×

আনন্দবাজার পত্রিকা

Advertisement

১৬ এপ্রিল ২০২১ ই-পেপার

দেশ

শীর্ষে চেন্নাই, দেশে ব্রডব্যান্ড স্পিডে ষষ্ঠ স্থানে কলকাতা

নিজস্ব প্রতিবেদন
১৬ মার্চ ২০১৮ ১৪:১২
প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীর উদ্যোগে ডিজিটাল ভারতের লক্ষ্যে দিকে দিকে চলছে নানা কর্মযজ্ঞ। ডিজিটাল লেনদেনের পাশাপাশি সরকার জোর দিচ্ছে ই-শিক্ষার উপরেও। এত ‘ডিজিটাল’, ‘ডিজিটাল’ রবের মধ্যে ভারতে ইন্টারনেটের গতি আদতে কত সেটাই জানেন না অনেকে। গ্যালারির পাতায় দেখে নিন ইন্টারনেট স্পিডে ভারতের কোন শহর কোথায় দাঁড়িয়ে রয়েছে।

সম্প্রতি মোবাইল ও ব্রডব্যান্ড স্পিড নিয়ে একটি পরিসংখ্যান বার করেছে ‘ওকলা স্পিডটেস্ট গ্লোবাল ইনডেক্স’। সেই রিপোর্ট অনুযায়ী, চলতি বছর ফেব্রুয়ারি মাসে মোবাইল ইন্টারনেট ডাউনলোড স্পিডে বিশ্বের ১২২টি দেশের মধ্যে ভারতের স্থান ছিল ১০৯ নম্বরে। ব্রডব্যান্ড স্পিডে ভারত রয়েছে ৬৭ নম্বরে।
Advertisement
ওকলার রিপোর্ট বলছে, ফেব্রুয়ারিতে ভারতে ব্রডব্যান্ড স্পিড গড়ে ২০.৭২ মেগাবাইট প্রতি সেকেন্ড (এমবিপিএস) এবং মোবাইল ইন্টারনেট স্পিড ৯.০১ এমবিপিএস। ব্রডব্যান্ড ইন্টারনেট স্পিডে ভারতে সবচেয়ে এগিয়ে রয়েছে চেন্নাই। চেন্নাইয়ে গড় ব্রডব্যান্ড স্পিড ৩২.৬৭ এমবিপিএসেরও বেশি।

সরকারের উদ্যোগে গত বছরের তুলনায় মোবাইল ইন্টারনেটের গতি বেড়েছে। সেই সঙ্গে পাল্লা দিয়ে বেড়েছে ব্রডব্যান্ডের গতিও। ইন্টারনেট স্পিডে মেট্রো সিটিগুলির মধ্যে চেন্নাইয়ের পরেই রয়েছে বেঙ্গালুরুর স্থান। ব্রডব্যান্ডের গতি এই শহরে গড়ে ৩১.০৯ এমবিপিএস।
Advertisement
ইন্টারনেট স্পিডে রাজধানী শহর দিল্লি কিন্তু পিছিয়ে রয়েছে অনেকটাই। গত মাসের রিপোর্ট অনুযায়ী দিল্লিতে ব্রডব্যান্ডের গড় গতি ২৩.৫৭ এমবিপিএস। ভারতের মধ্যে দিল্লির স্থান পঞ্চম।

ব্রডব্যান্ড গতিতে দিল্লির থেকেও এগিয়ে রয়েছে হায়দরাবাদ এবং বিশাখাপত্তনম। ওকলার সমীক্ষা বলছে, গড় ২৮.৯৩ এমবিপিএস স্পিডে হায়দরাবাদ রয়েছে তৃতীয় স্থানে এবং ২৬.৫৯ স্পিডে বিশাখাপত্তনমের স্থান চতুর্থে।

গোটা দেশ জুড়ে হু হু করে বাড়ছে ইন্টারনেট ব্যবহারকারীর সংখ্যা। মোবাইল ইন্টারনেট হোক বা ব্রডব্যান্ড, ইন্টারনেটের গতির হেরফের হতেই থাকে। কলকাতায় ইন্টারনেটের স্পিড কেমন জানেন? ওকলার রিপোর্ট বলছে, ব্রডব্যান্ড স্পিডে কলকাতা রয়েছে ষষ্ঠ স্থানে। গতি গড়ে ২০.৩৯ এমবিপিএস।

ব্রডব্যান্ডের স্পিডে কলকাতার পর রয়েছে ঠাণে এবং মুম্বই। ঠাণেতে ব্রডব্যান্ডের গড় স্পিড ১৭.৪৩ এমবিপিএস এবং মুম্বইতে ১৭.১ এমবিপিএস।

দেশের বেশ কিছু শহরে এখনও ইন্টারনেট যোগাযোগই ঠিকমতো পৌঁছয়নি। রাজস্থানের জয়পুর, মহারাষ্ট্রের নাগপুর এবং বিহারের পটনা শহরে ইন্টারনেটের গতি খুবই কম। সবচেয়ে পিছিয়ে রয়েছে পটনা। সেখানে ব্রডব্যান্ডের স্পিড গড়ে ৭.৮ এমবিপিএস।

Tags: ইন্টারনেটব্রডব্যান্ড