Advertisement
৩০ এপ্রিল ২০২৪
Congress

আইটি স্থায়ী কমিটি হাতছাড়া কংগ্রেসের

অভিযোগ, তথ্য-প্রযুক্তি মন্ত্রকের সংসদীয় কমিটির আওতায় থাকা বিতর্কিত বিষয়গুলি যাতে অনায়াসে পাশ করানো যায়, তাই কংগ্রেসের হাত থেকে কমিটি-প্রধানের দায়িত্ব কেড়ে নেওয়া হয়েছে।

তথ্যপ্রযুক্তি (আইটি) মন্ত্রকের সংসদীয় স্থায়ী কমিটির চেয়ারপার্সনের পদটি হারাতে চলেছে কংগ্রেস।

তথ্যপ্রযুক্তি (আইটি) মন্ত্রকের সংসদীয় স্থায়ী কমিটির চেয়ারপার্সনের পদটি হারাতে চলেছে কংগ্রেস। ফাইল চিত্র।

নিজস্ব সংবাদদাতা
নয়াদিল্লি শেষ আপডেট: ২২ সেপ্টেম্বর ২০২২ ০৮:২২
Share: Save:

চলতি লোকসভার মেয়াদের মাঝখানে তথ্যপ্রযুক্তি (আইটি) মন্ত্রকের সংসদীয় স্থায়ী কমিটির চেয়ারপার্সনের পদটি হারাতে চলেছে কংগ্রেস। যার অর্থ সপ্তদশ লোকসভার (২০১৯-২০২৪) বাকি সময়ে তথ্যপ্রযুক্তি মন্ত্রকের সংসদীয় স্থায়ী কমিটির চেয়ারম্যান নির্বাচিত হবেন অন্য কোনও দলের প্রতিনিধি। যা নজিরবিহীন ও সংসদীয় গণতন্ত্রের পরিপন্থী বলে ওই সিদ্ধান্ত পুনর্বিবেচনার দাবি তুলে স্পিকার ওম বিড়লাকে আজ চিঠি দিলেন লোকসভায় কংগ্রেসের দল নেতা অধীর চৌধুরী। অভিযোগ, তথ্য-প্রযুক্তি মন্ত্রকের সংসদীয় কমিটির আওতায় থাকা বিতর্কিত বিষয়গুলি যাতে অনায়াসে পাশ করানো যায়, তাই কংগ্রেসের হাত থেকে কমিটি-প্রধানের দায়িত্ব কেড়ে নেওয়া হয়েছে।

এই মুহূর্তে প্রথামাফিক নতুন করে গঠন হওয়ার মুখে দাঁড়িয়ে রয়েছে কেন্দ্রীয় মন্ত্রকের সব ক’টি সংসদীয় স্থায়ী কমিটি। সদস্য পাল্টালেও, লোকসভায় গোড়া থেকে যে কমিটির চেয়ারম্যান যে দলের হয়ে থাকেন, নতুন কমিটির চেয়ারম্যানও সেই দল থেকে নির্বাচিত হন। অধীরের দাবি, সেটাই প্রথা। চলতি লোকসভার শুরুতেই তথ্যপ্রযুক্তি মন্ত্রকের সংসদীয় কমিটির চেয়ারপার্সনশিপ পেয়েছিল কংগ্রেস। দলের পক্ষ থেকে লোকসভার সদস্য শশী তারুরকে ওই কমিটির চেয়ারম্যান হিসাবে নিযুক্ত করা হয়। প্রথামাফিক কমিটি পুনর্গঠিত হলে ওই কমিটির চেয়ারম্যান হিসাবে শশীকে বা কংগ্রেসের অন্য কোনও নেতাকে বেছে নিতেন কংগ্রেস নেতৃত্ব। কিন্তু অধীরের অভিযোগ, সম্প্রতি কেন্দ্রীয় সংসদীয় মন্ত্রী প্রহ্লাদ জোশী তাঁকে জানান, তথ্যপ্রযুক্তি মন্ত্রকের নতুন যে কমিটি গঠন হবে, তার চেয়ারপার্সনশিপ কংগ্রেসের হাতে থাকবে না। তা চলে যাবে অন্য কোনও দলের হাতে।

বর্তমানে তথ্য-প্রযুক্তি সংসদীয় দলের কাছে যখন তখন সরকারের ইন্টারনেট বন্ধ করে দেওয়া, নাগরিকের তথ্য সুরক্ষা ও গোপনীয়তা, আধার কর্তৃপক্ষের কাজকর্ম নিয়ে পর্যালোচনা, ফেসবুক-টুইটারের মতো সামাজিক মাধ্যমের অপব্যবহার, প্রসার ভারতী ও সেন্সর বোর্ডের কাজের পর্যালোচনার মতো বিতর্কিত বিষয়গুলি। গত তিন বছরে ওই বিষয়গুলি নিয়ে আলোচনায় একাধিক বার তথ্য-প্রযুক্তি কমিটির বিজেপি সদস্যদের সঙ্গে সংঘাতে জড়িয়েছেন বিরোধী সাংসদেরা। চেয়ারম্যান হিসাবে তারুরের বিরুদ্ধে পক্ষপাতমূলক আচরণের অভিযোগেও দফায় দফায় সরব হয়েছেন বিজেপি সাংসদেরা। মনে করা হচ্ছে, মূলত বিরোধী কাঁটা সরিয়ে সরকারের ইচ্ছানুযায়ী বিতর্কিত বিষয়গুলি সংসদীয় কমিটি থেকে পাশ করিয়ে নিতেই কংগ্রেসের হাত থেকে ওই কমিটির দায়িত্ব কেড়ে নিচ্ছে শাসক শিবির। বিরোধীদের ধারণা, লক্ষ্য পূরণে ওই কমিটির চেয়ারম্যান হিসাবে নিজের দলের কোনও নেতাকেই বেছে নেবে বিজেপি।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Congress IT
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE