ কী ভাবে সম্ভব।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE