Advertisement
১১ মে ২০২৪
UGC

নতুন বিজ্ঞপ্তিতে বিতর্ক

সারা ভারত সেভ এডুকেশন কমিটির সাধারণ সম্পাদক তরুণকান্তি নস্করের অভিযোগ, হিন্দু ধর্মভিত্তিক জাত্যাভিমান গড়ে তুলে সংবিধানে ঘোষিত ধর্মনিরপেক্ষ দেশটিকে হিন্দু রাষ্ট্রে পরিণত করার চেষ্টা হচ্ছে।

UGC.

ইউজিসি-র বিজ্ঞপ্তি নিয়ে শুরু হয়েছে বিতর্ক। ফাইল চিত্র।

নিজস্ব সংবাদদাতা
কলকাতা শেষ আপডেট: ১৯ মার্চ ২০২৩ ০৬:১৯
Share: Save:

কলেজ, বিশ্ববিদ্যালয়ে বৈদিক গণিত, যোগ, আয়ুর্বেদ-সহ বিভিন্ন বিষয়ের পাঠ্যক্রম চালুর খসড়া গাইডলাইন প্রকাশ করে সংশ্লিষ্টদের মতামত চাইল ইউজিসি। ইউজিসি-র সচিব মণীশ জোশী এক বিজ্ঞপ্তিতে জানিয়েছেন, জাতীয় শিক্ষা নীতি অনুসরণ করে বিদেশি পড়ুয়াদের আকৃষ্ট করতে ভারতীয় ঐতিহ্য ও সংস্কৃতির উপর ভিত্তি করে বিভিন্ন কোর্স— যেমন সর্বজনীন মানবিক মূল্যবোধ, বৈদিক গণিত, যোগ, আয়ুর্বেদ, সংস্কৃত, ভারতীয় ভাষা, সঙ্গীত এবং শাস্ত্রীয় নৃত্যের পাঠ্যক্রম চালু করতে ইউজিসি চাইছে। এই বিষয়ে খসড়া গাইডলাইনের উপর সংশ্লিষ্টদের ৩১ মার্চের মধ্যে মত জানাতে বলা হয়েছে।

ইউজিসি-র এই বিজ্ঞপ্তি নিয়ে শুরু হয়েছে বিতর্ক। পশ্চিমবঙ্গ কলেজ ও বিশ্ববিদ্যালয় শিক্ষক সমিতির (ওয়েবকুটা) সভাপতি শুভোদয় দাশগুপ্ত শনিবার বলেন, ‘‘ভারতবর্ষের বহুত্ববাদের সংস্কৃতি ও ঐতিহ্যকে মুছে দিয়ে এ দেশের এক বিকৃত ইতিহাসকে বিশ্বের দরবারে প্রতিষ্ঠা করতে চাইছে বিজেপি। ওই খসড়া গাইডলাইন অসম্পূর্ণ, পক্ষপাতদুষ্ট এবং ইতিহাস বিকৃতির অভিসন্ধিতে ভরা।’’ তাঁর মতে, এ দেশে মধ্যযুগের ইতিহাসে ইসলামি ভাবধারার সঙ্গে সুফিবাদের সমন্বয়ের ঐতিহ্য উদ্দেশ্যপ্রণোদিত ভাবে অনুচ্চারিত। সেই সঙ্গে উপেক্ষিত ভারতবর্ষে দলিত ও নিম্নবর্গের মানুষের অধিকারের লড়াইয়ের ইতিহাসও।

সারা ভারত সেভ এডুকেশন কমিটির সাধারণ সম্পাদক তরুণকান্তি নস্করের বক্তব্য, ‘‘ঐতিহ্যের নামে ভ্রান্ত ইতিহাস, অপবিজ্ঞান— এই সব চর্চার উপর জোর দেওয়া হচ্ছে। প্রধানমন্ত্রী থেকে শুরু করে কেন্দ্রের শাসক দলের নেতাদের কথা থেকেই তা পরিষ্কার। আধুনিক জ্ঞানবিজ্ঞানের পরিপন্থী বিষয়গুলিকে তাঁরা ইন্ডিয়ান নলেজ সিস্টেম বলে প্রচার করছেন।’’ তাঁর অভিযোগ, হিন্দু ধর্মভিত্তিক জাত্যাভিমান গড়ে তুলে সংবিধানে ঘোষিত ধর্মনিরপেক্ষ দেশটিকে হিন্দু রাষ্ট্রে পরিণত করার চেষ্টা হচ্ছে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

UGC controversy
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE